রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৮ মে ২০২১, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৮:১১ অপরাহ্ণ

শিরোনাম
◈ ধামইরহাটে ছাত্রলীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ◈ ধামইরহাটে ১০ শ্রেনির স্কুলছাত্রীকে অপহরণকারী যুবক গ্রেফতার ◈ ধামইরহাটে এসএসসি’র ৯৪ ব্যাচের বন্ধুদের প্রীতিভোজ করালেন কাউন্সিলর আমজাদ হোসেন ◈ সংবাদ সম্মেলন বয়কট করে মন্ত্রণালয় থেকে বেরিয়ে গেলেন সাংবাদিকরা ◈ ঝালকাঠিতে আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ চট্টগ্রামে শনাক্তের হার ১৭ শতাংশ, ৫ জনের মৃত্যু ◈ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বর্জন সাংবাদিকদের ◈ সাংবাদিক রোজিনার রিমান্ড নাকচ ◈ ভারতে ঘূর্ণিঝড় তকতের তাণ্ডবে নিহত ১৪ ◈ খিলক্ষেত ফ্লাইওভারে গুলিবিদ্ধ ২ ডাকাত ‘বন্দুকযুদ্ধে’ নিহত

পেঁয়াজের ডাবল সেঞ্চুরি, অস্থির বাজার

প্রকাশিত : ০৬:৫৬ PM, ১৪ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার ১৩৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দেশের বাজারে পেঁয়াজের দাম যেন কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। নানা বাহানা ও বিভিন্ন কারণ দেখিয়ে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম প্রতিদিন বাড়িয়ে চলছেন ব্যবসায়ীরা।

গত চার মাস ধরে পেঁয়াজের দাম বেড়েছে বেশ কয়েকবার। ৩০ টাকা থেকে শুরু করে কখনো ৫০, ৯০, ১২০, ১৫০, ১৭০ টাকায় বিক্রি হয়েছে পেঁয়াজ। এবার তা ডাবল সেঞ্চুরি অতিক্রম করলো। বর্তমানে পেঁয়াজ ২০০ থেকে ২১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন কাঁচা বাজারে ঘুরে দামের এমন চিত্র দেখা গেছে।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় দেশে পেঁয়াজ সরবরাহ কম হওয়ায় দাম বাড়তি। আর পাইকারি বাজারে দাম বেশি হওয়ায় এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

অন্যদিকে ক্রেতারা বলছেন, ব্যবসায়ীদের কারসাজিতে গত চার মাস ধরে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। সরকারিভাবে বাজার তদারকি হলে দাম নিয়ন্ত্রণে থাকতো।

রাজধানীর শ্যামবাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ প্রতি কেজি আকারভেদে ১৭০ থেকে ১৯০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ মানভেদে ৮০ থেকে ১৬০ টাকা, মিশরের পেঁয়াজ ১৪০ থেকে ১৫০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ আকারভেদে ১৭০ থেকে ১৯০ টাকা ও মিশরের পেঁয়াজ ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

অন্যদিকে, কারওয়ান বাজারের খুচরা বাজার, খিলগাঁও বাজার, মিরপুর এলাকার স্থানীয় বাজারে পেঁয়াজ কেজি প্রতি ২০০ থেকে ২১০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

তবে স্বল্পমূল্যে পেঁয়াজ কিনতে অনেকেই এখন ছুটছেন টিসিবির ট্রাক সেলের খোঁজে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে সেখান থেকে পেঁয়াজ নিয়ে ফিরছেন তারা। টিসিবির ট্রাক সেলে ৪৫ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT