রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২৭ মে ২০২০, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৩৩ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ প্রবাসীরা চোর চামার নয়, যুদ্ধা রেমিট্যান্স যুদ্ধা-ফোরকান মাহমুদ ◈ শাহজাদপুরে দুই গ্রুপের সংঘর্ষে ২জন নিহত ◈ নিয়ামতপুরে ঝড়ে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্তদের পাশে দারিয়েছন ইউএনও ◈ নীলফামারীতে যুবকের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা ◈ করোনার প্রভাবে এবারের ঈদে পর্যটক শূন্য মেহেরপুরের সবকয়টি পর্যটন স্পট ◈ তুরাগ নদীতে বিরল দৃশ্য কচুরিপানার উপর দিয়ে হেঁটে নদী পার হচ্ছে মানুষ ◈ কালিহাতীতে উপসর্গ ছাড়াই নতুন করে আরো দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত! ৯ বাড়ী লকডাউন ◈ তাড়াইলে ঘর পেল দুলাল মিয়া ◈ শ্রীনগরে অমিত গ্রুপের হামলায় আহত ৭ ◈ হোসেনপুরের সাদা মনের মানুষ অভিনেতা হামিদ ভাই আর নেই

পৃথিবীর এই স্থানে জীবন নিয়ে পৌঁছানো যাবে না!

প্রকাশিত : ০৪:২৭ AM, ২৫ নভেম্বর ২০১৯ Monday ১৫০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

পৃথিবীতে একটি রহস্যময় স্থানের সন্ধান পাওয়া গেছে। সেখানে জীবন নিয়ে কেউই পৌঁছাতে পারবে না! একদল বিজ্ঞানীদের গবেষণায় এমনই একটি জায়গার সন্ধান মিলেছে। এই রহস্যময় স্থানটি ইথিওপিয়ায় অবস্থিত। খবর -এনডিটিভি।
‘নেচার ইকোলজি এন্ড ইভ্যালুয়েশন’ নামে একটি পত্রিকায় এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, কোনো কারণে পৃথিবীতে প্রাণী জগতের ধ্বংস হতে পারে। বিজ্ঞানীরা সেই সম্ভাবনাগুলিকে খুঁজে বের করতেই এই অনুসন্ধানে নামেন।

জানা গেছে, ইথিওপিয়ার ডলোল (Dallol Geothermal Field in Ethiopia) নামক উত্তপ্ত এলাকাটি বেশ গরম। এখানকার পানির মধ্যে প্রচুর পরিমাণে খার মিশে রয়েছে। এ কারনেই সেখানে বেঁচে থাকার বা জীবনের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এই ঝিলের মধ্যে কোনো মাইক্রো প্রাণের সন্ধানও পাওয়া যায়নি।

‘স্পেনিশ ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড টেকনোলজি’র (এফইসিওয়াইটি) বিজ্ঞানীরা জানান, ডালল অঞ্চলটি নুনা ভরা আগ্নেয়গিরির মুখ অর্থাৎ ক্রেটরের ওপর অবস্থিত। প্রচন্ড গরমের জন্য ওই আগ্নেয়গিরির মুখ থেকে ক্রমাগত ফুটন্ত জল ও বিষাক্ত গ্যাস নির্গত হতে থাকে।

তারা আরো জানান, শীতকালেও ওই অঞ্চলের তাপমাত্রা ৪৫ ডিগ্রী সেলসিয়াসের বেশি থাকে। এটি পৃথিবীতে অবস্থিত সবচেয়ে উষ্ণ এলাকার মধ্যে অন্যতম। বিজ্ঞানীদের মতে, এখানে প্রচন্ড খার ও এসিডযুক্ত পানি পাওয়া যায়।

বিজ্ঞানীরা জানান, এই এলাকা একেবারেই মঙ্গল গ্রহের মতো। এখানকার পানি এতটাই বিষাক্ত যে, কোনো মাইক্রো প্রাণের সম্ভাবনা পাওয়া যায় না। এই এলাকাকে তারা অগ্নিগর্ভ বলেই বিবেচনা করছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT