রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১৭ জানুয়ারি ২০২১, ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৮:৩১ অপরাহ্ণ

শিরোনাম
◈ কবিতা : ইচ্ছের সুখ – মোঃ শহিদুল ইসলাম ◈ আখাউড়ায় পৌরসভায় ৫৭ প্রার্থীর মনোনয়ন দাখিল ◈ লক্ষ্মীপু‌রে কাভার ভ‌্যান ও পিকআপ ভ‌্যান সংঘ‌র্ষে গুরতর আহত ২ জন ◈ রংপুরে চেম্বারের উদ্যোগে হত দরিদ্র ও দুঃস্থ মানুষের মাঝে কম্বল বিতরণ ◈ রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভিসি-বিরোধী ৮ শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে মামলা ◈ রংপুরে ধর্ষণ মামলায় এক জনের যাবজ্জীবন ◈ ময়মনসিংহে উপজেলা চেয়ারম্যান এসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত ◈ পটুয়াখালী মির্জাগঞ্জে মহিলা মেম্বার প্রার্থীকে ধর্ষণের অভিযোগে আটক- ৩ ◈ কুলাউড়ায় প্রতিপক্ষের হামলায় যুবলীগ সম্পাদক আহত ◈ দেশে একনায়কতন্ত্র শাসন চল‌ছে: চরমোনাই পীর

পৃথিবীর আবর্তন গতি বাড়ছে

প্রকাশিত : ০১:৪৭ PM, ৬ জানুয়ারী ২০২১ বুধবার ৪৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনায় যখন গোটা বিশ্ব ব্যস্ত তখন সামনে এলো এক নতুন খবর। পৃথিবীর আবর্তনের গতি কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে। হয়তো বিষয়টি নিয়ে কেউ মাথা ঘামাবেন না। তবে একে হেলাফেলাও করবেন না।

দ্যা টেলিগ্রাফে প্রকাশিত তথ্য অনুসারে, প্রতি বছরেই একটু করে আবর্তন গতি বেড়ে চলেছে পৃথিবীর। পৃথিবী কেন এই ধরনের আচরণ করছে তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। আকাশে নক্ষত্রদের গতিবিধি এই আবর্তন গতির হিসাব আরো স্পষ্ট করেছে।

বিগত দশকে পৃথিবীর এই আবর্তন গতি ধীরে ধীরে বেড়েছে। আবর্তন গতির ঘড়ি এই বিষয়টিকে আরও স্পষ্ট করেছে। ২০১৬ সালে নতুন বছরের সময় থেকেই দেখা যায় পৃথিবীর আবর্তন গতির এই বিষয়টি। অনেকে আবার এই বিষয়টিকে খারাপ দিনের আগমন বলে মনে করছেন।

পৃথিবী কেন নিজের আবর্তন গতি বাড়াল তা নিয়ে উঠে আসছে নানা কাল্পনিক কথাও। ন্যাশনাল ফিজিকাল ল্যাবরেটরির গবেষক পিটার উইবারি মনে করেন, বিগত ৫০ বছরের তুলনায় পৃথিবীর আবর্তন গতি বৃদ্ধি পেয়েছে।

তবে তা নিয়ে খারাপ কিছু ঘটতে পারে কিনা তা নিয়ে বলার সময় এখনও আসেনি। তবে বিষয়টি নিয়ে গবেষকদের মনে যে নানা ধরনের প্রশ্ন উঠেছে তা বলার অবকাশ রাখে না। খুব সামান্য হলেও এবিষয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT