রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১০ মে ২০২১, ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

১১:১৬ পূর্বাহ্ণ

পায়ে হেঁটে নুহাশ পল্লীতে হিমুর দল

প্রকাশিত : ০৮:১২ PM, ১৩ নভেম্বর ২০১৯ বুধবার ২৮৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সমকালীন বাংলা সাহিত্যের জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন বুধবার (১৩নভেম্বর)। দীর্ঘসময় ধরে বাঙালি পাঠককে মন্ত্রমুগ্ধ করে রাখা এই লেখকের মৃত্যু হয়েছিল ক্যান্সারে। আজ হিমু পরিবহন নামের একটি দল ক্যান্সার সম্পর্কে সচেতনতা তৈরিতে হেঁটে হেঁটে রাজধানীর কার্জন হল থেকে গাজীপুরের নুহাশ পল্লী যান। সেখানেই সমাহিত আছেন এই কালজয়ী লেখক।

হিমু পরিবহনের হেল্পার নজরুল ইসলাম জানান, ‘কার্জন হল থেকে তারা মোট ১২ জন রওনা হয়েছিলেন। গাজীপুরে নুহাশ পল্লীতে গিয়ে যাত্রা শেষ হয়।

২০১২ সালের ১৯ জুলাই নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ মৃত্যুবরণ করেন। ২০১৩ সালে তার প্রথম মৃত্যুবার্ষিকীতে একদল ভক্ত সূচনা করেছিলেন হিমু পরিবহন নামে একটি সংগঠনের। হুমায়ূন আহমেদের জনপ্রিয় চরিত্র হিমু আর রুপা সম্পর্কে যে কোন হুমায়ূন ভক্তরাই জানেন। হলুদ পাঞ্জাবী আর খালি পায়ে হাঁটা হিমুর বৈশিষ্ট্য। এ সংগঠনে ধীরে ধীরে সমবেত হতে থাকে নিজেদের হিমু আর রূপা ভাবেন এমন কিছু তরুণ তরুণী।

ক্যান্সার সচেতনতা মূলক লিফলেট বিতরণ করছেন হিমুরা


হিমু পরিবহনের আরেক হেল্পার আফসানা নাজনীন প্রিয়া বলেন, ‘স্যার ক্যান্সারে মারা গেছেন। তাই আমরা শুধু হেটে হেটে যাবো না সেনিয়ে মানুষজনের সাথে কথাও বলবো। সেই সাথে যাত্রাপথে ক্যান্সার সচেতনতামূলক লিফলেট বিলি করবো’

তিনি আরও বলেন,‘তার প্রতি আর লেখকের প্রতি ভালবাসা থেকেই এমন সংগঠনের উদ্যোগ’।

হিমু হচ্ছে বাংলাদেশি কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ সৃষ্ট একটি জনপ্রিয় ও কাল্পনিক চরিত্র। হিমু একজন বেকার যুবক যার আচরণ কিছুটা অস্বাভাবিক। নব্বইশের দশকে হিমুর প্রথম উপন্যাস ময়ূরাক্ষী প্রকাশিত হয়। প্রাথমিক সাফল্যের পর হিমু চরিত্র বিচ্ছিন্নভাবে হুমায়ুন আহমেদের বিভিন্ন উপন্যাসে প্রকাশিত হতে থাকে। হিমু ও মিসির আলি হুমায়ুন আহমেদ সৃষ্ট সর্বাধিক জনপ্রিয় দুইটি কাল্পনিক চরিত্র। হিমু চরিত্রটি হলুদ রঙের পাঞ্জাবি পড়তে পছন্দ করতো আর রাস্তায় ঘুরে বেড়াতো।

উল্লেখ্য, সাহিত্যিক হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। পরে গাজীপুরের নুহাশপল্লীতে তাকে সমাহিত করা হয়।

আলোকিত সকাল/এমপিকে

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT