রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০, ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০৬:১১ পূর্বাহ্ণ

পানের দাম বাড়ায় কৃষক খুশি

প্রকাশিত : ০৫:৩৪ AM, ২ মার্চ ২০২০ Monday ৫৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সঠিক মূল্যে পাওয়াতে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের পান চাষীদের মুখে হাসি ফুটেছে। কৃষকদের আশা সহযোগিতা পেলে তারা আরো ব্যাপক আকারে পান চাষ করে স্বাবলম্বী হতে পারবেন।

গত মাসে পান বিক্রি করে কৃষকের প্রচুর পরিমাণে লাভ হওয়াতে তারা নতুন নতুন পানের বরজ তৈরি করছে এবং কৃষি অফিস থেকে সহযোগিতার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বর্তমানে প্রতি বিড়া বড় সাইজের ৭২টি পান পাতার দাম ২৫০-৩০০ টাকা, মাঝারি সাইজ ২০০-২৫০ টাকা এবং ছোট সাইজ ১০০-১২০ টাকা পাইকারি বাজারে বিক্রি হচ্ছে।

উপজেলায় প্রতি সপ্তাহে পাঁচদিন (শনি, রবি, বুধ, বৃহস্পতি ও শুক্রবার) হায়দরগঞ্জ ক্যাম্পেরহাট, উদমারা, পৌরশহরের নতুন বাজার, বামনী বাংলা বাজার, সর্দার বাড়ি ও রাখালিয়ায় প্রতিদিন সকালে পানপাতা বিক্রির হাট বসে।

বিশেষজ্ঞদের ধারণা এ অঞ্চলে বাণিজ্যিকভাবে পান চাষ হলে খুলে যেতে পারে অর্থনৈতিক উন্নয়নের দ্বার। জেলার দূর-দুরান্ত থেকে পাইকারগণ এসে লক্ষ লক্ষ টাকার পানপাতা কিনে নিচ্ছেন।

সূত্র মতে, রায়পুর উপজেলায় বছরে পানে প্রায় ৬০/৭০ কোটি টাকার লেনদেন হয়। এ পান জেলার চাহিদা মিটিয়ে ঢাকা, কুমিল্লা, ফেনী ও নোয়াখালীসহ বিভিন্নস্থানে সরবরাহ হয়।

পানপল্লী খ্যাত নামক ক্যাম্পেরহাট এলাকার পান চাষীরা বাংলাদেশ জার্নালকে জানায়, বৈশাখ থেকে অগ্রাহায়ণ মাস পর্যন্ত পানের উৎপাদন ভালো হয়। এ সময় উৎপাদিত পানের সাইজও বড় হয়।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. আলমগীর হোসাইন বাংলাদেশ জার্নালকে বলেন, রায়পুরে ৫৮০ হেক্টর জমিতে পান চাষ হয়, প্রতি হেক্টর জমিতে উৎপাদন খরচ হয় প্রায় আড়াই লাখ টাকা। আবহাওয়া অনুকূলে থাকা গেল শীতের মৌসুমে পানপাতা চাষ ভালো হয়েছে এবং কৃষক ও লাভবান হয়েছে। এ ব্যাপারে কৃষি অফিস সবসময় কৃষকদের পরামর্শ দিয়ে আসছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT