রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ১৭ এপ্রিল ২০২১, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

০৫:৫৮ অপরাহ্ণ

পাখির জন্য ভালোবাসা

প্রকাশিত : ০২:২৪ AM, ২৭ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ১৭৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

পাখির প্রতি ভালোবাসার এক দৃষ্টান্ত স্থাপন করতে চলেছেন ময়মনসিংহের ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ কামাল। তার উদ্যোগে ‘পাখি বাঁচাও, পরিবেশ বাঁচাও’ স্লোগানকে সামনে রেখে স্বেচ্ছাসেবী সংগঠন অভ্যুদয়ের সহযোগিতায় উপজেলা জুড়ে চলছে পাখির নিরাপদ আবাসন তৈরির কাজ।

উপজেলার বিভিন্ন স্থানে গাছের ডালে ডালে মাটির হাড়ি বেঁধে পাখির বাসা নির্মাণ করে দেওয়ার এ উদ্যোগটি স্থানীয়ভাবে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। গত ৪ আগস্ট এ কর্মসূচির অনুষ্ঠানিক উদ্বোধন করেন ময়মনসিংহ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান।

পাখির বংশবিস্তার বৃদ্ধি, জীববৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখিদের বাঁচাতে এ ব্যতিক্রমী কাজের উদ্যোক্তা ভালুকা উপজেলার নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল। তার আহ্বানে এ কঠিন কাজটি স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাস্তবায়নের দায়িত্ব নিয়েছেন স্বেচ্ছাসেবী সংগঠন অভ্যুদয়ের সদস্যরা। তারা উপজেলার বিভিন্ন স্থানে গাছের ডালে ডালে মাটির হাড়ি বাঁধছেন।

সকাল থেকে বিকেল পর্যন্ত পর্যায়ক্রমে উপজেলার একটি পৌরসভা ও চারটি ইউনিয়নে ৩০ দিনে প্রায় ছয় হাজার পাখির নিরাপদ আবাসন স্থাপন কার্যক্রম সম্পন্ন করেছেন তারা। পর্যায়ক্রমে উপজেলার বাকি আরও আটটি ইউনিয়নে এ কার্যক্রম পরিচালনা করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংগঠনটির সভাপতি মো. আসাদুজ্জামান সুমন জানান, স্বেচ্ছাসেবীরা অত্যন্ত আনন্দের সঙ্গে কাজটি করছেন। পাখির জন্য কিছু করতে পেরে নিজেদেরও খুব গর্বিত মনে করছি। ইউএনও মাসুদ কামাল এতো ব্যস্ততার মাঝেও প্রতিনিয়ত আমাদের খোঁজখবর নিচ্ছেন ও দিক নির্দেশনা দিচ্ছেন।

ব্যতিক্রমী এ কাজের উদ্যোক্তা ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল জানান, দিন দিন আমাদের দেশের বন জঙ্গল উজাড় হচ্ছে। এতে দেশ দিন দিন পাখিশূন্য হয়ে পড়ছে। পাখির বংশবিস্তার বৃদ্ধি, জীববৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব ও কর্তব্য। আমার আহ্বানে কঠিন এ কাজটি বাস্তবায়নে সহযোগিতা করছেন অভ্যুদয়ের সদস্যরা। সংগঠনটির স্বেচ্ছাসেবীরা গত ৪ আগস্ট থেকে আন্তরিকভাবে এ কঠিন কাজটি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে চলেছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT