রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২৩ অক্টোবর ২০২০, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৮:০৬ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নাটোরের লালপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ◈ নাটোরে এমপির নির্দেশে নলডাঙ্গা পৌরসভার রাস্তা সংস্কার কাজ শুরু ◈ নাটোরের বাগাতিপাড়ায় এক শিক্ষককে কারাদণ্ড দিলেন ভ্রাম্যমাণ আদালত ◈ শুভ্র’র খুনীদের ফাঁসির দাবিতে মুক্তিযোদ্ধা ও সন্তানদের মানববন্ধন ◈ ধর্ষণ মামলার আসামী শরীফকে সাথে নিয়ে পুলিশের অস্ত্র উদ্ধার ◈ টঙ্গীবাড়িতে মা ইলিশ ধরার অপরাধে ৯ জেলেকে কারাদণ্ড ১জনকে অর্থদণ্ড ◈ ধামইরহাটে প্রতিহিংসার বিষে মরলো ১৫ লাখ টাকার মাছ, আটক-২ ◈ হারিয়ে যাচ্ছে গ্রামের ঐতিহ্যবাহী কুপি বাতি ◈ ভালুকায় কোটি টাকা মুল্যের বনভুমি দখল রহস্যজনক কারনে নিরব বনবিভাগ ◈ নেয়াখালীতে ছেলের পরিকল্পনাতেই মাকে পাঁচ টুকরো

পশ্চিমের জেলাগুলোতে কাঁচা মরিচের কেজি ১৫ টাকা!

প্রকাশিত : ০৭:২৮ AM, ৩০ সেপ্টেম্বর ২০১৯ Monday ১০৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

পশ্চিমের জেলাগুলোতে কাঁচা মরিচের দরপতনে চাষিরা হতাশ। প্রতি কেজি কাঁচা মরিচ মাত্র ১৫-২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পশ্চিমের ঝিনাইদহ, মাগুরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও মেহেরপুর জেলায় প্রচুর কাঁচা মরিচের চাষ হয়।

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার গোবিন্দপুর গ্রামের চাষি রুস্তম আলি জানান, তিনি ১৫ কাঠা জমিতে মরিচ চাষ করেছেন। গাছে প্রচুর মরিচ ধরছে। কিন্তু দাম পড়ে গেছে। শনিবার শৈলকুপা হাটে তিন মণ কাঁচা মরিচ এনে প্রতি কেজি ১৫ টাকা দরে বিক্রি করেন। একই গ্রামের অপর চাষি ইউসুফ আলি বলেন, কাঁচা মরিচ খেত থেকে তুলতে প্রতি কেজি আট টাকা করে নিচ্ছে কামলারা। তারপর ভ্যান ভাড়া দিয়ে বাজারে এনে ১৫ টাকা কেজি দরে বিক্রি করে লোকসান হচ্ছে। মেহেরপুর সদর উপজেলার তেরঘরিয়া গ্রামের চাষি শামসুল ইসলাম বলেন, তিনি ১০ কাঠা জমিতে মরিচ চাষ করেছেন। শনিবার খেত থেকে ৬০ কেজি মরিচ তুলতে শ্রমিকদের দিতে হয়েছে ৬০০ টাকা। মেহেরপুর শহরে আনতে ভ্যান ভাড়া লেগেছে ৪০ টাকা। আড়তদারকে কেজিপ্রতি দিতে হয়েছে এক টাকা। আর প্রতি কেজি মরিচ বিক্রি হয়েছে ২৪ টাকা দরে। রবিবার ঝিনাইদহ বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি হয় বলে জানান নাচনা গ্রামের চাষি মনিরুল ইসলাম। তিনি আরো জানান, খেত থেকে প্রতি কেজি মরিচ তুলতে শ্রমিকরা নিচ্ছে ১০ টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোর আঞ্চলিক অফিসের অতিরিক্ত পরিচালক মোহম্মদ আলি জানান, এ সময় মরিচের দাম এত কম হওয়ার কথা নয়। বৃষ্টি কম হওয়ায় গাছ মরেনি। আর প্রচুর মরিচ ধরায় দাম পড়ে গেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT