রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ২৮ নভেম্বর ২০২০, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:৩২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ধামইরহাটে সোনার বাংলা সংগীত নিকেতনের বার্ষিক বনভোজন ◈ ধামইরহাটে ফায়ার সার্ভিস স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন ◈ পত্নীতলায় করোনা সচেতনতায় নারীদের পাশে তথ্য আপা ◈ ফুলবাড়ীয়া ২ টাকার খাবার ও মাস্ক বিতরণ ◈ কাতারে ফেনী জেলা জাতীয়তাবাদী ফোরামের দোয়া মাহফিল ◈ হাসিবুর রহমান স্বপন এমপির রোগ মুক্তি কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত ◈ দৈনিক আলোকিত সকালের ষ্টাফ রিপোর্টার আশাহীদ আলী আশার ৪৩তম জন্মদিন পালিত ◈ সাবেক সেনা কর্মকর্তা ও ফুটবলার রফিকুল ইসলাম স্মরণে দোয়া ও মিলাদ আজ ◈ লক্ষ্মীপুর জেলার শ্রেষ্ঠ ও‌সির পুরস্কার পে‌লেন ও‌সি আবদুল জ‌লিল ◈ কাতার সেনাবাহিনীর বিপক্ষে বাংলাদেশের পরাজয়

পরিবর্তন এলো অস্কারের ভোট পদ্ধতিতে

প্রকাশিত : ০৪:৪১ AM, ৪ নভেম্বর ২০১৯ Monday ৯৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

এবারের অস্কার কমিটি ‘সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে। তার মধ্যে বিভাগের নামে ও ভোট প্রদানের পদ্ধতি অন্যতম। বিভাগটির নাম ‘বেস্ট ফরেন ল্যাংগুয়েজ ফিল্ম’ থেকে পরিবর্তন করে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ করা হয়েছে। জানা গেছে, একাডেমির সব সদস্যই এবার বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে ভোট দিতে পারবেন। আগে সবাই ভোট দিতে পারতেন না। ইতোমধ্যেই সব সদস্যের কাছে চিঠি পাঠিয়েছেন ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগ’-এর এক্সিকিউটিভ কমিটির ডিয়ানে ওয়েরম্যান এবং ল্যারি কারাসজিউস্কি।

এ বছর এই পুরস্কারের জন্য লড়বে বাংলাদেশসহ ৯৩টি দেশ। ভোট গ্রহণের মাধ্যমে এই ক্যাটাগরির চূড়ান্ত মনোনয়ন ঠিক করা হবে। ৯৩টি ছবির তালিকা থেকে ১০টি ছবির সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে ১৬ ডিসেম্বর। আর এই বিভাগের মনোনয়ন ঘোষণা করা হবে ২০২০ সালের ১৩ জানুয়ারি।

চিঠিতে আরও জানানো হয়েছে সংক্ষিপ্ত তালিকার ছবিগুলো সদস্যদেরকে মেম্বার সাইট এবং অ্যাপল টিভি ফোর অ্যাপের মাধ্যমে অ্যাকাডেমি স্ক্রিনিং রুম পস্নাটফর্মে দেখানো হবে। এছাড়াও সংক্ষিপ্ত তালিকার ছবিগুলো লস এঞ্জেলেস, লন্ডন এবং নিউ ইয়র্কের কিছু থিয়েটারে দেখানো হবে।

সেনেগালের ‘অ্যাটলান্টিকস’, ফ্রান্সের ‘লা মিসারেবলস’, স্পেনের ‘পেইন অ্যান্ড গেস্নারি’ এবং দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’-এর মতো প্রশংসিত সিনেমা আছে এবারের তালিকায়। তাই লড়াই যে হাড্ডাহাড্ডি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। এবার প্রথমবারের মতো ঘানা, নাইজেরিয়া এবং উজবেকিস্তানের সিনেমা এই বিভাগে নির্বাচিত হয়েছে। তালিকার সবচেয়ে ‘হাই প্রোফাইল’ ছবি মনে করা হচ্ছে বং জুন হো পরিচালিত দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’কে। ছবিটি কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতে নিয়েছে। এদিকে, এবারের আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘আলফা’। ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্পকে এই ছবির উপজীব্য করা হয়েছে। আগামী ৯ ফেব্রম্নয়ারি অনুষ্ঠিত হবে ৯২তম অস্কারের অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে এই পুরস্কার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT