রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ০৫ ডিসেম্বর ২০২০, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

১২:০৩ অপরাহ্ণ

শিরোনাম
◈ ধর্মপাশায় সুনই জলমহাল অবৈধভাবে দখলের চেষ্টা, প্রতিবাদে সংবাদ সম্মেলন ◈ মাদক কারবারিদের বাড়ির সামনে ছবি টাঙ্গিয়ে দেওয়া হবে—–ধামইরহাটে অপরাধ দমন সভায় অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম ◈ মৌলবাদী জঙ্গী গোষ্ঠীর ষড়যন্ত্রের  বিরুদ্ধে পত্নীতলায় মানববন্ধন ◈ শ্রদ্ধা ও ভালবাসায় সমাহিত হলেন জনপ্রিয় শিক্ষক ও রাজনৈতিক নেতা দেওয়ান হালিমুজ্জামান ◈ ধামইরহাটে সড়ক ও জনপদের কাছে জনগণের অসন্তোষ-ক্ষোভ প্রকাশ ◈ কুড়িগ্রামে রাজাকার পূত্রের মনোনয়ন বাতিলের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ ◈ কালিহাতীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যডভোকেসি সভা ◈ মানিকগঞ্জে ১৭ পিস ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ◈ শ্রীনগরে মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের বিক্ষোভ মিছিল ◈ শ্রীনগরে বিদেশী মদসহ গ্রেফতার ১

পত্নীতলায় সবজি চাষে সুফল পাচ্ছেন কৃষক মজিবর

প্রকাশিত : ০৭:৩১ PM, ১ নভেম্বর ২০২০ Sunday ৭৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মাসুদ রানা, পত্নীতলাঃ

নওগাঁর পত্নীতলা উপজেলার সম্ভুপুর  গ্রামের মৃত গিয়াস উদ্দীনের ছেলে  কৃষক মো. মজিবর রহমান  কৃষি কাজ ও মৌসুমে সবজি চাষ করে  নিজের আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে এনেছেন।  পরির্বতন হয়েছে  তার ভাগ্যের চাকা   , পারিবারিক খরচ মিটিয়ে সঞ্চয় করতে পারছেন তিনি । তবে কৃষি কাজে তিনি নিজেই বেশি শ্রম দেন।

সরেজমিনে দেখা যায় এ বছর তিনি ১ বিঘা  জমিতে বরবটি, পটল, করলা, ও ঢেঁরস ও অন্য একখন্ড জমিতে  বেগুন,  চাষ করেছেন। ইতোমধ্যে তিনি ৪০ হাজার টাকার পটল  ২০ হাজার টাকার করলা, ১০ হাজার টাকার বরবটি, ও ২ হাজার টাকার ঢেঁরস বিক্রী করেছেন  । বেগুন উঠতে শুরু করেছে  কেবল, সব মিলে আরও ৬০ হাজার টাকা বিক্রী হতে পারে। তিনি বলেন এ কাজে তাঁর নেই কোন আধুনিক কৃষি প্রশিক্ষন । বাব দাদার কাছ থেকে শিখেই তিনি  চাষ করে যাচ্ছেন বিভিন্ন সবজি সহ নানান ফসল  , এক সময় তার সংসারে খুব অভাব ছিল , দারিদ্রর সংগে সংগ্রাম  করে বড় হয়েছেন ,  তার এ সংগ্রামী জীবন দেখলে মনে হয় ইচ্ছা আর মনোবলকে কাজে লাগালে যে কোন মানুষ সফল হতে পারে । ২ ছেলে, ২ মেয়ে ও স্ত্রীকে নিয়ে ভালোভাবেই চলছে তার সংসার। ২ মেয়ে কে বিয়ে দিয়েছেন , এক ছেলে লেখাপড়া করে ঢাকায় একটি কোম্পানিতে চাকুরী করেন  আর এক ছেলে ছোট   তার সংসারে এখন আর আগের মত অভাব নেই  ।

তিনি আলোকিত সকাল কে জানান তার নিজস্ব  ৪ বিঘা ধানী জমি আছে,  সবজি চাষের জন্য এ জমিটি ২০ হাজার টাকায় লিজ নিয়েছেন।

  তিনি আরও জানান ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে   সরকারি বে সরকারী কোন সংস্থার দিক নির্দেশনা বা সহায়তা  পেলে এ কাজে আরো উন্নতি করতে পারবেন।

এ বিষয়ে উপজেলা কৃষি র্কমর্কতা কৃষিবিদ প্রক্রাশ চন্দ্র সরকার জানান  ধান চাষের চেয়ে সবজি চাষে লাভ বেশী এ জন্য সবজি চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের  । কৃষি বিভাগ  সব সময় কৃষকদের পাশে থেকে কাজ করে যাচ্ছে ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT