রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ০৬ ডিসেম্বর ২০১৯, ২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

০৪:৩৪ পূর্বাহ্ণ

পণ্যমূল্য বাড়াচ্ছে সিন্ডিকেট

প্রকাশিত : 02:05 AM, 28 November 2019 Thursday ৫৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

পেঁয়াজের দাম বেড়েছে অস্বাভাবিক হারে। প্রধান খাদ্যপণ্য চালের দামও সম্প্রতি যৌক্তিক কারণ ছাড়াই ঊর্ধ্বমুখী। ডাল, আটা, ময়দা ও তেলের দামও বেড়েছে। শীতকালীন সবজির সরবরাহ প্রচুর থাকলেও দাম অনেক। নিত্যপ্রয়োজনীয় পণ্য বাজারে দামের অস্বস্তিকর এ পরিস্থিতি তৈরির পেছনে ব্যবসায়ীদের সিন্ডিকেট প্রধান কারণ বলে মনে করে ক্যাব।

ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আরও মনে করে, একটি স্বার্থান্বেষী মহল পণ্যমূল্য অস্থিতিশীল করে লাভবান হওয়ার পাশাপাশি সরকারকে বিব্রত করার চেষ্টা করছে। এ প্রবণতা বন্ধে বাজারে নজরদারি বাড়ানোর প্রস্তাব করেছে ক্যাব। একই সঙ্গে দুর্ভোগ কমাতে সাধারণ মানুষ ব্যবহার করে এমন ১৫ থেকে ২০ পণ্য চিহ্নিত করে সেগুলোর সরবরাহ স্থিতিশীল রাখা এবং দাম সহনীয় পর্যায়ে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

জাতীয় প্রেসক্লাবে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে ক্যাবের পর্যবেক্ষণ তুলে ধরে এসব কথা বলেন সংগঠনের সভাপতি গোলাম রহমান। এ সময় তিনি পেঁয়াজের অস্বাভাবিক বাজার পরিস্থিতির বিস্তারিত তথ্য তুলে ধরে বক্তব্য দেন। তিনি বলেন, সরকারের উচ্চপর্যায় থেকে বলা হচ্ছে, পেঁয়াজের উৎপাদন মৌসুমে আমদানি বন্ধ রাখা হবে। তবে ক্যাব মনে করে, কৃষক ও ভোক্তা উভয়ের স্বার্থে আমদানি বন্ধ না করে উৎপাদন মৌসুমে ১০ থেকে ২০ শতাংশ আমদানি শুল্ক্ক আরোপ করা যেতে পারে। তিনি ভোক্তার স্বার্থ রক্ষায় বাণিজ্য মন্ত্রণালয়ে আলাদা বিভাগ খোলা অথবা স্বতন্ত্র একটি মন্ত্রণালয় করার দাবি জানান।

গোলাম রহমান বলেন, ভোজ্যতেল, চিনি, আটা, ময়দাসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি ও প্রক্রিয়াজাত করে হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান। আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য স্থিতিশীল। এখন দেশের বাজারে পণ্যমূল্য স্থিতিশীল রাখতে নজরদারি বাড়ানোর কোনো বিকল্প নেই। প্রতিযোগিতা কমিশনের কার্যক্রম দৃশ্যমান হওয়া প্রয়োজন। শীতকালীন সবজির দাম সহনীয় পর্যায়ে আনতে রপ্তানি সীমিত করার প্রস্তাব করেন তিনি।

ক্যাব সভাপতি বলেন, দেশের উন্নতি হচ্ছে। মানুষের গড় মাথাপিছু আয় বাড়ছে। কিন্তু এখনও প্রায় দুই কোটি মানুষ অতিদরিদ্র। দরিদ্র, নিম্ন আয় ও নিম্ন মধ্যবিত্ত মানুষ বেশি। পণ্যমূল্য বাড়লে এসব মানুষের জীবনমানে বিরূপ প্রভাব পড়ে। বৈষম্য বাড়ে। হতাশা আর অসন্তোষ বেড়ে যায়। উন্নয়নের সুফল সবার কাছে পৌঁছাতে হলে জীবনযাত্রার ব্যয় সহনীয় পর্যায়ে রাখার বিকল্প নেই।

এক প্রশ্নের জবাবে দুর্নীতি দমন কমিশনের সাবেক এই চেয়ারম্যান বলেন, ভোক্তা অধিকার রক্ষায় বেশ কিছু ভালো আইন দেশে আছে। তবে এগুলো বাস্তবায়নের কাঠামোগত ও প্রশাসনিক দুর্বলতা রয়েছে।

সংবাদ সম্মেলনে ক্যাবের সহসভাপতি এস এম নাজের হোসাইন, মুন্সীগঞ্জ জেলার সভাপতি জাহাঙ্গীর সরকার ও কিশোরগঞ্জ সভাপতি আলম সারওয়ার টিপু উপস্থিত ছিলেন।

পেঁয়াজ প্রসঙ্গ :ক্যাব সভাপতি বলেন, পেঁয়াজের চাহিদা ও সরবরাহের প্রকৃত পরিসংখ্যান নেই। ভারত রপ্তানি বন্ধ করায় দেশে সরবরাহ সংকট হয়েছে এবং দাম বেড়েছে। তবে বাণিজ্য মন্ত্রণালয় কিছু উদ্যোগ নিলেও তা পরিস্থিতি উন্নয়নে সহায়ক হয়নি। এমনকি কিছু পদক্ষেপ নিতে দেরি হয়েছে। অক্টোবর মাসে সরকার সরাসরি আমদানির মাধ্যমে বাজারে সরবরাহ বাড়াতে উদ্যোগী হলে পেঁয়াজের মূল্য পরিস্থিতির এতটা অবনতি হতো না। তিনি বলেন, বাজার ব্যবস্থা যখন অকার্যকর হয়ে পড়ে, তখন জনস্বার্থে শুধু ব্যবসায়ীদের ওপর নির্ভর না করে সরকারের উচিত সরাসরি পণ্য সরবরাহ বাড়ানো। প্রয়োজনে ভর্তুকি দিয়ে দাম নিয়ন্ত্রণের ব্যবস্থা করতে হবে।

গোলাম রহমান বলেন, সরবরাহ বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয় নীতি সহায়তা দিয়েছে। কিছু ক্ষেত্রে কঠোর হয়ে মোটা অঙ্কের জরিমানা করেছে। তবে এসব ব্যবস্থা সরবরাহ পরিস্থিতি উন্নয়নে সহায়ক হয়নি। এ সুযোগে বিদ্যমান সংকটকে পুঁজি করে অতি মুনাফালোভী ব্যবসায়ী, আড়তদার, আমদানিকারক ও খুচরা ব্যবসায়ীরা সিন্ডিকেট করে অস্বাভাবিকভাবে দাম বাড়িয়েছেন। এতে ভোক্তার পকেট থেকে শত শত কোটি টাকা চলে গেছে। বিমানে পেঁয়াজ আমদানি করা হলেও বাজারে সরবরাহ বাড়েনি। এককথায় বাজার ব্যবস্থার ব্যর্থতার ফলে ভোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT