রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১২:৩৪ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ পরকীয়া সন্দেহে স্বামীর পুরুষাঙ্গ কর্তন, স্ত্রী আটক ◈ নবীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ প্রতিযোগীতা সফলে প্রস্তুতি সভা অনুষ্ঠিত ◈ ভালুকায় সড়ক দূর্ঘটনায় নিহত এক আহত ছয় ◈ ধামইরহাটে বীর মুক্তিযোদ্ধা সাহার আলী আর নেই, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ◈ ধামইরহাটে পৌরসভার মেয়র-কাউন্সিলরদের বিদায় ও বরন অনুষ্ঠান অনুষ্ঠিত ◈ রায়পুরে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থীর নির্বাচনী ইশ‌তেহার ঘোষণা ◈ না.গ‌ঞ্জে বিদ‌্যুৎস্পৃ‌ষ্টে ইউ‌পি চেয়ারম‌্যা‌নের ভাই‌য়ের মৃত‌্যু ◈ দীর্ঘদিন সরকারে থাকায় সব খাতে উন্নয়ন হচ্ছে ◈ যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশিদের নথিভুক্তের অনুরোধ মোমেনের ◈ করোনার টিকা নিলেন রওশন এরশাদ

নূরের লেজ ছাড়া কুকুর

প্রকাশিত : ০১:৪৭ PM, ২১ জানুয়ারী ২০২১ বৃহস্পতিবার ৮৯ বার পঠিত

তানজিদ শুভ্র, হেড অব সাহিত্য বিভাগ:
alokitosakal

বিসর্গ প্রকাশনী থেকে আসছে তরুণ প্রতিবাদী কবি অধম নূর ইসলাম এর কাব্যগ্রন্থ লেজ ছাড়া কুকুর। বইটির প্রচ্ছদ করেছেন ইমন খান শাকিল। জনপ্রিয় অনলাইন বুক শপ রকমারিতে শুরু হয়েছে বইটিরর প্রি-অর্ডার। লেজ ছাড়া কুকুর এর মূল্য ১৬০ টাকা নির্ধারিত হয়েছে।

“ওরা গোরু খাসি মুরগীর মাংস খায় না/খায় ওরা নারীর দেহ!/ওরা মানুষ নয় লেজ ছাড়া কুকুর/নেই সন্দেহ।” এমন পঙ্ক্তিমালায় ধর্ষকদের কবি লেজ ছাড়া কুকুর বলে আখ্যায়িত করেছেন। বইটি সম্পর্কে অধম নূর ইসলাম দৈনিক আলোকিত সকালকে জানান, “চমক করার মতো কিছু নেই এই বইতে। বইটিতে পাবেন প্রেম, ভালোবাসা, বিরহ, দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রতিবাদ, সমাজের নানাদিক। না বলা মানুষগুলোর কথা লিখার চেষ্টা করি সহজ সরল ভাষায় সবসময়।” তিনি আরও জানান, “বইয়ের নাম আর প্রচ্ছদ দেখে বুঝে নিতে হবে কি লিখেছি। হ্যাঁ, তবে এটা সত্য যে আজকাল বইয়ের নাম আর প্রচ্ছদ যেমন তার ভেতরের লেখা তেমন থাকে না, পাওয়া যায় না আজকাল। আসলে তারা লেখক নয়, তাই তাদের বইয়ের নাম প্রচ্ছদ আর লেখা ভিন্ন!”

লেজ ছাড়া কুকুর বইটির ভূমিকা প্রসঙ্গে কবি ও শিক্ষক আকিব শিকদার লিখেছেনে, “প্রবল বাস্তববাদী সময়োপযোগী কবিতায় পূর্ণ অধম নূর ইসলাম এর এই লেজ ছাড়া কুকুর বইটি। প্রেম ও প্রকৃতির নিখাদ নির্যাস আছে এই বইতে। বড়ো মানবিক হৃদয়ের অধিকারী কবি অধম নূর ইসলাম।” লেজ ছাড়া কুকুর বইটিতে মুদ্রিত কবিতাগুলো পাঠকমনে অনন্তকাল আধিপত্য বিস্তার করবে বলে প্রত্যাশা করেন আকিব শিকদার।

কবি অধম নূর ইসলাম ২ এপ্রিল ১৯৯৫ খ্রিষ্টাব্দে ঢাকার শেরে বাংলা নগরে তালতলা এলাকায় এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা রবিউল আউয়াল এবং মাতা নূরী বেগম। ছয় ভাই বোনের মধ্যে তিনি দ্বিতীয়। সাহিত্যের প্রতি অনুরক্ত থেকে জীবনের বাস্তবতা এবং সমাজের নানামুখী অবস্থা নিয়ে উল্লেখযোগ্য কবিতা রচনা করেছেন। কর্ম জীবনের পাশাপাশি তিনি এখনো সাহিত্যসাধনা করে যাচ্ছেন। বর্তমান তিনি দুরন্ত’ শিশু-কিশোর পত্রিকার সহ-সম্পাদক ও মুক্ততরীর সেচ্ছাসেবী। লেজ ছাড়া কুকুর ছাড়াও তার রচিত কাব্যগ্রন্থ কেমন জানি লাগে, নয় আমার কথা, পুরুষ নয় মানুষ হও ইতোমধ্যে পাঠক পড়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT