রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

১১:১৪ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নয় বছর পর বাবা মায়ের কোলে ফিরল রানু খাতুন ◈ গুনাগরী এ গনি প্লাজায় হলিউড ফ্যাশন’র ইউনিট ২ ও ৩ এর উদ্বোধন ◈ অপপ্রচারের প্রতিবাদে,ডামুড্যায় সতন্ত্র ইউপি চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন। ◈ কুড়িগ্রামে ওয়ারেন্টভুক্ত মাদক ব্যবসায়ী আতা মাস্টার গ্রেফতার ◈ তিতাস ইয়াং ফ্রেন্ডস ক্লাব এর উদ্যোগে শীত বস্ত্র বিতরণ ◈ জামায়াত-বিএনপি সরকার দেশে লুটপাট করেছে: এমপি শাওন ◈ ফুলবাড়ীয়ায় মসজিদে নগদ অর্থ ও অসহায়দের শীতবস্ত্র প্রদান করেছে প্রবাসী পরিবার মানবিক সংগঠন ◈ সিঙ্গাইরে যুবকের মরদেহ উদ্ধার, পরিবারের দাবি হত্যা ◈ কালিহাতীতে ট্রাক চাপায় স্কুল ছাত্রী নিহত ◈ মুক্তাগাছায় ভাইয়ের রাস্তা বন্ধ করল ভাই

নারীরা ঘরে নামাজ আদায় করলেও কি মসজিদে পড়ার সওয়াব পাবেন?

প্রকাশিত : ০৭:৪০ AM, ২৫ সেপ্টেম্বর ২০১৯ বুধবার ৫৪৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নারী ঘরে নামাজ পড়লে পুরুষদের মতো মসজিদে জামাতে নামাজ পড়ার সওয়াব পাবে কি না, সে সম্পর্কে পাঠকদের উদ্দেশ্যে বিভিন্ন কথা বলেন বিশিষ্ট আলেম ড. আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

প্রশ্ন: পুরুষদের জন্য মসজিদে জামাতে উপস্থিত হলে মহান আল্লাহ মেহমানদারির ব্যবস্থা রাখেন এবং অনেক সওয়াব দান করেন। কিন্তু আমাদের সমাজে মহিলারা গৃহেই নামাজ আদায় করে থাকেন। এখন মহিলারাও কি গৃহেই পুরুষের মতো মসজিদে গমনের এবং জামাতের সওয়াব পাবেন?

উত্তর : জামাতের ব্যাপারে রাসূল (সা.) মহিলা ও পুরুষদের ক্ষেত্রে আলাদা বিধান দিয়েছেন। আবার নিষেধও করেছেন, তোমরা মহিলাদের জামাতে নামাজ পড়তে নিষেধ করো না। ‘আল্লাহর বান্দিদের মসজিদে যেতে তোমরা নিষেধ করো না।’ যখন এই হাদিসটি আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বর্ণনা করলেন, তখন তাঁর এক ছেলে বললেন, ‘আমি নিষেধ করব।’ তখন তিনি বললেন, ‘তোমার সঙ্গে আর কথাই বলব না, তুমি আল্লাহর রাসূলের হাদিসের বিপরীতে কথা বলেছ।’ এ জন্য আমাদের উচিত, যখন রাসূল (সা.)-এর হাদিস আসে সেটা আমল করা, আমার মনমতন না হলেও সেটা আমরা আমল করব। আমার মন ভুল করতে পারে, কিন্তু রাসূল (সা.)-এর হাদিসের ওপর আমল করা উচিত। এ জন্য কোনো নারী যদি মসজিদে গিয়ে নামাজ আদায় করতে চান, তাঁকে আমরা নিষেধ করব না।

কিন্তু উত্তম কী, সেটাও আমাদের জানতে হবে। রাসূল (সা.) বলেছেন, ‘মহিলা তাঁর সদর দরজায় নামাজ পড়ার চেয়ে তাঁর ভেতরের ঘরে নামাজ পড়া বেশি উত্তম।’ এর চেয়ে বেশি উত্তম হচ্ছে তাঁর একান্ত ঘর যেখানে, সেখানে নামাজ পড়া। কারণ, নারীদের নামাজ যত বেশি গোপন হবে, তাঁর নামাজ আল্লাহর কাছে তত বেশি কবুল হবে। কিন্তু যেসব নারী বাইরে থাকবেন, তাঁদের নামাজ পড়ার জন্য মসজিদে অবশ্যই সুযোগ থাকা দরকার। দুঃখজনক হলেও সত্য যে, আমাদের মসজিদগুলোতে নারীদের জন্য নামাজের ব্যবস্থা নেই বললেই চলে।

রাসূল (সা.)-এর হাদিসে এসেছে, ‘কেউ যদি মসজিদে যান, তাঁর জন্য আল্লাহতায়ালা মেহমানদারির ব্যবস্থা করেছেন।’ আল্লাহতায়ালা দুনিয়াতে না, আখিরাতের জন্য, যতবার আমরা মসজিদে যাচ্ছি ততবার একটি করে মেহমানদারি জমা করে রাখছেন। ঠিক তেমনিভাবে নারীরা যদি ঘরে নামাজ আদায় করেন, তাহলে আল্লাহতায়ালা এর চেয়েও বেশি সওয়াব দিতে পারেন। সওয়াব আল্লাহর হাতে এবং সেখানে কোনো কমতি নেই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT