রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১৭ জানুয়ারি ২০২১, ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

১১:২৬ অপরাহ্ণ

শিরোনাম
◈ মহম্মদপুরে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত ◈ কবিতা : ইচ্ছের সুখ – মোঃ শহিদুল ইসলাম ◈ আখাউড়ায় পৌরসভায় ৫৭ প্রার্থীর মনোনয়ন দাখিল ◈ লক্ষ্মীপু‌রে কাভার ভ‌্যান ও পিকআপ ভ‌্যান সংঘ‌র্ষে গুরতর আহত ২ জন ◈ রংপুরে চেম্বারের উদ্যোগে হত দরিদ্র ও দুঃস্থ মানুষের মাঝে কম্বল বিতরণ ◈ রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভিসি-বিরোধী ৮ শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে মামলা ◈ রংপুরে ধর্ষণ মামলায় এক জনের যাবজ্জীবন ◈ ময়মনসিংহে উপজেলা চেয়ারম্যান এসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত ◈ পটুয়াখালী মির্জাগঞ্জে মহিলা মেম্বার প্রার্থীকে ধর্ষণের অভিযোগে আটক- ৩ ◈ কুলাউড়ায় প্রতিপক্ষের হামলায় যুবলীগ সম্পাদক আহত

নাগেশ্বরীর চরাঞ্চলে বিস্তীর্ণ এলাকা জুরে কৃষকের মাঠ হলুদে ছেয়ে গেছে

প্রকাশিত : ০৭:২৭ PM, ১৪ ডিসেম্বর ২০২০ সোমবার ৭৭ বার পঠিত

রতি কান্তি রয়, কুড়িগ্রাম প্রতিনিধি:
alokitosakal

কুড়িগ্রামের নাগেশ্বরীর চরাঞ্চলে বিস্তীর্ণ এলাকা জুরে কৃষকের মাঠ হলুদে ছেয়ে গেছে। সরিষার হলুদ রংয়ের ফুলে ভরে উঠেছে নাগেশ্বরীর মাঠ। চরাঞ্চলের মাঠ ভরা ফুল আর ফুল, ভরে গেছে কৃষকের মন, আর মুখে তৃপ্তির হাসি ঘনবৃষ্টি আর বর্ষার ক্ষতি পুশিয়ে নিতে স্বপ্ন পুরনের আশা।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নাগেশ্বরীর বল্লভের খাস, বামানডাঙ্গা, নেওয়াশী কচাকাটা, নারায়নপুর, হাসনাবাদ, ভিতরবন্দের মাঠে মাঠে সরিষা ফুলের সমারহ। প্রকৃতির নির্মল বাতাসে সরিষা ফুলের ঘ্রানে মৌমাছি মধু সংগ্রহে ব্যাস্ত সময় কাটাচ্ছে। ফুলে ফুলে মৌমাছি আর গুন গুন শব্দে গেয়ে যাচ্ছে গান সরিষার ফসলি জমির পাশ দিয়ে হেটে যেতে মনমুগ্ধ পরিবেশে কেরে নিচ্ছে মানুষের মন আর হৃদয় ছোয়া ঘ্রান।

স্থানীয় কৃষক নায়েব আলী, আক্তার হোসেন, আব্দুস সাত্তার, শফিকুল ইসলাম জানান গেছে বন্যায় জমিতে ধান করতে না পারায় জমিতে আগাম নানা জাতের সরিষা চাষ করেছি যাতে গেছে মৌসুমের ক্ষতি কিছুটা পুসিয়ে নিতে পারা যায়। এ ফসলটি স্বল্প মেয়াদী অল্প খরচে হয় তাই কৃষকের আগ্রহ বেশি। জমিতে বিজ রোপনের প্রায় ৯০/৯৫দিনের ভিতরে ঘরে ফসল তোলা যায়, যে পরিমান রাসায়নিক সার গ্রয়োগ করা হয় তাতে বোরো মৌসুমে ধানের চাষে সার কম লাগে, এ ছাড়াও সরিষার পাতা ঝরে পরে জমিতে সবুজ সারের চাহিদা মেটায়। কাজেই কৃষকেরা অল্প খরচে বেশি লাভের আশায় সরিষা চাষে আগ্রহী বেশি থাকে।

উপজেলা কৃষি কর্মকর্তা রাজেন্দ্রনাথ জানান নাগেশ্বরী কচাকাটা সরিষা চাষের উপযোগী জায়গা, এবারে উপজেলার ১৪টি ইউনিয়নে লক্ষ মাত্রার চেয়ে অতিরিক্ত জমিতে সরিষা চাষ হয়েছে। উপজেলার লক্ষ মাত্রা সম্পর্কে কৃষি অফিসার রাজেন্দ্র নাথের সাথে ফোনে যোগাযোগ করলে তিনি ব্যস্ততা দেখান।

কৃষকেরা উন্নত জাতের বারি-১৪,বারি-৯,বিনা-৯/১০এবং সরিষা-১৫, সোনালী সরিষা ৭৫ চাষ হয়। প্রাকৃতিক দূর্যোগ না হলে এবারের কৃষকেরা সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT