রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

১১:০৪ অপরাহ্ণ

শিরোনাম
◈ মধ্যনগরে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে ভিডিও প্রচার করায় ৫ যুবক গ্রেফতার ◈ চরফ্যাসনে গৃহবধুকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন, থানায় সমঝোতা ◈ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা একজন শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী ◈ উলিপুরে গুনাইগাছে ১১৫ জন দুস্থ নারীর মাঝে ফুট প্যাকেজ বিতরণ ◈ নীলফামারীতে প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারী বরাদ্দের টাকা আত্মসাতের অভিযোগ ◈ হাজার বছর নয়-সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান —পুলিশ সুপার, নওগাঁ ◈ লালমনিরহাটে বার্তা বাজার এর ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ◈ রূপগঞ্জে জালিয়াতি করে কোটি টাকার সম্পত্তি আত্মসাতের চেষ্টা ◈ কুড়িগ্রামে বিআরটিসি বাস ও প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে  নিহত ৪ ◈ সিরাজগঞ্জে অটোরিকশা চালককে শ্বাসরোধ করে হত্যা

নাইয়রি নিয়ে আলাপচারিতায় কথা সাহিত্যিক মনির মোহাম্মদ

প্রকাশিত : ০৮:১৮ PM, ২১ জুলাই ২০২০ Tuesday ১০৬ বার পঠিত

তানজিদ শুভ্র, সাহিত্য বিভাগ:
alokitosakal

কম্পিউটার প্রকৌশলী মনির মোহাম্মাদ পেশাগত পরিচয়ের পাশাপাশি লেখালেখির জন্যও বেশ পরিচিত। ২০১৮ সালের বইমেলায় প্রকাশিত হয় মনির মোহাম্মাদ-এর প্রথম গ্রন্থ নীলাদ্রি। ২০১৯ সালের বইমেলার প্রথম উপন্যাস এগারসিন্ধুর প্রকাশের পর নয়া বউ উপন্যাসটি প্রকাশ হয় ২০২০ সালে। নাইয়রি আসবে আগামী বইমেলায়। করোনাকালে মনির মোহাম্মাদ-এর কর্মব্যস্ততা আর লেখালেখি নিয়ে আলাপচারিতা হয় দৈনিক আলোকিত সকাল এর সাহিত্য প্রতিনিধি তানজিদ শুভ্র‘র সাথে…


তানজিদ শুভ্র : আসসালামু আলাইকুম। কেমন আছেন?

মনির মোহাম্মদ : ওলাইকুম আসসালাম। আলহামদুলিল্লাহ, ভাল আছি।

তানজিদ শুভ্র : অফিসের কার্যক্রম কেমন চলছে?

মনির মোহাম্মদ : আমার অফিস চলছে নিয়মিত। আমি ঢাকায় আছি। অফিসের ব্যস্ততা আছে, তবে আগের চেয়ে কম।

তানজিদ শুভ্র : করোনাকালের এই সময়টা কীভাবে কাটাচ্ছেন?

মনির মোহাম্মদ : প্রচুর পড়ার চেষ্টা করছি। এই মাস পুরোটাই অনেক আগের পড়া লিয়েফ তলস্তোয়, জন স্টেইনবেক নিয়ে পড়ার চেষ্টা করছি।

তানজিদ শুভ্র : পরিবারের সবাইকে পর্যাপ্ত সময় দিতে পারছেন?

মনির মোহাম্মদ : পরিবারের সবাইকে অবশ্যই সময় দিতে হবে। আমি যখন লিখি দুই কন্যা পাশে বসে থাকে। গভীর আগ্রহ নিয়ে বুঝার চেষ্টা করে বাবা কী করছে? আমার কন্যারা আমাকে ছাড়া কিছু বুঝে না। অফিস থেকে এসেই তাদের নিয়ে খেলা করি। এটি একটি রুটিন হয়ে গেছে।

তানজিদ শুভ্র : লেখালেখির অবস্থা কী? দুটো বই নিয়ে কাজ করার কথা শুনছি। কোনটা প্রাধান্য পাচ্ছে?

মনির মোহাম্মদ : জি দুটো বই নিয়ে কাজ করছি একটি “প্রহসন” আর অন্যটি “নাইয়রি”। নাইয়রি নিয়ে বলতে গেলে বলতে হয় এটি আমার প্রায় তিন বছর আগের লেখা একটি উপন্যাস। আমি কোনো উপন্যাস শেষ করে দীর্ঘদিন নিজের কাছে রেখে দেই। তারপর পাঠকের মত করে পড়া শুরু করি। তখন অনেক শব্দের এদিক ওদিক করি। যখন নিজে তৃপ্ত হই তখন প্রকাশক এর নিকট প্রেরণ করি।

তানজিদ শুভ্র : তিন বছর আগের লেখা তৃতীয় উপন্যাস হিসেবে প্রকাশ পেতে চলছে। যাইহোক, গল্প আর উপন্যাসের পাশাপাশি কি কবিতাও অপেক্ষা করছে পাঠকের জন্য?

মনির মোহাম্মদ : কবিতার বই নিয়ে কাজ করছি না, তা নয়। কবিতা নিয়ে অনেক দিন ধরে কাজ করছি। পাঠকের একটি ভালোবাসা আছে আমার কবিতার প্রতি। তবে হয়তো কোনো একদিন খবর পেয়ে যাবেন, ইনশাল্লাহ।

তানজিদ শুভ্র : এমন পরিস্থিতি চললে বইমেলা নিয়ে কী ভাবনা কাজ করছে?

মনির মোহাম্মদ : বইমেলা নিয়ে আমি আশাহত নই। ইনশাল্লাহ সব আগের মত হয়ে যাবে।

তানজিদ শুভ্র : পাঠকদের জন্য বিশেষ কোনো বার্তা দিবেন কি?

মনির মোহাম্মদ : পাঠকদের বলবো, একজন পাঠক একজন লেখকের প্রাণ। আপনারা লেখকদের উৎসাহ দিন। লেখকের বই কিনুন, বই পড়ুন, প্রিয়জনদের বই উপহার দিন।

তানজিদ শুভ্র : লেখকদের প্রিয়জন হলে কি আমিও বই উপহার পাবো? (মৃদু হেসে)

মনির মোহাম্মদ : কেন নয়? অবশ্যই পাবেন।

তানজিদ শুভ্র : আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

মনির মোহাম্মদ : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ!

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT