রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

০৭:৪৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ ভিবিডি-গোপালগঞ্জের দায়িত্বে চিকিৎসা সম্পন্ন হলো অসহায় চম্পা রাণীর ◈ ধর্মপাশায় মাসিক স্কিল ল্যাব ট্রেনিং ও সিএসবিদের উপকরণ প্রদান ◈ করিমগঞ্জে চাঞ্চল্যকর অটোরিকশা চালক হত্যা মামলার আসামি বাবলুকে গ্রেফতার  ◈ মুন্সিগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযান আলোচনা সভা ◈ পোরশায় এ্যাডভোকেসী ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত ◈ গোমস্তাপুরে ইয়াবাসহ ৩ জন গ্রেপ্তার ◈ একক কর্তৃত্বের ক্ষমতাধারী, নির্মম-অত্যাচারী প্রধান শিক্ষক ফরিদুলের বিরুদ্ধে এলাকাবাসী মানবন্ধন ◈ নজরুলের নাম শিরোনাম কবিতার পটভূমি ◈ ভোলার ৯ গুণীর হাতে লালমোহন মিডিয়া ক্লাব সম্মাননা তুলে দিলেন এমপি শাওন ◈ চরফ্যাসনে তেলের ট্যাংক ও বোরাকের সংঘর্ষঃ নিহত ১, আহত ৫

নদীতে দীর্ঘ নৌ-জট, হুমকিতে ব্যবসা-বাণিজ্য

প্রকাশিত : ০৬:৪৩ PM, ১৪ ফেব্রুয়ারী ২০২০ Friday ৮৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সুনামগঞ্জের তাহিরপুরে পাটলাই নদী পথের নাব্যতা সংকটের কারণে নৌ-জট লেগে আছে। এ নদীর সঙ্গে প্রত্যক্ষভাবে প্রায় অর্ধলাখ শ্রমিক জড়িত। নদীর তলদেশ খনন না করার বালু-পাথর বহনকারী স্টিল বডির শত শত নৌযান আটকা পড়েছে। ফলে ৩০ মিনিটের পথ পাড়ি দিতে ১৫ থেকে ২০ দিনের বেশি সময় লাগছে। এ সুযোগে বিভিন্ন পয়েন্টে স্থানীয় সংঘবদ্ধ কিছু চক্র চাঁদাবাজি করছে। এতে ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা।

জানা যায়, মালামাল পরিবহনে তাহিরপুরের সঙ্গে অভ্যন্তরীণ কিংবা বাইরের জেলা ও উপজেলার সরাসরি সড়ক যোগাযোগ নেই। বর্ষা ও হেমন্তে নৌ-পথই ভরসা। প্রতি বছর উপজেলার সীমান্তবর্তী বড়ছড়া, বাগলী, চাড়াগাঁও- এ তিনটি শুল্ক স্টেশন থেকে কোটি কোটি ঘনফুট কয়লা, চুনাপাথর, বালু ও নুড়ি পাথর ক্রয় করে ভৈরব, বাজিতপুর, কিশোরগঞ্জ, আশুগঞ্জ,ফতুল্লাসহ সারাদেশে এখানকার ব্যবসায়ীরা যোগান দেন।

এছাড়াও সুনামগঞ্জ জেলা সদরের ধর্মপাশা, জামালগঞ্জ, বিশ্বম্ভপুর, মধ্যনগরসহ পার্শ্ববর্তী নেত্রকোনা, কমলাকান্দা, মহোনগঞ্জ, কিশোরগঞ্জ, ভৈরবসহ দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সঙ্গে ব্যবসা-বাণিজ্যের স্বার্থে বিভিন্ন মালামাল নৌ-পথে পরিবহন করে যোগাযোগ রক্ষা হয়। এসব পণ্য পরিবহনের একমাত্র মাধ্যম নদীপথ।

তবে নদীগুলোর নাব্যতা সংকটের কারণে অক্টোবর মাস থেকেই ব্যবসা-বাণিজ্যে ভাটা পড়ে। এতে বিপন্ন হচ্ছে নদী পাড়ের মানুষের জীবন-জীবিকা। দেশের বিভিন্ন জেলা উপজেলার নৌযান শ্রমিকরা পাটলাই নদীতে দিনের পর দিন আটকা পড়ে মানবেতন জীবনযাপন করছেন।

নৌ শ্রমিক সাজিদ মিয়া, রফিক উদ্দিনসহ অনেকেই জানান,পাটলাই নদীর নাব্যতা হারানোর ফলে এ সময়ে পাটাবুকা থেকে কানামইয়া বিল পর্যন্ত নৌ-জটের সৃষ্টি হয়েছে। এ নদীটি বড়ছড়া থেকে শ্রীপুর বাজার পর্যন্ত পাঁচ কিলোমিটার, সোলেয়মানপুর এলাকায় পাটলাই নদীর শাখা নদী পাইকর তলা নদীতে দুই কিলোমিটার, বৌলাই নদীটি সেলাইমানপুর ও তাহিরপুর থেকে সুলেমানপুর পর্যন্ত শুকিয়ে নৌ চলাচল বন্ধ রয়েছে।

তারা আরো জানান, নদীতে পুলিশ টহল থাকলে সাময়িক সময় নৌ-শ্রমিকরা ভালো থাকেন। তবে পুলিশ চলে গেলে তাদের চরম আতঙ্কগ্রস্ত অবস্থায় দিন কাটাতে হয়।

সুনামগঞ্জের চুনাপাথর ও কয়লা ব্যবসায়ী রফিক উদ্দিনসহ অনেকেই জানান, নাব্যতা সংকটের কারণে ৩০ মিনিটের পথ পাড়ি দিতে ১৪ থেকে ১৫ দিন সময় লাগে। এতে সময় মতো মালামাল ক্রেতাদের কাছে পৌঁছানো যায় না। এ পরিস্থিতিতে আমাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে।

এ ব্যাপারে তাহিরপুর থানার ওসি মোহাম্মদ আতিকুর রহমান জানান, পাটলাই নদীর নব্যতা হারানোর কারণে পানি কমার সঙ্গে সঙ্গে এ নৌ-জটের সৃষ্টি হয়েছে। এখানে আটকে পড়া নৌ-যানের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক পুলিশি টহল রয়েছে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান, প্রতি বছর নৌ-জটের কারণে নৌ-মালিক-শ্রমিক ও ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়ছেন। এ থেকে মুক্তির জন্য উপজেলা পরিষদের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব। শিগগিরই সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলব।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT