রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২৭ মে ২০২০, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৪০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ প্রবাসীরা চোর চামার নয়, যুদ্ধা রেমিট্যান্স যুদ্ধা-ফোরকান মাহমুদ ◈ শাহজাদপুরে দুই গ্রুপের সংঘর্ষে ২জন নিহত ◈ নিয়ামতপুরে ঝড়ে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্তদের পাশে দারিয়েছন ইউএনও ◈ নীলফামারীতে যুবকের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা ◈ করোনার প্রভাবে এবারের ঈদে পর্যটক শূন্য মেহেরপুরের সবকয়টি পর্যটন স্পট ◈ তুরাগ নদীতে বিরল দৃশ্য কচুরিপানার উপর দিয়ে হেঁটে নদী পার হচ্ছে মানুষ ◈ কালিহাতীতে উপসর্গ ছাড়াই নতুন করে আরো দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত! ৯ বাড়ী লকডাউন ◈ তাড়াইলে ঘর পেল দুলাল মিয়া ◈ শ্রীনগরে অমিত গ্রুপের হামলায় আহত ৭ ◈ হোসেনপুরের সাদা মনের মানুষ অভিনেতা হামিদ ভাই আর নেই

নতুন বছরের শুরুতেই মেট্রোরেলের নমুনা

প্রকাশিত : ০৪:২৪ AM, ২৮ নভেম্বর ২০১৯ Thursday ১৮৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নতুন বছরের শুরুতেই আসছে মেট্রোরেলের নমুনা। মেট্রোরেল নিয়ে নগরবাসীকে ধারণা দিতে উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেল ডিপোতে স্থাপন করা হবে এই নমুনা। এদিকে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পাত বসানো শুরু হচ্ছে শিগগিরই। প্রকল্পের উল্লিখিত অংশজুড়ে চলছে পাত বসানোরই পূর্বপ্রস্তুতি। সব মিলিয়ে প্রকল্প বাস্তবায়নের আশা দিন দিন বাড়ছে। এর মধ্য দিয়ে রাজধানীতে যোগ হচ্ছে বিশ্বমানের নগর যোগাযোগ ব্যবস্থা। যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে ২০২১ সালের ১৬ ডিসেম্বর। এ দিন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হবে। মূলত দিনটিকে স্মরণীয় করে রাখতেই মেট্রোরেলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, এমআরটি-৬ এর জন্য ট্র্যাক বসানোর প্রস্তুতি শুরু হয়ে গেছে। আমাদের রেলওয়ে ট্র্যাক এরই মধ্যে চলে এসেছে। ট্র্যাক বসানোর জন্য পূর্বপ্রস্তুতি নেওয়া হচ্ছে। দুই-একদিনের মধ্যে ট্র্যাক বসানোর কাজ শুরু হয়ে যাবে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ভায়াডাক্টের ওপরে রেললাইন বসে যাবে। বাহ্যিকভাবে ডিসেম্বরে এটা দেখা যাবে।

উত্তরার দিয়াবাড়ীতে দেখা গেছে, ডিপো থেকে উড়ালপথে ট্রেন ওঠার পথ তৈরির কাজ চলছে। কর্মরত প্রকল্পের কর্মীরা জানিয়েছেন, পাথর-বালুর মিশ্রণে সাববেইজের কাজ শেষ। সাববেইজের ওপর থাকবে পাথর, পাথরের ওপর স্লিপার আর পাত বসবে। মেট্রোরেলের গুরুত্বপূর্ণ কাজগুলো পরিচালনা হবে ডিপো এলাকা থেকে। ডিপোর ছাউনির জন্য ইস্পাতের কাঠামো তৈরি হয়ে গেছে। এখানে রেলের টেস্ট ট্র্যাক বেড, কোচ আনলোডিং এরিয়া, জ্যাক পিট, বগি টার্ন টেবল, বগি ওয়াশ প্ল্যান্টসহ অন্যান্য অংশের ভিত্তি নির্মাণ করা হয়েছে। আর কয়েক দিন পরই বসবে মেট্রোরেলের লাইন বা ট্র্যাক। এখন চলছে তার পূর্বপ্রস্তুতি আর কয়েক দিন পরই বসবে মেট্রোরেলের লাইন বা ট্র্যাক। এখন চলছে তার পূর্বপ্রস্তুতি। এছাড়া বিদ্যুৎ উপকেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা, জলাধার, প্রশাসনিক ভবন, মসজিদ, মেডিকেল সেন্টারসহ অন্যান্য স্থাপনাও নির্মাণ হচ্ছে। মেট্রোরেল প্রকল্পের হিসেবে এ অংশের অগ্রগতি ৬০ শতাংশ।

২০১৬ সালের ৮ সেপ্টেম্বর এ প্রকল্পের মূল কাজ শুরু হয়। প্রকল্পের কাজ শেষ করে মেট্রোরেল চলাচল শুরুর জন্য কয়েক দফা সময় নির্ধারণ করা হয়। সবশেষ ২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল চালুর কথা জানাচ্ছে কর্তৃপক্ষ। গত ১১ ফেব্রুয়ারি জাপানের দাতা সংস্থা জাইকা জানিয়েছে, ২০২২ সালের মধ্যে ঢাকায় মেট্রোরেল প্রকল্পের কাজ পুরোপুরি শেষ হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT