রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১, ১৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:১৭ অপরাহ্ণ

শিরোনাম
◈ রায়পুর বামনী ইউ‌পি নির্বাচন ক‌রে জন‌সেবা কর‌তে চান সাংবা‌দিক দে‌লোয়ার মৃধা ◈ ধামইরহাটে নৌকার বিজয় নিশ্চিতে প্রচারনায় কেন্দ্রীয় যুবলীগ নেতারা ◈ নজিপুরে হাবিব ডিজিটাল প্যানা সাইন এর শুভ উদ্বোধন ◈ লালমোহনে সরকারি খালের মধ্যে করা নির্মানাধীন ভবন ভেঙ্গে দিলেন ইউএনও ; নির্মান সামগ্রী নিলামে বিক্রি ◈ মৌলভীবাজার সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ কর্তৃক মেয়র ফজলুর রহমানের সাথে মতবিনিময় ◈ বেলাবতে বিস্ফোরক লাইসেন্স ছাড়া যততত্র বিক্রি হচ্ছে এলপিজি সিলিন্ডার গ্যাস ও পেট্রোল ◈ ছাতকে রাষ্ট্রিয় মর্যাদায় মুক্তিযোদ্ধা শাহ মনোহর আলীর দাফন সম্পন্ন ◈ বাগাতিপাড়ায় আধুনিক বীজ উৎপাদনে রোপা আমন ফসলের মাঠ দিবস ◈ অপার সম্ভাবনা রপ্তানি ও শিল্প ব্যবহারযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে-ডোমারে কৃৃষিমন্ত্রী ◈ গংগাচড়ায় পিপিআর রোগ নির্মূলে বিনামুল্যে টিকা প্রদানের উদ্ধোধন

নতুন প্রজাতির ডাইনোসর পাখি

প্রকাশিত : ০৮:১০ AM, ৬ অক্টোবর ২০১৯ রবিবার ১৫৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দুই পাখার দৈর্ঘ্য প্রায় ১৩ ফুট। উড়তে পারত অনেক উঁচু দিয়ে। শুধু তাই নয়, পাড়ি দিতে পারত এক মহাদেশ থেকে আরেক মহাদেশে। বিজ্ঞানীরা এমন বিশাল ও শক্তিশালী এক নতুন প্রজাতির ডাইনোসর পাখির ফসিলের সন্ধান পেয়েছেন। তাদের দাবি, ডাইনোসরদের এ প্রজাতিটির ফসিলের সন্ধান এর আগে কখনও পাওয়া যায়নি। এর বেশকিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। এ ফসিল নিয়ে বিস্তারিত প্রতিবেদন সায়েন্টিফিক রিপোর্ট নামের একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। গবেষকরা ধারণা করছেন, ৯ কোটি ৬০ লাখ বছর আগে ডাইনোসর যুগে টারোসর জাতের উড়ন্ত-টিকটিকি আকৃতির এই পাখির অস্তিত্ব ছিল। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের উইনটন এলাকায় এই নতুন প্রজাতির পাখির কঙ্কালের সন্ধান পান বব ইলিয়ট নামে এক রাখাল। গবেষকরা এর নাম দিয়েছেন লেনটনস আয়রন ড্রাগন বা ‘বাচ’। উইনটনের সাবেক মেয়র গ্রাহাম বাচ লেনটনের নামে এই পাখির নামকরণ করা হয়েছে। জীবাশ্মটি আবিস্কারের কয়েক মাস পরই মারা যান ওই মেয়র।

অস্ট্রেলিয়ায় টারোসর জাতের ডাইনোসরের জীবাশ্ম আবিস্কারের ঘটনা খুবই কম। এর আগে পশ্চিম কুইন্সল্যান্ডে আরও দুটি টারোসর জাতের জীবাশ্ম আবিস্কার হয়েছিল। টারোসর জাতের ডাইনোসরদের মধ্যে নতুন প্রজাতির এই ডাইনোসর পাখির আংশিক কঙ্কালটি পাওয়া যায় একটি পরিত্যক্ত পাথুরে দ্বীপে। এলাকাটি ভূপৃষ্ঠের এমন স্তরে যেখানে ডাইনোসরের অনেক জীবাশ্ম পাওয়া গেছে।

বব ইলিয়ট একটি খাল থেকে কঙ্কালটি উদ্ধার করে ‘অস্ট্রেলিয়ান এইজ অব ডাইনোসর’ জাদুঘরের পরীক্ষাগারে নিয়ে যান। ডাইনোসরটির জীবাশ্মের মধ্যে চোয়ালের বড় একটি অংশ, খুলি, ডানার আটটি হাড়, মেরুদণ্ডের পাঁচটি অংশবিশেষ, দাঁতসহ আরও প্রায় ৪০টি অঙ্গের অবশেষ রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT