রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৬ জুন ২০২১, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

১২:০৩ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ বিলাইভ মিউজিক স্টেশন থেকে আগামী রবিবার আসছে রাহিব খানের ❝তুই আশিকি❞ ◈ আজীবন সম্মাননা পাচ্ছেন সংগঠক মোস্তফা কামাল মাহদী ◈ বিএসআরএফ দপ্তর সম্পাদক নির্বাচিত হওয়ায় মোসকায়েত মাশরেককে শুভেচ্ছা ◈ ঠাকুরগাঁওয়ে ধর্ষন মামলা আসামীকে পুলিশের সহযোগীতার অভিযোগে সংবাদ সম্মেলন ◈ ঘাটাইল লক্ষিন্দর ইউনিয়নে টাকা ছাড়া হয় না ভাতা কার্ড ◈ রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন ◈ জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে স্থানীয় মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন ◈ কালিহাতীতে বাড়ছে করোনা, সামাজিক সচেতনতায় ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ অব্যাহত ◈ মুক্তাগাছায় ভ্রাম্যমাণ আদালতে ৭ জনের জেল ◈ রায়পুরায় ট্রেনের সাথে প্রাইভেটকারের ধাক্কা, ঘটনার ৬ দিনপর এক পুলিশ কর্মকর্তার মৃত্যু

নতুন ডুডলে নারী দিবসে শ্রদ্ধা জানাল গুগল

প্রকাশিত : ০২:২০ PM, ৮ মার্চ ২০২১ সোমবার ৯৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশ্ব নারী দিবস-২০২১ উপলক্ষে হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। বিশেষ এ ডুডলে ব্যবহার করা হয়েছে একটি অ্যানিমেটেড ভিডিও। সোমবার (৮ মার্চ) প্রকাশিত এ ডুডলে দেয়া হয়েছে সাম্য ও সমতার বার্তা। হাতে হাত রেখে এগিয়ে যাওয়ার বার্তা।

বিশেষ এ ডুডলে সমাজে নারীদের অংশগ্রহণকে ইতিবাচকভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। কতগুলি হাত উপরের দিকে তোলা! এই হাতগুলি যুগে যুগে মেয়েদের জন্য নতুন নতুন সব দরজা খুলে দিয়েছে। মানবসভ্যতার প্রেক্ষিতে চির উদ্ধত ও উদ্যত সেই হাত ও তাদের স্পৃহাকে একটি  ভিডিও ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল গুগল। ভিডিওতে দেখানো হয়েছে, পুরুষের হাতে হাত মিলিয়ে এগিয়ে যাচ্ছেন নারীরা। বিভিন্ন পেশায় সাফল্যের ছাপ রাখছেন তারা। ডুডলে সেই সব মেয়েদের কথাই বলা হয়েছে, যারা প্রথম কোনও স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করেছেন; যারা প্রথম শিক্ষা, নাগরিক অধিকার, বিজ্ঞান, শিল্পকলা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে পথিকৃতের কাজ করেছেন।

এর আগে ২০১৯ সালের নারী দিবসে প্রকাশিত ডুডলে বিভিন্ন অঙ্গনের সফল নারীদের মন্তব্য তুলে ধরা হয়েছিল। হোম পেইজে বিভিন্ন ভাষায় নারী কথাটি তুলে ধরা হয়েছে। এর মধ্যে শুরুতেই ছিল বাংলা ভাষায় লেখা ‘নারী’ শব্দটি।

নারীদের নিয়ে ঐ ডুডলটি তৈরি করেছিল কয়েকজন নারী, যার থিম ছিল-‘নারীর ক্ষমতায়নে নারী’। বিভিন্ন ভাষায় ১৩ জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারীর প্রেরণামূলক বক্তব্য স্থান পেয়েছিল ঐসময়ের এ ডুডলে।

উল্লেখ্য, বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবস কিংবা বিখ্যাত ব্যক্তিদের স্মরণে বরাবরই ডুডল প্রকাশ করে সম্মান জানায় গুগল। সার্চ বক্সের ওপর গুগলের নামের সঙ্গে সাধারণত দিবস বা ঘটনা সংশ্লিষ্ট একটি ছবি বা অ্যানিমেশন দিয়ে এ ডুডল প্রদর্শন করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT