রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ০৭ মে ২০২১, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

০৫:৪৫ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কোম্পানীগঞ্জে জেলেদের মাঝে ভিজিএফ এর চাল বিতরণ ◈ ফরিদগঞ্জে প্রতিবন্ধী বৃদ্ধাকে ধর্ষণ করলো এক যুবক ◈ বরগুনার আমতলী থানা হতে ওয়ারেন্টভুক্ত আসামী র‌্যাব-৮, সিপিসি-১ (পটুয়াখালী ক্যাম্প) কর্তৃক গ্রেফতার ◈ ধামইরহাটে কাপড় ও মুদি দোকানে মোবাইল কোর্টে জরিমানা ◈ মৌলভীবাজারে শেষ হলো ভোক্তা অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ; জরিমানা ৬৯ হাজার টাকা ◈ নরসিংদীর বেলাবতে এজাহার ভোক্ত আসামী গ্রেফতারঃ ◈ তাহিরপুরে বালুপাথর সহ ট্রাক,ষ্টীল বডি নৌকা ও ভারতীয় মদ ও কয়লা আটক ◈ কোটচাঁদপুর পৌর মেয়র নিজ অর্থায়নে ২নং পৌর ওয়ার্ডে ঈদ উপহার সামগ্রী বিতরণ করলেন ◈ তাহিরপুরে চুরিতে বাঁধা দেওয়ায়,চোরের ছুরিঘাতে গ্রাম পুলিশ নিহত ◈ বুড়িচংয়ে আলী আহাম্মদ ফাউন্ডেশনের ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ

ধারহীন ‘কাটার’ আর কতদিন?

প্রকাশিত : ০৬:৩৩ AM, ১২ নভেম্বর ২০১৯ মঙ্গলবার ১০৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

শুধু পাশে নেই সেই দুর্দান্ত ফর্ম। আর তাতেই সব হারাচ্ছেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজ। বৈচিত্র্যময়ী বোলিংয়ে প্রধানতম অস্ত্র কাটার। মায়াবী কাটারে কত সাফল্য তার। কত রূপকথার গল্প লেখা। অথচ সেই কাটার এখন ধারহীন। কাজে আসছে না কোনো কিছুতেই। সাফল্য তো দূরের কথা, সামান্য অবদান রাখতেই অনেক কষ্ট হচ্ছে মুস্তাফিজের।

প্রশ্ন উঠছে এমন ধারহীন ‘কাটার’ আর কতদিন?

ভারতের মাটিতে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান। আইপিএল খেলার সুবাদে সাকিবের সবকিছুই আছে নখদর্পণে। মুস্তাফিজুর রহমান আছেন সাকিবের পরই। আইপিএলে নিজের প্রথম মৌসুমে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার পান তিনি। এরপর টানা দুই মৌসুম খেলেছেন।

কিন্তু সেই ভারতে মুস্তাফিজ থাকলেন বিবর্ণ, নিষ্প্রভ। তিন ম্যাচে কোনো উইকেট নেই। ওভারপ্রতি রান দিয়েছেন প্রায় দশ করে। অথচ সাড়ে তিন বছর পর দলে ফেরা আল-আমিন এবং চোটের সঙ্গে যুদ্ধ করা শফিউল ইসলাম এ সিরিজে বাংলাদেশের অন্যতম সেরা প্রাপ্তি। অবশ্য টি-টোয়েন্টিতে মুস্তাফিজ নিজের ভালো সময়কে হারিয়েছেন দীর্ঘদিন আগে।

শেষ ১০ টি-টোয়েন্টিতে মুস্তফিজ উইকেট নিয়েছেন ৯টি। ৩৩.৪ ওভার বোলিং করে রান দিয়েছেন ৩১৫। ইকোনমি রেট ৯.৩৫। দলের সবচেয়ে বড় স্ট্রাইক বোলারের এমন বোলিং ভাবনার কারণ। কিন্তু ‘চ্যাম্পিয়ন’ বোলার মুস্তাফিজককে সমর্থন করে যেতে চান বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো এবং টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

সিরিজ হারের রাতে মাহমুদউল্লাহ মুস্তাফিজকে নিয়ে বলেন, ‘আমার কাছে মনে হয় প্রতিটি ক্রিকেটারের জীবনে এ ধরনের সময় আসে যখন পাঁচ-ছয়টা খেলায় দল যেভাবে চাচ্ছে হয়তো বা পারফর্ম করতে পারছে না। আমরা সবাই জানি যে সে চ্যাম্পিয়ন বোলার। ওর কাছ থেকে দল অনেক বেশি প্রত্যাশা করে। অনেক সময় ও হয়তো চাহিদা অনুযায়ী পারফর্ম করতে পারছে না। আমার কাছে মনে হয় না এজন্য তাকে নিয়ে পুনঃমূল্যায়ন করা উচিত। আমার মনে হয় ওকে সমর্থন করা উচিত। যেভাবে ও কষ্ট করছে, কোচের সাথে কথা বলছে, আমার মনে হয় তার আত্মবিশ্বাস ফিরে পেতে একটা ম্যাচই যথেষ্ট।’

আন্তর্জাতিক ক্রিকেট ও জাতীয় দলের অনুশীলনের বাইরে মুস্তাফিজকে মাঠে দেখা যায় কমই। ম্যাচ অনুশীলনের থেকে বড় অনুশীলন নেই কিছুতেই। কিন্তু ঘরোয়া ক্রিকেট থেকে মুস্তাফিজ সুযোগ পেলে নিজেকে আড়াল রাখেন। ফলে কোন পরিস্থিতিতে কেমন বল করা উচিত, স্নায়ু ধরে রাখা, ম্যাচ পরিস্থিতি বোঝা; এসব নিয়ে মুস্তাফিজের কাজ করা হয় সামান্যই। তাতে খালি চোখে মনে করা হচ্ছে কোনো ক্ষতি হচ্ছে না, কিন্তু বড় মঞ্চে অনভ্যস্ততা থেকেই যাচ্ছে।

মুস্তাফিজ বাজে পারফর্ম করলেও পুরোনো পারফরম্যান্সের বিবেচনায় টিকে যাচ্ছেন অটোমেটিক। একাদশে জায়গা প্রশ্নবিদ্ধ হলেও এখনই তাকে বাতিলের খাতায় ফেলতে রাজি নন মাহমুদউল্লাহ, ‘ও কষ্ট করছে। এরকম না যে ওকে ব্রেক দিলে বা ড্রপ দেওয়া (ভালো), আমি ব্যক্তিগতভাবে এটা মনে করি না। কারণ একজন চ্যাম্পিয়ন বোলারকে সব সময় সমর্থন করতে হবে। আমার কাছে মুস্তাফিজ ম্যাচ উইনিং বোলার। যখন সে পারফরর্ম করবে বাংলাদেশ ম্যাচ জিতবে।’

বোলিংয়ে ধার না থাকলেও মুস্তাফিজ টিকে যাচ্ছেন সুখ্যাতিতে। আর পরপর দুই সফরে দলের সঙ্গে থেকেও সুযোগ হয় না আবু হায়দার রনির।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT