রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০৩:০৩ অপরাহ্ণ

শিরোনাম
◈ ঘাটাইল প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে ওসির মত বিনিময় সভা অনুষ্ঠিত ◈ শরীয়তপুরে সাংবাদিক নেতা পারভেজ এর উপর হামলা,নিন্দা জানিয়েছে ডামুড্যা প্রেসক্লাব ◈ কালিহাতীতে যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হা‌রিয়ে খা‌দে! নিহত এক ◈ করিমগঞ্জ থানার (ওসি) মমিনুল ইসলাম কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ (ওসি) নির্বাচিত ◈ ভূঞাপুরে চার মোটরসাইকেল চালককে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নার্সদের অবহেলায় ২ শিশুর মৃত্যুর অভিযোগ ◈ চিরিরবন্দরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ ◈ শাহজাদপুর উপজেলা পরিষদের বেসিনে নেই সাবান-পানি, এক বছরেই ব্যবহার অনুপযোগী ◈ ফুলবাড়ীয়ায় হাত ভাঙা বৃদ্ধা ও হাসপাতাল শয্যায় অসহায় রোগীকে অর্থ সহায়তা প্রদান ◈ আড়িয়াল বিলে অস্থায়ী হাঁসের খামার

ধামরাইয়ের পোল্ট্রি ফার্মে লাগেনি আধুনিকতার ছোঁয়া

প্রকাশিত : ০৭:৩৭ PM, ৫ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার ৩০৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ঢাকা জেলার অন্যতম পোল্ট্রি শিল্প এলাকা হিসেবে পরিচিত ধামরাই উপজেলা। তবে, আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা এই পোল্ট্রি শিল্পে বর্জ্য ব্যবস্থা থেকে শুরু করে কোনো কিছুতেই লাগেনি আধুনিকায়নের ছোঁয়া। আবাসিক এলাকায় গড়ে উঠা পোল্ট্রি খামারের বর্জ্য ফেলায় দেখা দিয়েছে মাত্রারিক্ত পরিবেশ দূষণ।

সরেজমিনে ঘুরে দেখা যায়- উপজেলার বিভিন্ন গ্রামে বেশ কয়েকটি পোল্ট্রি ফার্মের বর্জ্য খোলা জায়গায় ফেলায় বিপাকে পড়েছেন এলাকার কৃষক ও সাধারণ মানুষ। এসব ফার্মের বর্জ্য সরকারি খাল ও উন্মুক্ত স্থানে ফেলায় এলাকার পানি, বাতাস দূষিত হয়ে পড়ছে। এছাড়া খালের নালা দিয়ে বর্জ্য কৃষি জমিতে গিয়ে পড়ায় চাষাবাদে বিরূপ প্রভাব পড়ছে। শিক্ষার্থীরা রাস্তা দিয়ে চলাচলের সময়ে নাকে কাপড় দিয়ে চলাচল করে।

জানা যায়, এ সমস্যা থেকে উত্তরণের জন্য এলাকাবাসীর পক্ষে থানায় একটি অভিযোগ দায়ের করেন হাবিবুর রহমান। আর এরপর এক পোল্ট্রি ফার্মের মালিক মোহাম্মদ আলী হাবিবুর রহমানকে হুমকি দেয়।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলার সূতিপাড়া ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের কয়েকটি পোল্ট্রি ফার্মের বর্জ্য অবাধে ফেলা হচ্ছে পাশের সরকারি খালে। স্থানীয় খালে জমেছে বর্জ্যের স্তুপ। ফার্ম থেকে বড় পাইপ দিয়ে খালে এসে পড়ছে বর্জ্য, মরা মুরগী, পচা ডিম। এগুলো পচে এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে, নষ্ট করছে পরিবেশ। বর্জ্যের দূষিত পানির কারণে কৃষক তার খেতে কাজ করতে পারছেন না। দূষিত এ পানি হাতে পায়ে লেগে ঘাসহ বিভিন্ন চর্মরোগে আক্রান্ত হচ্ছেন কৃষকরা। কৃষি জমিতে ফসল বুনলে তা পচে নষ্ট হয়ে যায়। এই ভয়ে কৃষিজমিতে ফসল আবাদ বন্ধ করে দিয়েছেন ওই এলাকার অনেক কৃষকরা।

এলাকার মানুষ জানান, খালে একসময় অনেক দেশীয় মাছ পাওয়া যেত। বর্তমানে পোল্ট্রি ফার্মের বর্জ্যের কারণে খালে বেশি মাছ পাওয়া যায় না। কেউ খালের পানিতে নামতেও চান না কারণ সেই পানি শরীরে লাগলে ঘাসহ বিভিন্ন চর্মরোগ হয়।

এ ব্যাপারে কথা বলতে গেলে পোল্ট্রি ফার্মের মালিক মোহাম্মদ আলী জানান, আমি ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স নিয়েই পোল্ট্রি ফার্ম গড়ে তুলেছি। তবে একটু ভিন্ন চিত্র দেখা যায়, মোহাম্মদ আলী আবাসিক বিদ্যুৎ দিয়ে প্রায় ৫ বছর ধরে এলাকার মানুষের কথার তোয়াক্কা না করে পোল্ট্রি ফার্মের ব্যবসা করে আসেছ। এতে সরকার বিদ্যুৎ খাত থেকে ক্ষতির হিসেব গুনতে হচ্ছে।

এ বিষয়ে কালামপুর ব্রান্চের ডিজি এম. খায়রুল বাকি বলেন, যদি আবাসিক লাইন থেকে বিদ্যুৎ নিয়ে পোল্ট্রি ফার্ম চালানো হয় তা সম্পূর্ণ বেআইনি। আমরা বিষয়টি আগে জানতাম না। আমরা ফার্মের মালিক মোহাম্মদ আলীর বিরুদ্ধ ব্যবস্থা নিব।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. সাইদুর রহমান বলেন, খোলা জায়গায় বা খালে, বিলে পোল্ট্রি বর্জ্য ফেলা মোটেই উচিত নয়। যারা এভাবে পরিবেশ নষ্ট করছে তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও পোল্ট্রি ফার্মের দুর্গন্ধে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT