রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০৬ মে ২০২১, ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

০৪:২৫ অপরাহ্ণ

ধামইরহাটে পাতকুয়া ব্যবহারে উদ্বুদ্ধ করতে কৃষক প্রশিক্ষণ

প্রকাশিত : ০৬:৪৯ PM, ১৮ নভেম্বর ২০১৯ সোমবার ২৩৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি
নওগাঁর ধামইরহাটে বরেন্দ্র এলাকায় পাতকুয়া খননের মাধ্যমে স্বল্প সেচের ফসল উৎপাদন প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৮ নভেম্বর সকাল ১০ টায় বিআরডিবি হলরুমে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর আয়োজনে ৫০ জন প্রান্তিক পর্যায়ের কৃষকদের নিয়ে কৃষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আজাহার আলী। বিএমডিএ’র সহকারী প্রকৌশলী হাবিবুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ে কৃষকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ইউএনও গনপতি রায়, উপজেলা কৃষি কর্মকর্তা সেলিম রেজা, পল্লী উন্নয়ন কর্মকর্তা রামানন্দ সরকার, উপ-সহকারী প্রকৌশলী আ. সোবহান সাফি প্রমুখ। বিএমডিএ’র সহকারী প্রকৌশলী হাবিবুল আহসান আরও জানান, গভীর নলকূপের পানি ব্যবহারের পরিবর্তে পাতকুয়া ব্যবহারের মাধ্যমে স্বল্প সেচের চাষাবাদে উদ্বুদ্ধ করতে বিএমডিএ কর্তৃক কৃষকদের মশুরডাল, মটরশুটি, সরিষা ও ছোলা’র বীজ প্রদান করা হয়েছে এবং আগ্রাদ্বিগুন ও খেলনা ইউনিয়নে ১৫টি পাতকুয়া স্থাপন করা হয়েছে, যাতে করে ওই এলাকার কৃষকরা বৃষ্টির পানি সংরক্ষণ করতে পারবে এবং সোলার প্যানেলের মাধ্যমে ডিপটিউবলের বিকল্প হিসেবে পানিগুলো ব্যবহার ও খাওয়া যাবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT