রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২১ অক্টোবর ২০২০, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৭:২৪ পূর্বাহ্ণ

ধামইরহাটে পত্তনী সম্পত্তির শর্ত ভঙ্গ করে জমি বিক্রয়ের অভিযোগ

প্রকাশিত : ০৭:১১ PM, ৪ অক্টোবর ২০১৯ Friday ২৩৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ধামইরহাটে খাস খতিয়ানভুক্ত সরকারী সম্পত্তি পত্তন গ্রহণের পর শর্ত ভঙ্গ করে বিক্রয়ের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার হরিতকীডাঙ্গা এলাকার বেনীদুয়ার গ্রামের এলাকায় জমিগুলো রাস্তার পার্শে হওয়ায় অধিক অর্থ লাভের আশায় স্থানীয় প্রভাবশালীরা ওই জমি তরিঘরি করে কেনাবেচাও করছে বলে অভিযোগ করেন ১নং ধামইরহাট ইউপি’র খাস ভূমি, মৎস্য ও কৃষি কমিটির সভাপতি ইউপি সদস্য আনোয়ার হোসেন।

অভিযোগ সূত্রে ও সরেজমিনে জানা যায়, ১৯৮১ সালের ১৫ জুন উপজেলা ভূমি অফিস ২৮৭/৮১ নম্বর পত্তনী কেসমুলে স্থানীয় মহব্বতপুর গ্রামের ভেলু মন্ডলের ছেলে ইব্রাহীমের নিকট ১.৪৩ একর সম্পত্তি পত্তনী প্রদান করেন। শর্ত থাকে যে, ১৫ বছরের পূর্বে ওই জমি কাহারো নিকট বিক্রয় করতে পারবেন না। কিন্তু জমির পত্তন গ্রহীতা ইব্রাহীম হোসেন মাত্র ৮ বছর পরই শর্ত ভঙ্গ করে বেনীদুয়ার গ্রামের আ. গনি, লুৎফর রহমান ননি, মাসুদ রানা, ফজলুর রহমান ও আইয়ুবসহ আরও কয়েকজনের নিকট উক্ত পত্তনী সম্পত্তি বিক্রয় করে।

অভিযুক্ত আ. গনি ও আইয়ুব হোসেন গংরা জানান, আমরা ওই জমি খাস তা জানতাম না, তবে যদি সরকার পত্তন বাতিল করে তাহলে আমরাও আইনী পদক্ষেপ গ্রহণ করব।
গ্রামবাসীরা জানান, ২৫ একরের উর্ধে যাদের জমি রয়েছে তাদের জমি স্বেচ্ছায় সরকারের নিকট হস্তান্তর না করলে তা স্বয়ংক্রিয়ভাবে খাস খতিয়ানভুক্ত হবে, ১৯৮০ সালের পূর্বে সরকারী এমন ঘোসনা আসলে জনৈক রজব আলী তার ২৫ একরের উর্ধে জমি সরকারের নিকট হস্তান্তর করেন।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) সানজিদা সুলতানা বলেন, পত্তনকৃত সম্পত্তির শর্ত ভঙ্গ করে যদি কেউ অন্যের নিকট জমি বিক্রয় করে তাহলে আইন অনুয়ায়ী ওই জমির পত্তন বাতিল হয়ে যাবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT