রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৩ জুলাই ২০২০, ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৪২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ লালপুরে নন-এমপিও শিক্ষকদের মাঝে ১৩ লক্ষ ৮০ হাজার টাকা বিতরণ ◈ রাজশাহীর আম ফের বিদেশে রপ্তানি শুরু, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিমন্ত্রীর বিবৃতি প্রকাশ ◈ ধুনটে বিট পুলিশিং গঠনে মতবিনিময় সভা ◈ পুঠিয়ায় সমঝোতায় সরকারী ৩ পুকুরে মাছ চাষ করছে কুখ্যাত রাজাকার নাতি, লিজ বাতিল করতে লিখিত অভিযোগ ◈ বগুড়া সদরে নতুন আক্রান্ত ৪৯জন যে এলাকার ◈ ভারী বর্ষণে লালমনিরহাটে বন্যা পরিস্থিতির অবনতি ◈ সওজের শূদ্ধাচার পদকে ভূষিত হলেন প্রকৌশলী সাইফউদ্দিন ◈ হোটেল কক্ষে ইয়াবা সেবন করায়  ইউপি চেয়ারম্যানসহ আটক ৩ ◈ ১২ জুলাই নাটোরে নতুন ১২ জনের করোনা পজিটিভ ◈ ধর্মপাশায় বন্যা দূর্গতদের পাশে এমপি রতন

ধর্মপাশায় আঙ্গুল ফুলে কলাগাছ টিডব্লিউ চেয়ারম্যান

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা বিপাকে

প্রকাশিত : ০৮:১০ PM, ২৯ জুন ২০২০ Monday ৬৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আতিক ফারুকী, ধর্মপাশা প্রতিনিধি  :

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সংগঠন ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের (টিডব্লিউ) চেয়ারম্যান আশুতোষ হাজংয়ের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে।

আশুতোষ হাজং উপজেলার বংশীকুন্ডা উত্তর যুবলীগের সাবেক সহ-সভাপতি হওয়ায় দলীয় প্রভাব খাটিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জীবনমান উন্নয়নের বিভিন্ন প্রকল্প ভোগ দখলসহ উপকারভোগীদের কাছ থেকে অর্থ আদায় করে আসছে। তাই তাকে চেয়ারম্যানের পদ থেকে বহিস্কারের দাবি জানিয়েছেন ভূক্তভোগীরা।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৯-২০ অর্থ বছরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশেষ এলাকার উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচির আওতায় ধর্মপাশা উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাঝে ১০টি সেমিপাকা ঘর, ৩০টি বাইসাইকেল, শিক্ষা বৃত্তি, শিক্ষা উপকরণসহ ক্রীড়া ও সাংস্কৃতিক সামগ্রীর জন্য ৩০ লাখ ৭০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। গত ১৯ মে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের ঘিলাগড়া গ্রামে অবস্থিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক উপকেন্দ্রে ওইসব সামগ্রী উপকারভোগীদের মাঝে বিতরণ করা হয়েছে। কিন্তু আশুতোষ হাজং সেমিপাকা ঘর বরাদ্দের তালিকায় নাম অন্তর্ভূক্ত করার জন্য ১৫ হাজার, বাইসাইকেলের জন্য ১ হাজার, শিক্ষা বৃত্তির তালিকায় নাম অন্তর্ভূক্ত করার জন্য বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কাছ থেকে ৫০০ এবং স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের কাছ থেকে ৩০০ টাকা করে আদায় করেছেন।

সেমিপাকা ঘরের উপকারভোগী অনিমা হাজং ও অনামিকা হাজং জানান, ঘরের জন্য ১৫ হাজার টাকা করে আশুতোষ হাজংয়ের স্ত্রীকে দিয়েছেন। অনিমা হাজং ঋণ করে সেই টাকা সংগ্রহ করেছেন বলে জানান।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী শিবানন্দ হাজং বলেন, ‘শিক্ষা বৃত্তি ফ্রিতে পাওয়ার কথা থাকলেও আমাদের কাছ থেকে ৩০০ থেকে ৫০০ টাকা করে নেওয়া হয়েছে। যারা ১ হাজার করে টাকা দিতে পেরেছে তাদেরকেই বাইসাইকেল দেওয়া হয়েছে।’

এ ব্যাপারে অভিযুক্ত আশুতোষ হাজং বলেন, ‘আমার প্রতিপক্ষরা আমাকে হেয় প্রতিপন্ন করার জন্য এমনটি করেছে। আমাদের পারিবারিক একটি কোন্দল থেকেই এই কাজটি হয়েছে। যেখানে সংগঠনের পুরো প্যানেল নিয়ে কাজটি করা হয় সেখানে শুধু আমার একার নাম আসবে কেন? যাদের কাছ থেকে টাকা নেওয়া হয়েছিল তাদের টাকা ফেরত দেওয়া হয়েছে। বিষয়টি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা অবগত আছেন।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনতাসির হাসান বলেন, ‘আশুতোষ নামের ওই ব্যক্তির বিরুদ্ধে এমন অভিযোগের তদন্ত করা হবে। যদি সে দোষী সাব্যস্ত হয় তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
# আতিক ফারুকী
০১৭১২৩৫৬৮১৪
কোড-২৬৪

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT