রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:১৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ রায়পুরে মেঘনা নদী থে‌কে অস্ত্রসহ ৭ জলদস‌্যু আটক ◈ পরকীয়া সন্দেহে স্বামীর পুরুষাঙ্গ কর্তন, স্ত্রী আটক ◈ নবীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ প্রতিযোগীতা সফলে প্রস্তুতি সভা অনুষ্ঠিত ◈ ভালুকায় সড়ক দূর্ঘটনায় নিহত এক আহত ছয় ◈ ধামইরহাটে বীর মুক্তিযোদ্ধা সাহার আলী আর নেই, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ◈ ধামইরহাটে পৌরসভার মেয়র-কাউন্সিলরদের বিদায় ও বরন অনুষ্ঠান অনুষ্ঠিত ◈ রায়পুরে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থীর নির্বাচনী ইশ‌তেহার ঘোষণা ◈ না.গ‌ঞ্জে বিদ‌্যুৎস্পৃ‌ষ্টে ইউ‌পি চেয়ারম‌্যা‌নের ভাই‌য়ের মৃত‌্যু ◈ দীর্ঘদিন সরকারে থাকায় সব খাতে উন্নয়ন হচ্ছে ◈ যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশিদের নথিভুক্তের অনুরোধ মোমেনের

পর্দা নামল মেরিটাইম প্রদর্শনীর

দেশেই তৈরি হচ্ছে বিশ্বমানের জাহাজ

প্রকাশিত : ০৭:৩৬ AM, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার ৩৪৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দেশেই তৈরি হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তির জাহাজ। সম্প্রতি ক্রুড অয়েল ট্যাংকার জাহাজ নির্মাণ করছে বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড (বিএসইএল)। প্রথম এ ধরনের জাহাজ তৈরি করছে প্রতিষ্ঠানটি, যেখানে বরাবরের মতোই আধুনিক প্রযুক্তি ও শতভাগ মানকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

গতকাল শনিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনের মেরিটাইম শিল্পের প্রদর্শনীর শেষ দিনে স্টল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। তাঁরা বলেন, বিএসইএল বর্তমানে আটটি জাহাজ তৈরি করছে। এগুলো তৈরির অর্ডার দিয়েছে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেড (বিওজিসিএল)। এ ছাড়া আরো ১১টি জাহাজ তৈরির প্রক্রিয়া চলছে।

স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে। যেখানে ১৪টি দেশের ১৬০টি স্টল তাদের পণ্য প্রদর্শন করে। মেলা ঘুরে দেখা যায়, আইসিবির ৪ নম্বর হলে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিন অ্যান্ড অফশোর এক্সপোতে (বাইমক্স-২০১৯) অংশ নিয়েছে অয়েল ট্যাংকার, কার্গো ভেসেল, ড্রেজিং ও শিপ মেইনটেন্যান্সের শীর্ষ প্রতিষ্ঠান বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড, বসুন্ধরা শিপিং লিমিটেড ও বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। মেলার ১০৭ ও ১০৮ নম্বর স্টলে জাহাজ নির্মাণ শিল্প, মেরিটাইম ইঞ্জিনিয়ারিং, অফশোর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, শিপ ব্রেকিং ইকুইপমেন্ট এবং বন্দর সম্পর্কিত পণ্য ও প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে। শিপ ব্রেকিং শিল্পের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো নিয়ে এসেছে বিশ্বসেরা আধুনিক প্রযুক্তি। দেশের সামুদ্রিক অর্থনীতিতে রপ্তানি পণ্যের সম্ভাবনাময় এই খাতে বিনিয়োগের সঙ্গে পরিচিত হতে বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন উদ্যোক্তারা।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, জাহাজশিল্প একটি সম্ভাবনাময় খাত। প্রথমবার এ মেলা চট্টগ্রামে আয়োজন করা হয়েছিল। কিন্তু বেশির ভাগ ক্রেতার হেড অফিস রাজধানীতে। তাই এবার ঢাকায় এ মেলার আয়োজন করা হয়েছে। আশানুরূপ সাড়া পেয়েছে তারা। পরের বছর এ মেলা আরো বড় পরিসরে করার ইচ্ছা আছে তাদের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT