রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

১০:০১ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নয় বছর পর বাবা মায়ের কোলে ফিরল রানু খাতুন ◈ গুনাগরী এ গনি প্লাজায় হলিউড ফ্যাশন’র ইউনিট ২ ও ৩ এর উদ্বোধন ◈ অপপ্রচারের প্রতিবাদে,ডামুড্যায় সতন্ত্র ইউপি চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন। ◈ কুড়িগ্রামে ওয়ারেন্টভুক্ত মাদক ব্যবসায়ী আতা মাস্টার গ্রেফতার ◈ তিতাস ইয়াং ফ্রেন্ডস ক্লাব এর উদ্যোগে শীত বস্ত্র বিতরণ ◈ জামায়াত-বিএনপি সরকার দেশে লুটপাট করেছে: এমপি শাওন ◈ ফুলবাড়ীয়ায় মসজিদে নগদ অর্থ ও অসহায়দের শীতবস্ত্র প্রদান করেছে প্রবাসী পরিবার মানবিক সংগঠন ◈ সিঙ্গাইরে যুবকের মরদেহ উদ্ধার, পরিবারের দাবি হত্যা ◈ কালিহাতীতে ট্রাক চাপায় স্কুল ছাত্রী নিহত ◈ মুক্তাগাছায় ভাইয়ের রাস্তা বন্ধ করল ভাই
পর্দা নামল মেরিটাইম প্রদর্শনীর

দেশেই তৈরি হচ্ছে বিশ্বমানের জাহাজ

প্রকাশিত : ০৭:৩৬ AM, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার ৪৮১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দেশেই তৈরি হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তির জাহাজ। সম্প্রতি ক্রুড অয়েল ট্যাংকার জাহাজ নির্মাণ করছে বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড (বিএসইএল)। প্রথম এ ধরনের জাহাজ তৈরি করছে প্রতিষ্ঠানটি, যেখানে বরাবরের মতোই আধুনিক প্রযুক্তি ও শতভাগ মানকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

গতকাল শনিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনের মেরিটাইম শিল্পের প্রদর্শনীর শেষ দিনে স্টল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। তাঁরা বলেন, বিএসইএল বর্তমানে আটটি জাহাজ তৈরি করছে। এগুলো তৈরির অর্ডার দিয়েছে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেড (বিওজিসিএল)। এ ছাড়া আরো ১১টি জাহাজ তৈরির প্রক্রিয়া চলছে।

স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে। যেখানে ১৪টি দেশের ১৬০টি স্টল তাদের পণ্য প্রদর্শন করে। মেলা ঘুরে দেখা যায়, আইসিবির ৪ নম্বর হলে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিন অ্যান্ড অফশোর এক্সপোতে (বাইমক্স-২০১৯) অংশ নিয়েছে অয়েল ট্যাংকার, কার্গো ভেসেল, ড্রেজিং ও শিপ মেইনটেন্যান্সের শীর্ষ প্রতিষ্ঠান বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড, বসুন্ধরা শিপিং লিমিটেড ও বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। মেলার ১০৭ ও ১০৮ নম্বর স্টলে জাহাজ নির্মাণ শিল্প, মেরিটাইম ইঞ্জিনিয়ারিং, অফশোর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, শিপ ব্রেকিং ইকুইপমেন্ট এবং বন্দর সম্পর্কিত পণ্য ও প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে। শিপ ব্রেকিং শিল্পের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো নিয়ে এসেছে বিশ্বসেরা আধুনিক প্রযুক্তি। দেশের সামুদ্রিক অর্থনীতিতে রপ্তানি পণ্যের সম্ভাবনাময় এই খাতে বিনিয়োগের সঙ্গে পরিচিত হতে বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন উদ্যোক্তারা।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, জাহাজশিল্প একটি সম্ভাবনাময় খাত। প্রথমবার এ মেলা চট্টগ্রামে আয়োজন করা হয়েছিল। কিন্তু বেশির ভাগ ক্রেতার হেড অফিস রাজধানীতে। তাই এবার ঢাকায় এ মেলার আয়োজন করা হয়েছে। আশানুরূপ সাড়া পেয়েছে তারা। পরের বছর এ মেলা আরো বড় পরিসরে করার ইচ্ছা আছে তাদের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT