রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ২৫ জানুয়ারি ২০২১, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৯:০৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ পত্নীতলায় জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতায়   পথসভা  ◈ কবি নূরুল নাভেদ’র ৫০ বছর পূর্তিতে আনন্দ ভ্রমণ ◈ কো‌কো`র মৃত‌্যুবা‌র্ষিকী‌তে না:গঞ্জ মহানগর ছাত্রদ‌লের বস্ত্র বিতরণ ◈ গোপালগঞ্জের তরুণ সাংবাদিক অচিন্ত্য বিশ্বাস এর আজ শুভ জন্মদিন ◈ উইথ শি গোপালগঞ্জ জেলা টিম কর্তৃক আয়োজিত ” প্রবীণদেরকে ভালোবেসে নবীনদের পিঠা উৎসব” ◈ বন্য হাতির আক্রমণে বান্দরবানে ২ জনের মৃত্যু, আহত ১ ◈ নবীগঞ্জে ৭ কেজি গাজা ও মোটরসাইকেলসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ নবীগঞ্জে সরকারি খাস জমি নিয়ে দুই গ্রামবাসীর বিরোধ;বিচার সালিসে নিষ্পত্তি ◈ মুজিব বর্ষ উপলক্ষে নবীনগরে ৪৮৫ টি পরিবারের মাঝে ভূমি ও ঘর উপহার

দৃষ্টিহীন ৪ যুবকের পর্বত জয়

প্রকাশিত : ০৬:৪১ AM, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রবিবার ২২১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভারতের ১৯ হাজার ৯০ ফুটের রুদ্রগয়রা পর্বতশৃঙ্গ জয় করে নজির গড়লো দেশটির দৃষ্টিহীন পর্বত আরোহী চার যুবক।

বেহালার সেচ্ছাসেবী সংগঠন ‘ভয়েস অব ওয়ার্ল্ড’-এর উদ্যোগে ১৭ সেপ্টেম্বর গঙ্গোত্রী থেকে ১৪ জন যাত্রা শুরু করেন। শেষ পর্যন্ত গত ২১ সেপ্টেম্বর ৬ জন পৌঁছান রুদ্রগয়রার শিখরে। দু’জন সাহায্যকারী পর্বত আরোহী তাদের সঙ্গেই ছিলেন।

সংগঠনের তরফে শৈবাল গুহ জানান, তাদের প্রত্যেকেরই বয়স ১৮ থেকে ২২-এর মধ্যে। শুভেন্দু মাজি দৃষ্টিহীন, বাসুদেব ভাল্লা এবং সুকদেব ভাল্লা আংশিক দৃষ্টিহীন, উজ্জ্বল ঘোষ বিশেষ ভাবে সক্ষম। তাদের সাহায্য করেছেন পর্বতারোহী দেবস্মিতা রায় এবং তারক সর্দার।

তিনি বলেন,পর্বতারোহনে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ সাহা্য্য করেছে। তারা অ্যাডভান্স বেস ক্যাম্পপর্যন্ত সাহায্যও করেন। সঙ্গে ছিলেন স্থানীয় পর্বতারোহীরাও।

বেহালা সখেরবাজারে ওই সংস্থার কার্যালয়। সেখানে গরিব, অনাথ এবং বিশেষ ভাবে সক্ষমদের থাকার বন্দোবস্ত করা হয় বলে জানান শৈবালবাবু।

তিনি জানান, ভয়েস অব ওয়ার্ল্ড-এর পথ চলা শুরু ১৯৯২ সালে।প্রতি বছরই ভয়েস অব ওয়ার্ল্ডের পক্ষ থেকে অ্যাডভেঞ্চার ক্যাম্প এবং বিশেষ ভাবে সক্ষমদের নিয়ে শৃঙ্গ জয়ের চেষ্টা চালানো হয়।

এ বছরও তার অন্যথা হয়নি। শৈবালবাবু বলেন, এবার তিনটা গ্রুপে ৯২ জন ছিলেন। তার মধ্যে বিশেষভাবে সক্ষম ৫৫ জন। ১০ জন প্রান্তিক অনাথ। একটি দল গঙ্গোত্রী এবং উত্তরকাশীতে ছিল। ৫ থেকে ১৩ বছর বয়সী একটি দল ছিল উত্তরকাশীতে ৮ হাজার ফুট উচ্চতায়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT