রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ১৮ জানুয়ারি ২০২০, ৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

০৩:৫৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কুড়িগ্রামে দুঃস্থদের মাঝে স্টার লিংকের কম্বল বিতরণ ◈ ময়মনসিংহে অস্ত্রসহ যুবক আটক, অস্ত্র ও গুলি উদ্ধার ◈ হবিগঞ্জ সময় পত্রিকার ৬ষ্ঠ বর্ষপূর্তি পালন উপলক্ষে পরামর্শ সভা অনুষ্ঠিত ◈ সিলেট বিভাগীয় প্রেসক্লাব’র পক্ষ থেকে নতুন বিভাগীয় কমিশনারকে ফুলের শুভেচ্ছা ◈ বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রাজশাহী ◈ লক্ষ্মীপুরে ইয়েস ক্লাবের উদ্যোগে কম্বল বিতরণ ◈ রায়পুরে নির্ধারিত সময়ের আগেই  জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও পন্য মেলা  ◈ মুজিব ১০০ কোয়ালিটি ক্রিকেটে টুর্নামেন্টে ব্রাইট ও বাঁশখালী ক্রিকেট একাডেমির জয় ◈ কাপাসিয়া কলেজে ফের অধ্যক্ষ ওয়াজিদুর রহমানের লুটপাট ◈ চাঁপাইনবাবগঞ্জে ফিজিওথেরাপি এন্ড হিজামা সেন্টারের উদ্বোধন

দু’দিনও টিকল না দরবৃদ্ধি

প্রকাশিত : ০৬:০৫ AM, ২৫ সেপ্টেম্বর ২০১৯ Wednesday ১৪৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

শেয়ারবাজারে টানা পতন থেমেছিল গত দু’দিনে সূচকের বড় ধরনের উল্লম্ম্ফনে। তবে তা দু’দিনও টেকেনি। গত রবি ও সোমবারের বৃদ্ধির পর গতকাল মঙ্গলবার উভয় বাজারে লেনদেন হওয়া ৬১ শতাংশ শেয়ারের দরপতন হয়েছে। অন্যদিকে ডিএসইতে দাম বেড়েছে ২৯ শতাংশের এবং সিএসইতে ৩১ শতাংশ শেয়ারের। এতে প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট হারিয়ে আবার ৫০০০ পয়েন্টের নিচে নেমেছে।

বাজার-সংশ্নিষ্টরা জানান, তারল্য সংকট সমাধানে ব্যাংকগুলোকে বিনিয়োগে ফেরাতে কেন্দ্রীয় ব্যাংক রেপোর মাধ্যমে অর্থ জোগান দেওয়ার খবরে মনস্তাত্ত্বিকভাবে চাঙ্গা হয়েছিলেন বিনিয়োগকারীরা। এ কারণে শেয়ারদরও ঊর্ধ্বমুখী হয়েছিল। তবে শেষ পর্যন্ত ব্যাংকগুলো ঋণ করে বিনিয়োগে আসবে কি-না, তা নিয়ে বড় বিনিয়োগকারীদের মধ্যে সংশয় রয়েছে। এরই নেতিবাচক প্রভাব পড়েছে গতকালের লেনেদেন বলে জানান তারা। একদিনের ব্যবধানে ডিএসইএক্স পুনরায় মনস্তাত্ত্বিক সীমা ৫ হাজার পয়েন্টের নিচে নেমে যাওয়ায় সাধারণ বিনিয়োগকারীরা আবার আশাহত হয়েছেন।

দিনের লেনদেন শেষে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিএসইতে তালিকাভুক্ত ৩৫১ কোম্পানির মধ্যে ১০৩ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে। অন্যদিকে ২১৪টির দর কমেছে ও অপরিবর্তিত ৩৪টির দর। অধিকাংশ শেয়ারের দর কমায় ডিএসইএক্স ৪১ পয়েন্ট হারিয়ে ৪৯৫৮ পয়েন্টে নেমেছে। সোমবারের তুলনায় লেনদেনও ১১১ কোটি ৭১ লাখ টাকা প্রায় ২২ শতাংশ কমে ৪০৫ কোটি ৬৪ লাখ টাকায় নেমেছে। সিএসইতে লেনদেন হওয়া ২৫০ শেয়ার ও ফান্ডের মধ্যে ৭৯টির দর বেড়েছে, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত ১৮টির দর।

পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে দরবৃদ্ধি পাওয়া ১০৩ শেয়ার ও ফান্ডের মধ্যে বীমা এবং মিউচুয়াল ফান্ডই ছিল ৬৭টি। বীমা খাতের ৪৭ কোম্পানির মধ্যে ৩২ এবং ৩৭ মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৫টির বাজারদর বেড়েছে। বাকি ১৭ খাতের ২৬৭ কোম্পানির মধ্যে মাত্র ৩৬টির বাজারদর বেড়েছে, কমেছে ২০১টির দর।

এর মধ্যে ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ২০টির দর কমেছে, বেড়েছে পাঁচটির। আর্থিক প্রতিষ্ঠান খাতের লেনদেন হওয়া ২২ কোম্পানির মধ্যে ১২টির দর কমেছে, বেড়েছে মাত্র দুটির। জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৯ কোম্পানির মধ্যে ১৬টির দর কমেছে, বেড়েছে দুটির। প্রকৌশল খাতের ৩৬ কোম্পানির মধ্যে ৩২টির দর কমেছে, বেড়েছে পাঁচটির। ওষুধ ও রসায়ন খাতের ৩২ কোম্পানির মধ্যে ছয়টির দর বেড়েছে, কমেছে ২৪টির। বস্ত্র খাতের ৫৫ কোম্পানির মধ্যে তিনটির দর বেড়েছে, কমেছে ৪২টির।

পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ১২ বহুজাতিক কোম্পানির মধ্যে ১১টির দর কমেছে। শুধু আরএকে সিরামিকের শেয়ারদর বেড়েছে, তাও মাত্র ১০ পয়সা বেড়ে সর্বশেষ ৩১ টাকা ১০ পয়সায় কেনাবেচা হয়েছে। দর হারিয়েছে রাষ্ট্রায়ত্ত মালিকানার অধিকাংশ শেয়ারও। এ ধরনের ১৮ কোম্পানির মধ্যে ১২টির দর কমেছে, বেড়েছে ছয়টির।

ডিএসইতে গতকাল দরবৃদ্ধির শীর্ষ ১০ তালিকার সবই ছিল মিউচুয়াল ফান্ড। দরপতনের মধ্যেও সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে ১৬ কোম্পানির শেয়ার ও ফান্ড। এর মধ্যে ১৩টিই ছিল মিউচুয়াল ফান্ড। হঠাৎ করে মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির কারণ অবশ্য জানাতে পারেননি বাজার সংশ্নিষ্টরা। শেয়ারগুলোর মধ্যে দরবৃদ্ধির শীর্ষে ছিল ইউনাইটেড ইন্স্যুরেন্স, দর বেড়েছে ৮ শতাংশ। এ ছাড়া অগ্রণী ইন্স্যুরেন্স সাড়ে ৬ শতাংশ ও রেনউয়িক যজ্ঞেশ্বরের সোয়া ৬ শতাংশ দর বেড়েছে।

ডিএসইতে দরপতনের শীর্ষে ছিল ফরচুন সুজ। কোম্পানির শেয়ার সাড়ে ৮ শতাংশ দর হারিয়ে ৩০ টাকায় নেমেছে। দরপতনের শীর্ষে থাকা এ শেয়ার গতকাল লেনদেনেরও শীর্ষে ছিল, কেনাবেচা হয়েছে পৌনে ২০ কোটি টাকার শেয়ার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
58 59 days 23 00 hours 01 02 minutes 28 29 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT