রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ২৫ জানুয়ারি ২০২১, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৬:৫৮ অপরাহ্ণ

দুচোখে তার রাজ্যের বিস্ময়

প্রকাশিত : ০৭:৩১ AM, ৭ অক্টোবর ২০১৯ সোমবার ১১১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বয়স মাত্র ৪০ দিন। মায়ের গা ঘেঁষেই কাটছে সময়। অবাক দুচোখে এখনো রাজ্যের বিস্ময়। তাকে দেখে আহ্লাদে আটখানা শিশু থেকে বৃদ্ধ। গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জন্ম নেওয়া নতুন জিরাফশাবক নিয়ে খুশি কর্মীরাও। গত ২৭ আগস্ট বিকালে পুরুষ শাবকটির জন্ম হলেও পার্ক কর্তৃপক্ষ বিষয়টি গতকাল রবিবার প্রকাশ করে। এ নিয়ে পার্কে জিরাফের সংখ্যা দাঁড়াল ছয়।

সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক (ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) সারোয়ার হোসেন খান জানান, দর্শনার্থীদের বিনোদনের জন্য ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে ১০টি জিরাফ আনা হয়েছিল। তবে দেশীয় আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে না পেরে কয়েকটি অসুস্থ হয়ে মারা যায়। গত ১৫ জানুয়ারি মৃত্যু হয় পার্কের একমাত্র পুরুষটিরও। এর পর থেকে জিরাফ পরিবার ছিল পুরুষশূন্য। গত ২৭ আগস্ট এ জিরাফশাবকের জন্ম হলেও স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এক মাসের বেশি সময় পর সবার সামনে আনা হয়। বর্তমানে সে সুস্থ আছে। মায়ের দুধ পানের পাশাপাশি ঘাসও খাচ্ছে। পাশাপাশি শাবকের খাদ্যনিরাপত্তার কথা চিন্তা করে মা জিরাফকে অতিরিক্ত কৃত্রিম খাবারও দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, জিরাফ মূলত আফ্রিকান তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী। বিশ্বের সবচেয়ে লম্বা এ প্রাণীটি ১৮ ফুট পর্যন্ত হয়ে থাকে। ওজন হয় দেড় হাজার থেকে তিন হাজার পাউন্ড। এদের গলা লম্বা হয় ছয় ফুট পর্যন্ত। হৃৎপি-ে এরা ৫৫ লিটার বায়ু ধারণ করতে পারে। মাথায় দুটি ভোতা শিং থাকলেও এরা নিরীহ প্রাণী। জিরাফের প্রধান খাবার গাছের পাতা। এরা এক সপ্তাহ পর্যন্ত পানি পান না করেই থাকতে পারে। একটি স্ত্রী জিরাফের গর্ভকাল ১৪ মাস পর্যন্ত হয়। বন্য পরিবেশে একটি জিরাফ বাঁচে ১০ থেকে ১৫ বছর আর বন্দি অবস্থায় ২০ বছর পর্যন্ত।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, ‘জিরাফ বিদেশি প্রাণী হওয়ার পরও পার্ক কর্তৃপক্ষের নিবিড় পর্যবেক্ষণে ফের একটি শাবকের জন্ম হয়েছে। এখানে থাকা একমাত্র পুরুষ জিরাফের মৃত্যুতে আমরা আশাহত হয়েছিলাম। তবে ফের একটি পুরুষশাবকের জন্ম হওয়ায় আশার আলো দেখা দিয়েছে।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT