রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

১১:২৭ অপরাহ্ণ

দীর্ঘ হচ্ছে ব্যাংক হিসাব তলবের তালিকা

প্রকাশিত : ০৮:২১ AM, ৬ অক্টোবর ২০১৯ রবিবার ১৫২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

অবৈধভাবে ক্যাসিনো ব্যবসাসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত সন্দেহে আরো অর্ধ-শতাধিক ব্যক্তি ও সংস্থা প্রধানের ব্যবসায়িক এবং ব্যক্তিগত ব্যাংক হিসাব তলব করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট। পাশাপাশি দুর্নীতি দমন কমিশনও (দুদক) এসব ব্যক্তির ব্যাংক হিসাব যাচাই-বাছাই করার উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ ব্যাংক ও দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তালিকায় থাকা ব্যক্তিদের মধ্যে ব্যবসার পাশাপাশি তাদের রাজনৈতিক পরিচিতি রয়েছে। অভিযোগ রয়েছে, এরা রাজনৈতিক পরিচয়ের প্রভাব খাটিয়ে শত কোটি টাকার মালিক হয়েছেন।

সূত্রমতে, নতুন তালিকায় থাকা অর্ধশতাধিক ব্যক্তির অধিকাংশই আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, সাবেক ছাত্রলীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জাসদ নেতা এবং বর্তমান ও সাবেক সংসদ সদস্য। এদের অনেকের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে অঢেল অর্থ-সম্পদের মালিক হওয়ার অভিযোগ রয়েছে দুদকে। এদের যেসব ব্যাংক হিসাবে বড় অংকের লেনদেন হয়েছে, অর্থের উৎস ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হচ্ছে। ক্ষেত্রবিশেষে ‘বিশেষ ব্যক্তি’ ও ‘প্রতিষ্ঠান’-এর ব্যাংক হিসাবের বিবরণী দুদক ও বাংলাদেশ ব্যাংক সংগ্রহ করবে বলে জানা গেছে। এ বিষয়ে তফসিলি ও বাণিজ্যিক ব্যাংকগুলোকে ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে পর্যায়ক্রমে চিঠি দেয়া হবে।

এর আগে আলোচিত ক্যাসিনোর ঘটনায় আরো কয়েকজন যুবলীগ নেতা ও ক্যাসিনো ব্যবসায়ীর ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট। এছাড়া অনেকের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা হয়েছে।

এরইমধ্যে যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন ও তার স্ত্রী ফারজানা চৌধুরী, যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট, জি কে শামীম, খালেদ মাহমুদ ভূঁইয়া, প্রশান্ত কুমার হালদার, আফসার উদ্দীন মাস্টার, আয়েশা আক্তার, শামীমা সুলতানা, শেখ মাহামুদ জোনাইদ, মো. জহুর আলম, এস এম আজমল হোসেন ও শরফুল আওয়াল, তার স্ত্রী, সন্তান ও মা-বাবার ব্যাংক হিসাব তলবের পাশাপাশি স্থগিত করা হয়েছে।

এছাড়া পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) আনিসুর রহমান এবং তার স্ত্রী সাবেক সংসদ সদস্য ফাতেমাতুজ জোহরার ব্যাংক হিসাব তলব করা হয়েছে। আনিসুর রহমান এর আগে যশোর এবং নারায়ণগঞ্জে পুলিশ সুপারের দায়িত্ব পালন করেছেন। আর ফাতেমাতুজ জোহরা দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচিত হয়েছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT