রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:১৯ অপরাহ্ণ

দীর্ঘ অপেক্ষা শেষে পাকিস্তানের এমন জয়

প্রকাশিত : ০৯:২৬ AM, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার ২৩০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গত ১০ বছরে অনেক জয়ই উদযাপন করেছে পাকিস্তানিরা। তবে সোমবার রাতের উদযাপনটা অন্যরকম। দীর্ঘ অপেক্ষা শেষে ঘরের মাঠে বড় কোনও দলের বিপক্ষে যে জয়ের সাক্ষী হওয়ার সুযোগ পেয়েছে তারা। বাবর আজমের সেঞ্চুরি ও উসমান শিনওয়ারির ৫ উইকেটে করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান পেয়েছে ৬৭ রানের জয়। তাতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেছে স্বাগতিকরা।

করাচির প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেসে গিয়েছিল। দ্বিতীয় ওয়ানডেতে অবশ্য অপেক্ষা বাড়েনি। করাচিতে আন্তর্জাতিক ক্রিকেটে বড় কোনও দলের বিপক্ষে খেলতে নেমে উপলক্ষটা পাকিস্তান রাঙিয়ে নিয়েছে জয় দিয়ে। বাবরের ১১৫ রানের চমৎকার ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে স্বাগতিকরা ৭ উইকেটে করে ৩০৫ রান। কঠিন এই লক্ষ্যে উসমানের চমৎকার বোলিংয়ে শ্রীলঙ্কা ৪৬.৫ ওভারে ২৩৮ রানে অলআউট হলেও ক্রিকেট বিশ্ব দেখেছে শিহান জয়াসুরিয়া ও দাসুন শানাকার লড়াই। চরম বিপদের সময় ষষ্ঠ উইকেটে তারা গড়েন ১৭৭ রানের রেকর্ড জুটি।

টস জিতে ব্যাটিংয়ে নামা পাকিস্তান দারুণ শুরু পায় ফখর জামান ও ইমাম-উল-হকের ব্যাটে। উদ্বোধনী জুটিতে তারা যোগ করেন ৭৩ রান। ইমাম ৩১ রানে আউট হলেও ফখর হাফসেঞ্চুরি পূরণ করে খেলেন ৫৪ রানের ইনিংস।

১১তম ওয়ানডে সেঞ্চুরি বাবর আজমেরতিন নম্বরে নেমে বাবর তাকেও ছাড়িয়ে যান। করাচিতে প্রথম সেঞ্চুরি পূরণ করে এই ব্যাটসম্যান খেলেন ১১৫ রানের ঝলমলে ইনিংস। ওয়ানডেতে ১১তম সেঞ্চুরি পাওয়া বাবর ১০৫ বলের ইনিংসটি সাজান ৮ বাউন্ডারি ও ৪ ছক্কায়। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন হারিস সোহেল। হাফসেঞ্চুরির পথে হাঁটা এই ব্যাটসম্যান আউট হয়েছেন ৪০ রানে।

তাদের আউটের পর ইফতিখার আহমেদের ঝড়ো ব্যাটিংয়ে ৩০০ ছাড়ায় পাকিস্তানের স্কোর। এই ব্যাটসম্যান ২০ বলে ২ চার ও ২ ছক্কায় খেলেন হার না মানা ৩২ রানের ইনিংস। ইমাদ ওয়াসিম ৮ বলে করেন ১২ রান।

শ্রীলঙ্কার সবচেয়ে সফল বোলার ভানিন্দু হাসারঙ্গা। এই স্পিনার ১০ ওভারে ৬৩ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন ইসুরু উদানা ও লাহিরু কুমারা।

৩০৬ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই এলোমেলো শ্রীলঙ্কা। ২৮ রানে সফরকারীদের নেই ৫ উইকেট! সাদিরা সামারাবিক্রমা (৬), দানুস্কা গুনাথিলাকা (১৪), অভিষ্কা ফার্নান্ডো (০), লাহিরু থিরিমানে (০) ও ওশাডা ফার্নান্ডো (১) সবাই ব্যর্থ।

কঠিন চাপে পড়া শ্রীলঙ্কাকে পথে ফেরান শিহান জয়াসুরিয়া ও দাসুন শানাকা। বিপদের মুহূর্তে ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে তারা এগিয়ে নেন দলের স্কোর। ষষ্ঠ উইকেটে দুই ব্যাটসম্যান গড়েন জুটির রেকর্ড। তাদের ১৭৭ রান এখন ষষ্ঠ উইকেটে শ্রীলঙ্কার সর্বোচ্চ রানের জুটি।

ষষ্ঠ উইকেটে রেকর্ড জুটি গড়েছেন শিহান জয়াসুরিয়া ও দাসুন শানাকাপাকিস্তান শিবিরে ভয় ছড়িয়ে দিয়েছিলেন শিহান ও শানাকা। দুর্দান্ত ব্যাটিংয়ের পরও আক্ষেপে পুড়ছেন শিহান। মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন তিনি। ১০৯ বলে ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় খেলেন ৯৬ রানের অসাধারণ ইনিংস। উসমান শিনওয়ারির বলে সরফরাজ আহমেদের গ্লাভসে তিনি ধরা পড়লে ভাঙে শানাকার সঙ্গে তার জুটি।

তার আউটের পরপরই ফিরে গেছেন শানাকা। তার ব্যাট থেকে আসে ৬৮ রান। ৮০ বলের ইনিংসটি তিনি সাজান ৬ বাউন্ডারি ও ২ ছক্কায়। তার আউটের পর পাকিস্তানের জয়টা ছিল সময়ের অপেক্ষা। ভানিন্দু হাসারঙ্গার আউটে দেশের মাটিতে জয় উৎসব করে পাকিস্তান।

দুর্দান্ত এই জয়ে বল হাতে সবচেয়ে সফল উসমান। ১০ ওভারে ৫১ রান দিয়ে এই পেসারের শিকার ৫ উইকেট। ২ উইকেট নিয়েছেন শাদাব খান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT