রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩০ মে ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০২:৩২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ মক্কার মসজিদ ছাড়া সব মসজিদ খুলে দেওয়ার ঘোষণা ◈ আখাউড়ায় অতিরিক্ত লোডশেডিং ,ডিজিএম’র সমালোচনায় সরব সামাজিক যোগাযোগমাধ্যম ◈ উলিপুরে আরো ৩জন করোনা রোগী সনাক্ত ◈ ধুনটে বিষাক্ত মদপা‌নে দুই যুব‌কের মৃত্যু : হোমিও চিকিৎসক গ্রেফতার ◈ কেশবপুর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক স্বর্গীয় তরুণ অধিকারীর ১৪ তম মৃত্যু বার্ষিকী পালিত ◈ ছেলে বউয়ের মারধোরে শেষ বয়সে রাস্তায় মা ◈ তিতাসে অত্যাচারে অতিষ্ঠ হয়ে গ্রামবাসীর মানববন্ধন ◈ তাড়াইলে সহকারী কমিশনার ভূমি (ম্যাজিস্ট্রেট) আবু রিয়াদ করোনাভাইরাসে আক্রান্ত ◈ বীর মুক্তিযোদ্ধা ঝন্টু কুমার দে এর গার্ড অব অনার প্রদান ◈ র‍্যাব ৮ পটুয়াখালী ক্যাম্পের উদ্দোগে মহিপুরে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

দাকোপে তরমুজের বাম্পার ফলন : ব্যবসায়ীদের ভীড়ে করোনাতঙ্ক

প্রকাশিত : ০৯:৩৪ PM, ৫ মে ২০২০ Tuesday ১৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গোলাম মোস্তফা খান, দাকোপ প্রতিনিধি :

খুলনায় তরমুজ চাষের জন্য খ্যাত দাকোপের বাজুয়া সহ জেলার অধিকাংশ এলাকায় তরমুজের এবার বাম্পার ফলন হয়েছে।আর সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের সর্বএই যখন করোনা মোকাবেলায় কোয়ারেন্টাইন, লকডাউন চলছে ঠিক তখনই তরমুজ তোলা ও তরমুজের ক্ষেত কেনা বেচার রিতীমত ধুম পড়েছে।

ব্যবসায়ী বা ফড়িয়ারা খুলনার দাকোপ, বটিয়াঘাটা, পাইকগাছা, কয়রা, রুপসা সহ খুলনার বিভিন্ন এলাকায় তরমুজ কিনতে গত ৮/১০ দিন যাবৎ পিরোজপুর, বরিশাল, বরগুনা, গোপালগঞ্জ, যশোর,সাতক্ষীরা সহ বিভিন্ন জেলা থেকে ট্রাক নিয়ে তরমুজ ক্ষেত এলাকায় ডুকে পড়েছে।

করনার কারনে কৃষকদের শঙ্কা ছিল লকডাউনের কারনে শেষ পর্যন্ত মাঠের তরমুজ বিকরি করা সম্ভব হবে কি হবে না, কৃষকরা হয়তো বিগত বছরের মত বড় ধরনের ক্ষতির মুখে পড়বে কিন্তু না কৃষকদের স্বার্থ রক্ষা ক্ষেতের ফসল যাতায়াত করতে ট্রাক সহ নানা ধরনের যানবাহন চলাচলে কিছুটা শিথিল করার সুযোগে দাকোপ বটিয়াঘাটাসহ বিভিন্ন এলাকায় দিনরাত ব্যবসায়ীরা ট্রাক, ট্রলার, নৌকা সহ নানা যানবাহন নিয়ে দলে দলে অবাধ চলাচল শুরু করেছে, নেই কোন বাধবিচার।

মোটকথা করনার ঝুকি এড়াতে কোন প্রকার বিধিনিষেধ মানা হচ্ছে না, এরই মাঝে দাকোপে ২ জন করোনা রোগি সনাক্ত করা হয়েছে, ৮০ টি বাড়ি রয়েছে লকডাউনে, তারপরও আদৌ সচেতন হচ্ছেনা ব্যবসায়ীরা।

খোঁজখবর নিয়ে জানা গেছে, এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্যবসায়ীদেও সার্থে ট্রাকসহ সকল যানবাহন চলাচল এবং যে কোন জেলার ব্যবসায়ী ডুকার বিষয় শিথিল করেছে।এ সুযোগে অবাধে সকল এলাকার মানুষ বিশেষ করে বাজুয়া এলাকায় ডুকে পড়ায় এলাকায় অনেক বেশী লোক সমাগম দেখা যাচ্ছে , মানা হচেছ না কোন প্রকার করনার বিধিনিষেধ আর কৃষকদের সার্থে এমন বড় ধরনের ছাড় দেওয়ায় সকল ক্ষেএে করনার লকডাউনের গুরুত্ত কমে গেছে, বেড়েছে করনার ঝুকি।

তরমুজের বাম্পার ফলন ও চড়া মুল্যে তরমুজ বিকরিতে মজে গেছে কৃষক, ভুলে গেছে করনার ভয়াবহতা। দাকোপ এলাকার গ্রাম গায়ের মানুষ তাই করোনা নিয়ে আগেরমত আর ভাবছে না বলে অধিকাংশ মানুষের কাছে মনে হচ্ছে।

এ বিষয় গংগারামপুর ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামীলীগনেতা হাদিউজ্জামান হাদী কাছে জানতে চাইলে বলেন আমার এলাকায় প্রায় ৪ হাজার বিঘা জমিতে তরমুজ চাষ করা হয়েছে, ফলনও ভাল হয়েছে, বর্তমানে এলাকায় যানবাহন আসতে শুরু করেছে, কৃষকদের স্বার্থ রক্ষা করতে যারা এলাকায় ডুকছে তাদের পরীক্ষা নিরীক্ষা করে যানবাহনের সাথে সিমিত সংখ্যক লোক ডুকালে কোন সমস্যা হবে না বলে আমি মনে করি।তবে সকল বিষয় আমাদের মাথায় না থাকলে বড় ক্ষতিরও সম্ভাবনা রয়েছে।

দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল ওয়াদুদ বলেন কৃষকদের সার্থের বিষয়টিও আমাদের মাথায় নিয়ে কাজ করতে হচ্ছে বাজুয়া এলাকায় বিভিন্ন জেলার বহু ব্যবসায়ী ডুকে পড়েছে এ জন্য আমরা করনার বিষয়ে গ্রামের মানুসদের সচেতন করতে সত্তর সকল শ্রেণী পেশার মানুষকে ডেকে সচেতনমূলক সভা করবো।

দাকোপ উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগনেতা মুনসুর আলি খান বলেন অবাধে সকল শ্রেণীর মানুষকে তরমুজ ক্ষেত এলাকায় ডুকতে দেওয়া যাবে না,তাতে মহাবিপদের সম্ভাবনাও আছে এমন চিনতা মাথায় রেখে ট্রাক ড্রাইভারদের পরীক্ষা নিরিক্ষা করে ট্রাক বা যে কোন যানবাহনের সাথে সিমিত লোক ডুকতে দিতে হবে আর করোনা মোকাবেলায় সকল নিয়ম সকলকে মেনে চলতে হবে।

উল্লেখ্য এবার শুধু দাকোপের বাজুয়া এলাকা থেকে ৭০০ হেক্টও জমিতে চাষ করা কমপক্ষে ২০০ কোটি টাকার তরমুজ বিকরি করা হবে,আর দাকোপ কৃষি অফিসসূএ মতে আরো বেশি টাকার তরমুজ বিকরি হবে বলে জানান।দেশের মধ্যে সেরা স্বাদের এ তরমুজের দেশের রাজধানীসহ বিদেশের বাজারেও বেশ চাহিদা রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT