রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ৩১ মে ২০২০, ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৭:০৩ অপরাহ্ণ

দরিদ্রদের কাবু করছে বেশি কোভিড

প্রকাশিত : ০৯:২৪ PM, ১৬ মে ২০২০ Saturday ১৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছেন দরিদ্ররা।

গবেষকরা দেখেছেন, দরিদ্র, বেশি বয়সী মানুষ আর দীর্ঘমেয়াদে লিভার রোগীরাই করোনায় বেশি আক্রান্ত হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্রিটেনের ৩ হাজার ৬০০ করোনা রোগীর ইতিহাস বিশ্লেষণ করে এমনটিই নিশ্চিত হয়েছেন।

শনিবার (১৬ মে) গবেষণার বিষয়টি বিজ্ঞান সাময়িকী ল্যানসেটে প্রকাশিত হয়েছে। এএফপি ও এনডিটিভি।

গবেষকরা বলছেন, ব্রিটেনের কিছুটা দরিদ্র এলাকার বাসিন্দারা আশপাশের ধনী এলাকায় বসবাসরত বাসিন্দাদের চেয়ে চারগুণ বেশি করোনাভাইরাসের সংক্রমণের শিকার হয়েছে।

৩৬০০ জন করোনা রোগীর নমুনা ও ইতিহাস বিশ্লেষণ করে গবেষকরা দেখেছেন, তাদের মধ্যে ৬৬০ জন অতি দরিদ্র-বঞ্চিত এলাকার বাসিন্দা। এসব বাসিন্দার ২৯.৫ শতাংশ করোনা পজিটিভ।

ধনী এলাকার মাত্র ৭.৭ শতাংশ করোনা পজিটিভ হয়েছেন। তবে দরিদ্ররাই কেন বেশি আক্রান্ত হয়েছেন, তা গবেষকরা পরিষ্কার করেননি।

পর্যবেক্ষণে গবেষকরা দেখেছেন, দরিদ্র অঞ্চলের ৪০ থেকে ৬৪ বছর বয়সীরা বেশি করোনার ঝুঁকিতে রয়েছেন। এ বয়সী সাড়ে ১৮ শতাংশ করোনা আক্রান্ত, অন্যদিকে ১৭ বছরের নিচের বয়সীরা করোনা আক্রান্ত হয়েছে মাত্র সাড়ে ৪ শতাংশ।

নারীদের তুলনায় পুরুষ বেশি আক্রান্ত হয়েছেন। নারীরা যেখানে ১৩ শতাংশ আক্রান্ত সেখানে পুরুষ আক্রান্ত ১৮ শতাংশ।

করোনাভাইরাস কিছুটা বর্ণ বৈষম্যও করেছে। কৃষ্ণাঙ্গ কিংবা কিছুটা বাদামী ত্বকের মানুষ ৬২ শতাংশ আক্রান্ত হয়েছে, সে তুলনায় সাদা চামড়ার মানুষ আক্রান্ত হয়েছে মাত্র সাড়ে ১৫ শতাংশ।

গবেষণাপত্রের লেখক ও ইংল্যান্ড পাবলিক হেলথ বিভাগের গবেষক গায়ত্রী আমিরথালিংগাম বলেন, করোনাভাইরাস যতই দিন পার করছে, ততই তার সম্পর্কে আমরা নতুন নতুন তথ্য জানতে পারছি।

তিনি বলেন, এ গবেষণার মাধ্যমে আমরা জানতে চেয়েছি, করোনাভাইরাস কতোভাবে, কেমন করে সংক্রমিত হচ্ছে। এক্ষেত্রে ঝুঁকির বিষয়গুলো কী কী। দেখা গেছে, আসল ঝুঁকিই হচ্ছে দারিদ্র্য-বঞ্চনা।

অক্সফোর্ড গবেষণার সঙ্গে যুক্ত না থাকলেও এ বিষয়ে এক মন্তব্যে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক র‌্যাচেল জর্ডান বলেন, গবেষণাটি কর্তৃপক্ষকে করোনা পরীক্ষার ক্ষেত্রে কমিউনিটি চিহ্নিত করতে সহায়তা করবে।

ঝুঁকির বিষয় যাই হোক না কেন, বিদ্যমান আর্থ-সামাজিক বৈষম্যকেও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে করোনাভাইরাস।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT