রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৪ মে ২০২০, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:৫৪ অপরাহ্ণ

শিরোনাম
◈ কোটচাঁদপুর উপজেলা শ্রমিক লীগের আহবায়কের ঈদ উপহার বিতরণ ◈ লক্ষ্মীপুরে সাংবাদিকদের সুরক্ষা সামগ্রী ও এতিমদের ঈদ উপহার প্রদান ◈ রামনগর ইউনিয়নে কর্মহিন ও অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ ◈ এস,বি,কে ইউনিয়ন পরিষদে প্রায় ১ কোটি ২৫ লক্ষ টাকার বাজেট ঘোষনা ◈ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন তরুণ সাংবাদিক নুরউদ্দিন জাবেদ ◈ বাঁশখালী থানা অফিসার ইনচার্জ রেজাউল করিম মজুমদারের ঈদ শুভেচ্ছা ও সর্তক বার্তা ◈ নিরানন্দ ঈদে দেশবাসীকে ঈদমোবারাক ◈ নবীগঞ্জে পুকুরে মাছ ধরাকে কেন্দ্র করে ভাতিজার হাতে চাচা খুন ◈ নবীগঞ্জের ইনাতগঞ্জ মুনসুর পুর যুক্তরাজ্য প্রবাসী শাহিনুর রহমানের পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা ◈ ঢাকা প্রেসক্লাবের সদস্য আশাহীদ আলী আশা’র ঈদ শুভেচ্ছা

দখলদারদের ক্ষমতা খর্ব করতে হবে

প্রকাশিত : ০৩:৫২ AM, ৭ মার্চ ২০২০ Saturday ৪৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

রূপকথার গল্পে পড়েছি, ‘বারো হাত কাঁকুড়ের তেরো হাত বিচি’। আজ দেখছি বাস্তবে। রাষ্ট্রের চেয়ে দখলদারদের ক্ষমতা দেখে ফিরে যেতে হয় রূপকথার গল্পে। সরকারি জমি, নদীতীর, বন-পাহাড় সবকিছুই চলে যাচ্ছে দখলদারদের দখলে। বাদ পড়ছে না ব্যক্তিমালিকানাধীন সম্পত্তিও। প্রকাশ্যে-অপ্রকাশ্যে চলছে অবৈধ দখলদারিত্বের কাজ। এরা এতটাই শক্তিশালী, সরকারের নেওয়া কোনো প্রকার উচ্ছেদ অভিযান এদের লাগাম টেনে ধরতে পারছে না। এদের কেউই আইনের তোয়াক্কা করে না। অবৈধ স্থাপনা উচ্ছেদের পর পুনঃদখল করতে এদের সময় লাগে না। এমনকি উচ্ছেদকালীন দল-বল নিয়ে সেখানে হাজির হয়ে সরকারি কর্মকর্তাদের ওপর এরা হামলে পড়ে সন্ত্রাসী কায়দায়। থমকে যায় উচ্ছেদ অভিযান।

অনেকের মতে, এদের হাত অনেক লম্বা। অনেকটা রূপকথার বারো হাত কাঁকুড়ের মতো। প্রশাসনের যেকোনো স্তরে এদের অবাধ যাতায়াত। আবার প্রশাসনের কিছু কিছু কর্মকর্তা (উচ্চপদস্থ) সরকারের নির্দেশকে পাশ কাটিয়ে এদের নির্দেশ মোতাবেক চলেন। রাজনীতিতেও এদের শক্ত অবস্থান। দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। শুরু হয়েছে মৃত নদী রক্ষায় উচ্ছেদ অভিযান। দায়িত্ব দেওয়া হয় অভ্যন্তরীণ নৌপরিবহন মন্ত্রণালয়কে।

বাস্তবতার নিরিখে অনেকেই ভেবেছেন, এ অভিযান বেশি দিন অব্যাহত রাখতে পারবে না বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। অনেকের আশঙ্কাকে উড়িয়ে দিয়ে নৌ কর্তৃপক্ষ গত এক বছর তাদের এই উচ্ছেদ অভিযানকে অত্যন্ত দক্ষতার সঙ্গে এগিয়ে নিলেও এখনো দখলদারদের প্রভাব কমেনি। অবৈধ স্থাপনার ওপর ব্যক্তিমালিকানাধীন শিল্পপ্রতিষ্ঠান স্থাপন করে দিব্যি তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। অবস্থাদৃষ্টে মনে হয়, তাদের স্থাপনা যেন প্রশাসনের নজরদারিতে নেই। শীতলক্ষ্যার তীরে বেআইনিভাবে গড়ে ওঠা শিল্পপ্রতিষ্ঠানের প্রভাবশালী মালিকরা থাকছেন ধরাছোঁয়ার বাইরে।

এদিকে গত ২ মার্চ দেশজুড়ে সব নদ-নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের মধ্যে গত মঙ্গলবার তুরাগে উচ্ছেদ অভিযান শুরু করেছে বিআইডব্লিউটিএ। এ অভিযানে রাজধানীর একটি প্রভাবশালী রাজনীতিকের অবৈধ স্থাপনা উচ্ছেদ চালানোর পর গত বুধবার তিনি দল-বল নিয়ে উচ্ছেদ অভিযান ঠেকাতে মাঠে নামেন। এটি একটি উদাহরণ মাত্র। এ রকম অনেক ঘটনাই ঘটছে দেশের সর্বত্র। এদের বিষাক্ত নিঃশ্বাসে ধীরে ধীরে মরে যাচ্ছে অসংখ্য নদ-নদী ও খাল। দেশের ৫৩ জেলার ২৩০ নদী ও খালের বিভিন্ন অংশ দখলে নিয়েছে ১০ হাজার ৭৬২ জন। এদের উচ্ছেদের পরও ফের দখলের ঘটনা ঘটছে। কিছু ক্ষেত্রে হচ্ছে হাতবদল। দখলদারদের পেছনে আছেন দেশের প্রভাবশালী রাজনীতিক ও প্রশাসনিক কর্মকর্তা।

অভিযোগ রয়েছে, দেশের বিভিন্ন স্থান, বিশেষ করে শহরাঞ্চলে রাজনৈতিক প্রভাব খাটিয়ে নদী ও খালের তীরবর্তী স্থান দখলে নিয়ে বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও স্থাপনা নির্মাণ করা হয়েছে। নদীর তীরবর্তী স্থানে অবৈধভাবে হাটবাজার বসানো হয়েছে। অভিযোগ রয়েছে, দেশের বিভিন্ন স্থানে উচ্ছেদ অভিযানের পর রাজনৈতিক ও ক্ষমতাধর ব্যক্তি প্রভাব খাটিয়ে অবৈধ দখলদারদের পুনঃদখলে সহায়তা করছেন।

জমি উদ্ধারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির ওপর আমরা আস্থা রাখতে চাই। আমরা বিশ্বাস করি, নদী বাঁচলে দেশ বাঁচবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, দেশকে বাঁচানোর প্রশ্নে প্রধানমন্ত্রী তার সিদ্ধান্ত থেকে একচুল পরিমাণও ছাড় দেবেন না। আর এর জন্য প্রয়োজন রাজনৈতিক সিদ্ধান্ত। আমরা বিশ্বাস করি, সিদ্ধান্তটি রাজনৈতিক।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT