রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

১১:২৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ বড়াইগ্রামে পৌর ও ইউনিয়নসমূহে গঠিত আ’লীগের কমিটি অনুমোদিত ◈ কোচিং বাণিজ্যে জড়াবেন না: শিক্ষা মন্ত্রী ◈ চাপাইনবাবগঞ্জে প্রয়াসের বিসিটিআপি প্রকল্পের কার্যক্রম পরিদর্শনে জোনাভেল্ড লিসবেথ ◈ দেশ আজ উন্নয়নের মহাসড়কে অগ্রগতিতে এগিয়ে রয়েছে; শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি ◈ দৈনিক খবর এর ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত। ◈ পত্নীতলায় তরুণ বেতার শ্রোতা সংঘের উদ্যোগে বিণামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ◈ খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে প্রতিবেদন চায় হাইকোর্ট ◈ মহেশপুরে ২০০ বোতল ফেন্সিডিল জব্দ, থানায় মামলা ◈ পটুয়াখালীর গলাচিপায় অভিনব কৌশলে মাদক পাচার করার সময় আটক ১ ◈ আল-আমিন পাড়া শর্ট পিচ ক্রিকেট টুর্নামেন্ট-২০২০ এর ফাইনাল খেলা সম্পন্ন

দক্ষ জনশক্তির বিকল্প নেই

প্রকাশিত : ০৭:১০ PM, ৬ ফেব্রুয়ারী ২০২০ Thursday ৪৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে। যে বিপ্লব পাল্টে দেবে মানুষের জীবনের গতি। এ পরিবর্তনের সঙ্গে বাংলাদেশকেও খাপখাইয়ে নিতে হবে। নতুবা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্ব যে ধারায় এগোচ্ছে, তা থেকে পিছিয়ে পড়বে। তবে আশার কথা, আগামীর প্রযুক্তির সঙ্গে নিজেদের খাপখাইয়ে নিতে প্রস্তুত বাংলাদেশ। এ ক্ষেত্রে সরকারি এবং বেসরকারি খাতকে সমানভাবেই গুরুত্ব দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে এশিয়ান টাইগার বলে পরিচিত। সে অভিযাত্রায় চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি হিসেবে ডিজিটাল প্রযুক্তির মৌলিক সেবাসমূহ প্রদানের বিষয়টিকে আরো সহজ ও সাশ্রয়ী করে তুলেছে। যার গর্বিত অংশীদার দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে নতুন প্রজন্ম। যারা প্রত্যেকেই প্রযুক্তির ছোঁয়ায় দক্ষ জনশক্তিতে পরিণত হচ্ছে। মনে রাখতে হবে, ডিজিটাল বাংলাদেশ মানে আরো কর্মক্ষম ও সমৃদ্ধতর বাংলাদেশ।

পৃথিবীর ইতিহাসে এখন পর্যন্ত তিনটি শিল্প বিপ্লব ঘটেছে, যা বদলে দিয়েছে বিশ্বের গতিপথ। সে ধারাবাহিকতায় এখন যুক্ত হয়েছে ডিজিটাল শিল্প বিপ্লব। যাকে অভিহিত করা হচ্ছে চতুর্থ শিল্প বিপ্লব হিসেবে। তাই জনগণকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আমাদের উন্নয়নবান্ধব সরকার। কারণ চতুর্থ শিল্প বিপ্লবে যোগ দিতে পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে বাংলাদেশকেও মানিয়ে চলার সক্ষমতা অর্জন করতে হবে। এর গুরুত্ব অনুধাবন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কারিগরি ভিত্তিতে বিশ্ব দ্রুত এগিয়ে চলছে। শিগগিরই চতুর্থ শিল্প বিপ্লব ঘটবে। এই বিপ্লবের সঙ্গে মানিয়ে চলতে আমাদেরও দক্ষ মানবসম্পদ প্রয়োজন। এ লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

গত রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইডিইবি) ২৩তম জাতীয় সম্মেলনে ও এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে পরিণত করতে সরকারের বিভিন্ন উদ্যোগের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জনগণকে দক্ষ কর্মশক্তিতে রূপান্তরিত করতে বিজ্ঞান, প্রযুক্তি এবং কারিগরি শিক্ষার প্রতি সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। আমরা দেশের মানুষকে সর্বশেষ কারিগরি ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা এবং প্রশিক্ষণে দক্ষ করে তুলতে চাই; যাতে তারা পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে সমানতালে চলতে পারে। ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বাপেক্ষা উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। এই লক্ষ্যে তার সরকার ‘ভিশন-২০২১’ বাস্তবায়ন করছে এবং দ্বিতীয় পরিকল্পনা হচ্ছে ২০২১-২০৪১ এবং প্রণয়ন করা হচ্ছে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা। ১০০ বছর পরে বাংলাদেশকে একটি মর্যাদাপূর্ণ অবস্থানে দেখার জন্য সরকার ‘ডেল্টাপ্ল্যান-২১০০’ প্রণয়ন করেছে।

মহান মুক্তিযুদ্ধের পরপরই বঙ্গবন্ধু বাংলাদেশের বেতবুনিয়ায় একটি ভূ-উপগ্রহ কেন্দ্র চালু করেছিলেন। জাতির পিতাকে হত্যার পর বাংলাদেশের এগিয়ে যাওয়ার সব স্বপ্ন প্রায় ধূলিসাৎ হয়ে যায়। দীর্ঘ একুশ বছর পর বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর বাংলাদেশ আবার সামনে এগিয়ে যেতে শুরু করে। চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নিয়ে বর্তমানে ব্যাপক আলোচনা হচ্ছে। সে পরিপ্রেক্ষিতে বাংলাদেশের যে প্রস্তুতি দৃশ্যমান, তাতে এ কথা স্পষ্ট, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় দক্ষ জনশক্তির কোনো বিকল্প নেই। আর শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এই বিপুল আয়োজনেও বাংলাদেশ সক্ষমতা অর্জন করবে—এটাই আমাদের প্রত্যাশা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
21 22 days 03 04 hours 34 35 minutes 33 34 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT