রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এই ৫ ফল

প্রকাশিত : ০৫:০৮ পূর্বাহ্ণ, ৯ অক্টোবর ২০১৯ বুধবার ২৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমরা নির্ভর করি প্রসাধনির উপর। এর জন্য দোকান থেকে বিভিন্ন কোম্পানির লোশন জাতীয় দ্রব্য কিনে থাকি। কিন্তু একবারও চিন্তা করি না এর ক্ষতিকর দিকগুলো। ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এমন প্রাকৃতিক ভাণ্ডারও যে রয়েছে তার কথাও ভাবি না। তবে প্রাচীনকালে ত্বকের চর্চায় নানা ফল ও সবজি ব্যবহার করা হতো।

বিশেষজ্ঞরাও এই ফলফলাদির উপরই জোর দেন। প্রতিদিন ফল খেলে ত্বক ও চুল ভালো থাকে। নিয়মিত ফল খেলে ত্বকের উজ্জ্বলতা ভেতর থেকেই আসে। তেমন কয়েকটি ফলের কথা জানা যাক-

পেঁপে
পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক অনেকেই লাগান। কিন্তু পেঁপে খেতে মোটেই চান না! এবার এই অভ্যাস বদলান। কারণ তাতে উপকার আপনারই। ফেসপ্যাক লাগানোর চেয়ে পেঁপে খাওয়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেক বেশি কার্যকর। প্রতিদিন ৬-৮ টুকরো পেঁপে খান। ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন।

কলা
সারা বছরই কলা পাওয়া যায়, আবার দামেও সস্তা। কলায় অ্যামাইনো অ্যাসিড, পট্যাশিয়াম থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে পানি রয়েছে। এতে আপনার ত্বক হাইড্রেটেড থাকে এবং ব্রণের সমস্যাও কমে।

আম
যারা ডায়েট করেন তারা এই সুস্বাদু ফল থেকে দূরে থাকেন। কিন্তু এই ফলে রয়েছে পুষ্টির খাজানা। ভিটামিন এ, ই, সি এবং কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল রয়েছে। এসব আপনার ত্বককে ডিএনএ ড্যামেজ থেকে বাঁচায়।

আপেল
ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর আপেল। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকলস দূর করে। তাই নিয়মিত আপেল খেলে আপনি পাবেন ঝকঝকে ত্বক।

লেবু
প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে লেবুতে। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে একদিকে যেমন লেবুর রস লাগানো যায়, তেমনই শরীর থেকে টক্সিন ফ্লাশ আউট করতেও লেবুর জুড়ি মেলা ভার। এ জন্য খাবারে রাখুন লেবু।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT