রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ১৬ জানুয়ারি ২০২১, ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৯:৫০ অপরাহ্ণ

শিরোনাম
◈ নৌকার সাথে একাত্মতা ঘোষণা করলেন স্বতন্ত্র মেয়র প্রার্থী রুস্তম আলী প্রামাণিক ◈ ‘বর্তমান সরকার নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে’ ◈ প্রকাশ্যে এলো কাজী শুভ’র ইচ্ছে ◈ “সবাই পাবে অটোপাশ আমরা কেন খাব বাঁশ” পটুয়াখালীতে পলিটেকনিক ছাত্র-ছাত্রীরা ◈ সোনার বাংলা সংগীত নিকেতনের উদ্যোগে সুনাগরিক গঠনে শিক্ষকের ভূমিকা ও টেকসই উন্নয়ন বিষয়ক আলোচনা ◈ ভোলায় ৪০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ১ ◈ মির্জাগঞ্জে ব্রিজ ভেঙ্গে নিহত -১, আহত ৬ জন ◈ নজিপুর পৌরসভার ভোট গ্রহন চলছে ◈ শাহজাদপুরে অনুমোদনহীন নিউ রংধনু হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা! লাখ টাকা জরিমানা ◈ আগামীকাল নজিপুর পৌরসভার ভোট

তাড়াশে দখল-দূষণে গতিহারা করতোয়া

প্রকাশিত : ০৪:৫৯ AM, ৯ অক্টোবর ২০১৯ বুধবার ১০১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সিরাজগঞ্জের তাড়াশে দখল আর দূষণে গতি হারাচ্ছে করতোয়া নদী। দিন দিন বেড়েই চলেছে দখলদারের সংখ্যা। পানি উন্নয়ন বোর্ড শতাধিক দখলদারের তালিকা করলেও উচ্ছেদ অভিযান হয়নি একবারও।

জানা যায়, করতোয়া নদী উপজেলার নওগাঁ ইউনিয়নের বুক চিরে প্রবাহিত হয়ে সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ার ফুলজোর নদীতে গিয়ে মিলেছে। নদীটিতে একদিকে পানি শূন্যতায় প্রবাহ বন্ধ, অন্যদিকে ভরাট আর দখলের ফলে নদীটি এখন মৃতপ্রায়। নওগাঁ বাজারের দক্ষিণ পাশে যে যেখানে পেরেছে ভবন নির্মাণ করেছে ইচ্ছেমত।

দখল করা নদীর পাশে নির্মাণ করা হয়েছে শত শত বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও বিশাল বিশাল ভবন। সুযোগমত প্রভাবশালীরা নামে বেনামে নদীর তীর দখল করে নিচ্ছে। নদীর তীর ঘেঁষে গড়ে উঠেছে ভবন। ভবনগুলোর ড্রেনেজ ব্যবস্থা করা হয়েছে নদীর বুকে।

উপজেলার নওগাঁ ইউনিয়নের নওগাঁ গ্রামের খন্দকার তারা মিয়া, মো. নিরু হোসেন, বাবর আলী বাবু, রফিকুল ইসলাম, কুদ্দুস আলীসহ অনেকেই বলেন, করতোয়া নদীটি আগে অনেক বড় ছিল। কিন্তু অবৈধভাবে বড় বড় ভবন করার ফলে নওগাঁ হাটে এখন আর নৌকা ঘাটে পৌঁছাতে পারে না।

আমারা এসব দখলদারদের উচ্ছেদ করে নদীটির প্রবাহ ঠিক রাখার দাবি জানাচ্ছি। তবে দখল করে নয় পৈত্রিক সম্পত্তি, কেনা এবং নিজের জায়গায় ঘর নির্মাণ করছেন বলে জানান স্বপ্ন কুমার ডাকু, বেনু সরকার, উৎপল সরকার, জিল্লুর রহমান শিমুল, ওহাব আলী, আলহাজ সোরাফ, ইউনুস আলী ও মানিক মিয়া।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, আমি প্রতিনিধি পাঠিয়েছি সরেজমিন দেখে উপজেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে নদীটি দখলমুক্ত করতে। অবৈধ দখলদাদের উচ্ছেদে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT