রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ২৮ নভেম্বর ২০২০, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

১০:৩৪ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ধামইরহাটে সোনার বাংলা সংগীত নিকেতনের বার্ষিক বনভোজন ◈ ধামইরহাটে ফায়ার সার্ভিস স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন ◈ পত্নীতলায় করোনা সচেতনতায় নারীদের পাশে তথ্য আপা ◈ ফুলবাড়ীয়া ২ টাকার খাবার ও মাস্ক বিতরণ ◈ কাতারে ফেনী জেলা জাতীয়তাবাদী ফোরামের দোয়া মাহফিল ◈ হাসিবুর রহমান স্বপন এমপির রোগ মুক্তি কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত ◈ দৈনিক আলোকিত সকালের ষ্টাফ রিপোর্টার আশাহীদ আলী আশার ৪৩তম জন্মদিন পালিত ◈ সাবেক সেনা কর্মকর্তা ও ফুটবলার রফিকুল ইসলাম স্মরণে দোয়া ও মিলাদ আজ ◈ লক্ষ্মীপুর জেলার শ্রেষ্ঠ ও‌সির পুরস্কার পে‌লেন ও‌সি আবদুল জ‌লিল ◈ কাতার সেনাবাহিনীর বিপক্ষে বাংলাদেশের পরাজয়

ঢাবিতে বঙ্গবন্ধুর ৬ খুনির প্রতীকী ফাঁসি কার্যকর

প্রকাশিত : ০৪:২৭ PM, ৭ অগাস্ট ২০১৯ Wednesday ২৭৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় খুনির প্রতীকী ফাঁসি কার্যকর করেছে বাংলাদেশ ছাত্রলীগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্ত্বরে প্রতীকী ফাঁসির এই কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে ও ছাত্রলীগের সহযোগিতায় আয়োজিত এই কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এছাড়া এর আগে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আলোচনা সভায় ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আব্দুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন দর্শন ছিল অসাম্প্রদায়িক, মানবিক এবং উদারনৈতিক মূল্যবোধের চেতনা। এটি ছিল আমাদের মুক্তিযুদ্ধের চেতনা। ফলশ্রুতিতে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিনষ্ট করার লক্ষ্যেই জাতির জনককে হত্যা করা হয়েছিল। যাতে সে ধারাটি অব্যাহত না থাকে সেজন্য তার পরিবারকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, এ হত্যাকাণ্ডের মাধ্যমে হত্যাকারীরা চেয়েছিল আমাদের মুক্তিযুদ্ধের চেয়ে অর্জন এবং ভাষা আন্দোলনের বাঙালি জাতীয়তাবাদের চেতনা সেটি বিনষ্ট করে দিতে। কিন্তু তারা জানে না বঙ্গবন্ধু তথা মুজিব আদর্শের চেতনা সেটি হত্যা করা যায় না। কিছু মানুষ মুজিব দর্শনের যে চেতনা সেটি জীবিত রাখতে কাজ করবে। আজকের প্রোগ্রাম সেটি প্রমাণ করেছে যে ব্যক্তি মুজিব আমাদের মাঝে নেই, কিন্তু তার যে দর্শন সেটি আমাদের মাঝে রয়ে গেছে। অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও সিক্রেট ডকুমেন্টসের মাধ্যমে বর্তমান প্রজন্ম ইতিহাসের সত্য জানতে পারছে। এগুলো থেকে তরুণ প্রজন্ম নতুন ভাবে বঙ্গবন্ধুকে আবিষ্কার করতে এবং বিশ্বাস রাখতে সক্ষম হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT