রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৭ আগস্ট ২০২২, ২রা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

১১:০৭ পূর্বাহ্ণ

ঢাকার জনপ্রিয় পাঁচ চায়ের দোকান

প্রকাশিত : 03:34 AM, 20 December 2019 Friday 1,055 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

শীতের সন্ধ্যা কিংবা কুয়াশা মাখা সকালে এক কাপ ধোঁয়া ওঠা চায়ের কোনো বিকল্প হতে পারে না! কাজের ফাঁকে, আলসেমি ভরা দুপুর কিংবা ব্যস্ত বিকেলে নিমিষেই চনমনে হয়ে উঠতে সঙ্গী করতে পারেন এক কাপ ধোঁয়া ওঠা চা-কে। আজ রইলো ঢাকার জনপ্রিয় পাঁচটি টঙ দোকান ও চায়ের খবর।
নাসির মামার চা

পাতিল ভর্তি চা নিয়ে সকাল আটটা থেকে ‘চা-যাত্রা’ শুরু করেন নাসির! ভোরে এসেই তিনি সব উপাদানের দক্ষ প্রয়োগ করে চা আগে থেকেই বানিয়ে পাতিল ভরে রাখেন। এরপর চুলায় বসিয়ে রাখেন আর খদ্দের আসলেই তাদের হাতে তুলে দেন গরম চায়ের কাপ। তার চা-এর বিশেষত্ব হলো, খুব ঘন হয় এবং চিনির পরিমাণ ঠিকমতো দেওয়া থাকে। প্রতি কাপ ১০ টাকা। গুলশানের অফিস পাড়ার লোকদের লাঞ্চ-এর পরের আড্ডা দেয়ার প্রিয় জায়গা এটি। গুলশান-১-এর পোস্ট অফিসের সঙ্গেই চায়ের দোকানটি অবস্থিত।

কাজীর চা

শীত আসলেই দোকানদার ‘জলপাই রঙ চা’ বিক্রি শুরু করে। টক আর মিষ্টির এক ধুন্ধুমার রোমান্স আপনার জিহ্বায় শুরু হবে যখন আপনি এই চায়ে চুমুক দেবেন। তবে এর পাশাপাশি কাজীর পুদিনা পাতার-লেবুর চা-ও অসাধারণ। খিলগাঁওয়ের বাগিচা মসজিদের পাশে এই দোকানটি অবস্থিত।

মোহাম্মদপুরের এলাচী চা

তাজমহল রোডে এক নারী এলাচী চা বিক্রি করেন। তার চা-এর বিশেষ উপাদান হচ্ছে এলাচ! যারা এলাচ পছন্দ করেন তাদের এই চা ভালো লাগবে। প্রতি কাপের দাম ১২ টাকা। মোহাম্মদপুরের তাহমহল রোডের কেন্দ্রীয় কলেজ গেটের সঙ্গে এই দোকানটি।

হান্নানের চা

ঢাকায় চায়ের জন্য জনপ্রিয় আরেকটি ঠিকানা হলো পান্থপথের ‘হান্নানের চা দোকান’। লেবু ও পুদিনা পাতার রঙ চা ও আদা-দুধ চা এখানকার সবেচেয়ে জনপ্রিয়। হান্নানের চায়ের লিকার হয় একদম পরিমাণমতো। দোকানের কাছে গেলে এবং চায়ের কাপ মুখের কাছে নিলেই লেবুর সুন্দর একটা ঘ্রাণ আসে। আর চুমুক দিলেই সব ক্লান্তি শেষ! রঙ চা প্রতি কাপ ১০ টাকা, আর আদা-দুধ চা ১২ টাকা।

টিএসসি ও পলাশীর চা

চা-আড্ডার জন্য খুব জনপ্রিয় জায়গা দুটি। প্রায় ৪০ রকমের চা পাওয়া যায় টিএসসি ও পলাশীতে। বিশেষ করে বিকেল থেকে এখানে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ছাড়াও অনেকেই আসেন এবং চা এর কাপ হাতে আড্ডায় মেতে উঠেন। এখানকার উল্লেখযোগ্য চা হল- মরিচ চা, পনির চা, কাচা আমের ঝাল চা, মালাই চা ও দুধ চা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT