রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

১০:৫২ অপরাহ্ণ

শিরোনাম
◈ ভূঞাপুরে চার মোটরসাইকেল চালককে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নার্সদের অবহেলায় ২ শিশুর মৃত্যুর অভিযোগ ◈ চিরিরবন্দরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ ◈ শাহজাদপুর উপজেলা পরিষদের বেসিনে নেই সাবান-পানি, এক বছরেই ব্যবহার অনুপযোগী ◈ ফুলবাড়ীয়ায় হাত ভাঙা বৃদ্ধা ও হাসপাতাল শয্যায় অসহায় রোগীকে অর্থ সহায়তা প্রদান ◈ আড়িয়াল বিলে অস্থায়ী হাঁসের খামার ◈ সিঙ্গাইরে সুশিল সমাজ ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে জেলা প্রশাসকের মতবিনিময় ◈ আশুলিয়ায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরি ◈ শ্রীনগরে সড়ক দুর্ঘটনায় মোটরসাকেল আরোহীর মৃত্যু ◈ কালিগঞ্জের পল্লিতে বিদ্যুৎ স্পৃষ্টে মোটর সাইকেল মেকানিকের মৃত্যু

ডাক বাতায়ন

প্রকাশিত : ১১:৫৪ PM, ২৩ জুলাই ২০২১ শুক্রবার ৫৮২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সঞ্জিত চন্দ্র পন্ডিত:

একটি কাস্টমার রিভিউ শিরোনামে কয়েকদিন আগে পোস্ট দেওয়ার পর ইনবক্সে অনেকেই অনুরোধ করেছেন ডাকের লেটার/ডকুমেন্টস/পার্সেল সেবার বিস্তারিত জানানোর জন্য।
ডাকের সেবা সম্পর্কে জানানোর পূর্বে আমি পাঠকদের উদ্দেশ্যে দুটি প্রশ্ন করি-
১।আপনি কি শুনেছেন কখনো বিভিন্ন বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষার গোপনীয় খাতা পরিবহনে কোথায় হারিয়ে গেছে বা নষ্ট হয়েছে?
২। আপনি কি শুনেছেন জাতীয় বা স্থানীয় নির্বাচনের ফলাফল পরিবহনের সময় নষ্ট হয়েছে বা হারিয়ে গেছে?
আসলে এ রকম অসংখ্য প্রশ্ন আছে; কিন্তু উত্তর কিন্তু একটাই আমার কাছে আমি জ্ঞানত এটা শুনিনি।
হ্যাঁ ডাক বিভাগ এমনি করেই রাষ্ট্রের গুরুত্বপূর্ণ গোপনীয় নথি সুনামের সাথে জন্মলগ্ন হতেই পরিবহন করে আসছে।
সমগ্র বাংলাদেশের জেলা পর্যায়ে চিঠিপত্র/পার্সেল/ডকুমেন্টস পরদিনই পৌঁছে যায়। আার উপজেলা পর্যায়ে লাগে সর্বোচ্চ ২ দিন। আমাদের সমস্যা হলো হোম ডেলিভারি লেবেলে তীব্র লোকবল সংকটের কারণে সেখানে হয়তো একটু বিলম্ব হয়। তবে গ্রাহকগণ/ উদ্যোক্তাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে কাউন্টার ডেলিভারি বা উইন্ডো ডেলিভারি চাইলে পরদিনই সংশ্লিষ্ট পোস্ট অফিস থেকে আর্টিকেলটা রিসিভ করতে পারবেন।

রেট কত?

রেটটা নির্ভর করবে মূলত ওজন ও কি ধরনের সুবিধা চান তার উপর। যেমনঃ আপনার চিঠিপত্রের যদি কোন হদিস না জানতে চান (ডাক বিভাগ হদিস দিতে পারবে না) তারটা একরকম। আবার চিঠি পত্রাদির হদিস জানতে চাইলে পাবেন ( ডাকের ভাষায় রেজিস্ট্রি বলে) সেটার চার্জ একরকম। আর আর চিঠি পত্রাদি/ডকুমেন্টস /পার্সেল হদিস স্বয়ংক্রিয় ভাবে ডাক বিভাগ আপনাকে জানাবে তার চার্জ একরকম। আর যদি গ্যারান্টি চান তার চার্জ আরেক রকম।

চিঠি পত্রাদি

সাধারণত ১০০ গ্রাম পর্যন্ত কোনও আর্টিকেল হলে ডাক কর্তৃপক্ষ তাকে চিঠিপত্র হিসেবে পরিগনিত করে। যদি এর হদিস জানতে না চান তবে ১)০-২০ গ্রাম = ৫ টাকা, ২)২১-৫০ গ্রাম পর্যন্ত ১০ টাকা, ৩) ৫১-১০০ গ্রাম পর্যন্ত ১৫ টাকা। যদি রেজিস্টি করেন তাহলে প্রতি ক্ষেত্রে ৫ টাকা বাড়বে আর যদি ডেলিভারি ডকুমেন্টস পেতে চান তাহলে আরও ৫ টাকা বৃদ্ধি পাবে। আর যদি গ্যারান্টেড সার্ভিস চান তবে ১,২,৩ ক্ষেত্রে যথাক্রমে ২০ টাকা,২৫ টাকা ও ৩০ টাকা লাগবে।

ডকুমেন্টস

১০০ গ্রাম থেকে ২০০০ গ্রাম পর্যন্ত আর্টিকেলকে ডকুমেন্টস হিসেবে ট্রিট করা হয়। ১০০-৫০০ গ্রাম ডকুমেন্টস এর জন্য চার্জ ৩০ টাকা আর এর সাথে রেজি চার্জ ৫ টাকা আর যদি এডি কার্ড অর্থাৎ ডেলিভারি রিসিভ এর জন্য আরও ৫ টাকা মোট ৪০ টাকা লাগবে। এরপর ২ কেজি পর্যন্ত প্রতি ৫০০ গ্রামে চার্জ ১০ টাকা করে বাড়বে। আর যদি গ্যারান্টেড সার্ভিস চান তাহলে ১০০-৫০০ গ্রাম ডকুমেন্টস এর জন্য চার্জ ৪৫ টাকা। এরপর ২ কেজি পর্যন্ত প্রতি ৫০০ গ্রামে চার্জ ১০ টাকা করে বাড়বে।

পার্সেল সার্ভিস

২ কেজির উপর আর্টিকেলকে ডাক বিভাগ পার্সেল হিসেবে ট্রিট করে। এক্ষেত্রে ১) ২-২.৫ কেজি পর্যন্ত চার্জ লাগবে মাত্র ৫০ টাকা। ডেলিভারি রিসিভ পেতে চাইলে অতিরিক্ত ৫ টাকা দিতে হবে। যদি গ্যারান্টেড সার্ভিস চান তবে খরচ পড়বে ৬৫ টাকা।এরপর প্রতি ২.৫ কেজি থেকে ৫ কেজি পর্যন্ত প্রতি ৫০০ গ্রামে চার্জ বৃদ্ধি পাবে ১০ টাকা করে। ২) ৫-৬ কেজি পার্সেলে খরচের পরিমাণ ১০৫ টাকা আর ডেলিভারি রিসিভ পেতে চাইলে আরও ৫ টাকা যোগ হবে।আর যদি গ্যারান্টেড সার্ভিস চান তবে খরচ পড়বে ১২০ টাকা।এরপর প্রতি ৬-১০ কেজি পর্যন্ত প্রতি কেজিতে ১০ টাকা করে চার্জ বৃদ্ধি পাবে। ৩) ১০-১৫ কেজি পর্যন্ত পার্সেল হলে চার্জ হবে ২২০ টাকা আর ডেলিভারি রিসিপ্ট পেতে চাইলে আরও ৫ টাকা যোগ হবে। যদি গ্যারান্টেড সার্ভিস চান তবে খরচ পড়বে ২৩৫ টাকা।
পাবে। ৪) ১৫-২০ কেজি পর্যন্ত পার্সেল হলে চার্জ হবে ২৭০ টাকা আর ডেলিভারি রিসিপ্ট পেতে চাইলে আরও ৫ টাকা যোগ হবে। যদি গ্যারান্টেড সার্ভিস চান তবে খরচ পড়বে ২৮৫ টাকা।
পাবে। ৩) ২০-৩০ কেজি পর্যন্ত পার্সেল হলে চার্জ হবে ৩১০ টাকা আর ডেলিভারি রিসিপ্ট পেতে চাইলে আরও ৫ টাকা যোগ হবে। যদি গ্যারান্টেড সার্ভিস চান তবে খরচ পড়বে ৩২৫ টাকা।

উদ্যোক্তাদের জ্ঞাতার্থে

কেউ যদি ক্যাশ অন ডেলিভারিতে ব্যবসা করেন তবে পার্সেল বা ডকুমেন্টস রেট এর সাথে মনি অর্ডার চার্জ যুক্ত হবে। সেক্ষেত্রে প্রাপকের নিকট হতে ডাক বিভাগ অর্থ রিসিভ করার সাথে সাথেই ইলেকট্রনিক মনি অর্ডার সুবিধাদি নিতে পারেন। খরচ প্রথম ২ হাজারে মাত্র ১০ টাকা এরপর প্রতি হাজারে মাত্র ৫ টাকা করে সর্বোচ্চ ৫০ হাজার পর্যন্ত গ্রহণ বা প্রেরণ করতে পারেন।

ধৈর্য্য চ্যুতি না ঘটলে আরেকটা কথা বলি। বর্তমানে উপর্যুক্ত সেবাগুলো মনি অর্ডার ব্যাতিত ম্যানুয়াল পদ্ধতিতে চলছে। তবে শীঘ্রই সেবাসমূহ ডিজিটাল করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ডাকের সাথে থাকুন। স্বাস্থ্য বিধি মেনে চলুন নিরপদে থাকুন। সবাইকে ঈদের শুভেচ্ছা রইলো।

সঞ্জিত চন্দ্র পন্ডিত
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল
ময়মনসিংহ বিভাগ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT