রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০২:০৪ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কবিতা : ইতি – মোঃ সাইফুল ইসলাম  ◈ রায়পু‌রে চোরাই মোটরসাই‌কেল উদ্ধার, মূল হোতার খোঁ‌জে পু‌লিশ ◈ হাঁটাবান্ধব পরিবেশ ও আধুনিক গণপরিবহন ব্যবস্থা নিশ্চিত করার দাবি ◈ ভূঞাপুরে শতভাগ বিদ্যুতায়নের এলাকায় লাইন জোড়াতালি-জরাজীর্ণ ◈ উলিপুরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে গরুর মৃত্যু ◈ কালিহাতীতে জয়কালি মন্দিরের কিচেন ব্লক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ◈ বাংলাদেশের জাতীয়তাবাদী দল বিএনপির উদ্যেগে সরিষাবাড়ী উপজেলা যুবদলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত ◈ গোপালপুরে ইজিবাইকের চাকায় পিষ্ট হয়ে শিশুর মৃত্যু ◈ রামগঞ্জে মাদ্রাসা ছা‌ত্রের পা‌য়ে শিকল বে‌ধে নির্যাত‌নের অ‌ভি‌যোগ মাদ্রাসা শিক্ষ‌কের বিরু‌দ্ধে ◈ ঘাটাইলে কাশতলা জামে মসজিদ ও রাস্তা পুনঃ র্নির্মাণ কাজের উদ্বোধন

ঠোঙায় ভয়ংকর বিপদ!

প্রকাশিত : ০৭:৪৪ AM, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার ৫৪৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

রাস্তায় দাড়িয়ে কাগজে মোড়ানো বা ঠোঙায় করে চপ,পেঁয়াজি, সিঙ্গারা, ঝালমুড়ি ইত্যাদি খেতে আমরা অনেকেই অভ্যস্ত। দোকানদার খবরের কাগজে মুড়িয়ে এগুলো বিক্রি করে আর আমরা খুব খুশি মনে ছোট-বড় সবাই তা খেয়ে থাকি।এই অভ্যাসটি কতোটা মারাত্মক হতে পারে জানেন কি? আমাদের নিজেদের অবহেলাতেই আমরা নিজেরা বিভিন্ন ধরনের মারাত্নক সব ঝুঁকিপূর্ণ রোগে আক্রান্ত হচ্ছি।

খবরের কাগজে খাবার মোড়ানো একটি অস্বাস্থ্যকর অভ্যাস এবং এ ধরনের খাবার খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। এমনকি যদি স্বাস্থ্যকরভাবেও খাবারটি রান্না করা হয়, তারপরও খবরের কাগজে মোড়ানো হলে তা দূষিত হয়ে পড়ে। সাধারণত খবরের কাগজে লেখা ছাপা হয় নানা রকম রঙ ও রাসায়নিক পদার্থে তৈরি করা কালি দিয়ে। সেই কালি সরাসরি পেটে গেলে শরীর খারাপ, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। খবরের কাগজে কালি কিছুটা মিশে যায়, কিছুটা আলগা থাকে। যখন কোনো রান্না করা খাবার কাগজে মুড়ে দেয়া হয়, তখন সেই আলগা কালি লেগে যায় খাবারের গায়ে। ফলে সরাসরি সেই মারাত্মক ক্ষতিকর কালি চলে যায় পেটে। দীর্ঘদিন ধরে খবরের কাগজে মোড়া খাবার খেলে শারীরিক ক্ষতি হওয়া নিশ্চিত।

চিকিৎসকদের মতে, খবরের কাগজে মুড়ে দেওয়া খাবার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।এই ক্ষতির দিকে লক্ষ রেখে চিকিৎসকেরা পরামর্শ দেন, যেহুতু খবরের কাগজে মুড়ে দেওয়া খাবার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর তাই এটা থেকে যতটা দূরে থাকা যায় ততটাই মঙ্গল। খাদ্য নিরাপত্তা ও মান নিয়ন্ত্রক সংস্থা এফএসএসএআইয়ের মতে কাগজে মোড়ানো খাবার খেলে মানবদেহে ক্যান্সার হবার সম্ভবনা অনেক হারে বেড়ে যায়। এ নিয়ে একই সঙ্গে ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে সচেতনতা তৈরি হওয়া খুবই প্রয়োজন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT