রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১১ এপ্রিল ২০২১, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

১২:১৪ অপরাহ্ণ

শিরোনাম
◈ দ্বিতীয় ডোজ টিকা নিলেন  গৌরীপুরের গণমাধ্যমকর্মীরা ◈ ইউএনও’র মোবাইল নাম্বার ক্লোন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টাকা দাবি ! ◈ রাজারহাট উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর শুভ উদ্বোধন ◈ শ্রীনগরে বাড়ৈগাঁও-পশ্চিম নওপাড়া সড়কটি এখন মৃত্যুকুপ! ◈ তিতাসে গোমতী নদীর পাড় ও ডিম চরের মাটি যাচ্ছে ইট ভাটায় ◈ ফুলবাড়ীতে বিদ্যালয় ভবনের নিম্নমানের নির্মাণ কাজে এলাকাবাসীর বাধা ◈ ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় নিরক্ষর অটোচালক গ্রেফতার ◈ লালমনিরহাটে আ. লীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০ ◈ কালিহাতীতে ন্যায্য মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু ◈ চাটখিলে শিশু শ্রমিককে বলাৎকারের অভিযোগে তিন যুবক গ্রেফতার

ঠোঙায় ভয়ংকর বিপদ!

প্রকাশিত : ০৭:৪৪ AM, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার ৪৫৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

রাস্তায় দাড়িয়ে কাগজে মোড়ানো বা ঠোঙায় করে চপ,পেঁয়াজি, সিঙ্গারা, ঝালমুড়ি ইত্যাদি খেতে আমরা অনেকেই অভ্যস্ত। দোকানদার খবরের কাগজে মুড়িয়ে এগুলো বিক্রি করে আর আমরা খুব খুশি মনে ছোট-বড় সবাই তা খেয়ে থাকি।এই অভ্যাসটি কতোটা মারাত্মক হতে পারে জানেন কি? আমাদের নিজেদের অবহেলাতেই আমরা নিজেরা বিভিন্ন ধরনের মারাত্নক সব ঝুঁকিপূর্ণ রোগে আক্রান্ত হচ্ছি।

খবরের কাগজে খাবার মোড়ানো একটি অস্বাস্থ্যকর অভ্যাস এবং এ ধরনের খাবার খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। এমনকি যদি স্বাস্থ্যকরভাবেও খাবারটি রান্না করা হয়, তারপরও খবরের কাগজে মোড়ানো হলে তা দূষিত হয়ে পড়ে। সাধারণত খবরের কাগজে লেখা ছাপা হয় নানা রকম রঙ ও রাসায়নিক পদার্থে তৈরি করা কালি দিয়ে। সেই কালি সরাসরি পেটে গেলে শরীর খারাপ, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। খবরের কাগজে কালি কিছুটা মিশে যায়, কিছুটা আলগা থাকে। যখন কোনো রান্না করা খাবার কাগজে মুড়ে দেয়া হয়, তখন সেই আলগা কালি লেগে যায় খাবারের গায়ে। ফলে সরাসরি সেই মারাত্মক ক্ষতিকর কালি চলে যায় পেটে। দীর্ঘদিন ধরে খবরের কাগজে মোড়া খাবার খেলে শারীরিক ক্ষতি হওয়া নিশ্চিত।

চিকিৎসকদের মতে, খবরের কাগজে মুড়ে দেওয়া খাবার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।এই ক্ষতির দিকে লক্ষ রেখে চিকিৎসকেরা পরামর্শ দেন, যেহুতু খবরের কাগজে মুড়ে দেওয়া খাবার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর তাই এটা থেকে যতটা দূরে থাকা যায় ততটাই মঙ্গল। খাদ্য নিরাপত্তা ও মান নিয়ন্ত্রক সংস্থা এফএসএসএআইয়ের মতে কাগজে মোড়ানো খাবার খেলে মানবদেহে ক্যান্সার হবার সম্ভবনা অনেক হারে বেড়ে যায়। এ নিয়ে একই সঙ্গে ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে সচেতনতা তৈরি হওয়া খুবই প্রয়োজন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT