রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৫ জুলাই ২০২১, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

০১:১৮ অপরাহ্ণ

শিরোনাম

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেম বদলে যাচ্ছে

প্রকাশিত : ০৩:১৩ PM, ১ জুলাই ২০২১ বৃহস্পতিবার ৭৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী পর্বের জন্য নতুন পয়েন্ট নীতি ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই পর্বে প্রত্যেক ম্যাচের জন্য বরাদ্দ থাকবে ১২ পয়েন্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপকে আরো জমজমাট করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এবারের পর্বে প্রত্যেক ম্যাচে জয়ী দল পাবে মোট ১২ পয়েন্ট। যেখানে কোন ম্যাচ ড্র হলে উভয় দল চার পয়েন্ট করে পাবে আর ম্যাচ টাই হলে পাবে সমান ছয় পয়েন্ট করে। স্লো ওভার রেটের জন্য এ পর্বেও শাস্তির বিধান রেখেছে আইসিসি। নিয়ম অনুসারে নির্ধারিত ওভারের চেয়ে, কোনো দল যত ওভার পিছিয়ে থাকবে, সেই দলের তত পয়েন্ট কাটা যাবে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে পয়েন্টের নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। নতুন নিয়ম প্রসঙ্গে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ এলারডাইস বলেছেন, ‘প্রত্যেক সিরিজের জন্য সমান ১২০ পয়েন্ট করে বরাদ্দ থাকবে। সিরিজে দুই টেস্ট বা পাঁচ টেস্ট হোক এক ম্যাচের জন্য সর্বোচ্চ ১২ পয়েন্ট থাকবে। দলের র‍্যাঙ্ক নির্ধারণ করা হবে তাদের অর্জিত পয়েন্টের শতকরা হিসাবে। আমারা চেষ্টা করেছি এবং লক্ষ ছিল তালিকার প্রতিটি পয়েন্ট গুরুত্বপূর্ণ ও যেকোন সময়ে অর্থবহ করে তুলা, যদিও তারা ভিন্ন সংখ্যক সিরিজ বা ম্যাচ খেলবে।’

আগের পর্বের মতই এই পর্বেও প্রতিটি দল মোট ছয়টি করে সিরিজ খেলবে। তিনটি হোম সিরিজ আর বাকি তিনটি অ্যাওয়ে সিরিজ। নতুন সূচিতে সবচেয়ে বেশি ২১টি টেস্ট খেলবে ইংল্যান্ড। ভারত খেলবে ১৯টি, অস্ট্রেলিয়া ১৮টি, দক্ষিণ আফ্রিকা ১৫টি, পাকিস্তান ১৪টি এবং নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা ১৩টি করে টেস্ট খেলবে।

চলতি মাসেই সাউদাম্পটনের ফাইনাল টেস্টের মধ্য দিয়ে শেষ হয়েছে প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। করোনা মহামারিতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত না হলেও বেশ আকর্ষণীয় ছিল সাদা পোশাকের এই লড়াই। এই বছরের আগষ্টে ভারত-ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী পর্ব। আর শেষ হবে ২০২৩ সালের জুনে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT