রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০২:৪৬ অপরাহ্ণ

শিরোনাম
◈ ঘাটাইল প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে ওসির মত বিনিময় সভা অনুষ্ঠিত ◈ শরীয়তপুরে সাংবাদিক নেতা পারভেজ এর উপর হামলা,নিন্দা জানিয়েছে ডামুড্যা প্রেসক্লাব ◈ কালিহাতীতে যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হা‌রিয়ে খা‌দে! নিহত এক ◈ করিমগঞ্জ থানার (ওসি) মমিনুল ইসলাম কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ (ওসি) নির্বাচিত ◈ ভূঞাপুরে চার মোটরসাইকেল চালককে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নার্সদের অবহেলায় ২ শিশুর মৃত্যুর অভিযোগ ◈ চিরিরবন্দরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ ◈ শাহজাদপুর উপজেলা পরিষদের বেসিনে নেই সাবান-পানি, এক বছরেই ব্যবহার অনুপযোগী ◈ ফুলবাড়ীয়ায় হাত ভাঙা বৃদ্ধা ও হাসপাতাল শয্যায় অসহায় রোগীকে অর্থ সহায়তা প্রদান ◈ আড়িয়াল বিলে অস্থায়ী হাঁসের খামার

টিকাদান: বরাদ্দের চেয়ে চাপ বেশি, ফিরে যাচ্ছেন অনেকেই

প্রকাশিত : ০৩:২১ PM, ৯ অগাস্ট ২০২১ সোমবার ১৬৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

চলমান করোনা ভ্যাকসিনেশন ক্যাম্পেইনে রাজধানীর ওয়ার্ড ভিত্তিক গণটিকাদান কেন্দ্রগুলোতে টিকা গ্রহীতাদের ব্যাপক অংশগ্রহণ দেখা যাচ্ছে। টিকা নেওয়ার জন্য ভোর পাঁচটা থেকে টোকেনের অপেক্ষায় মানুষের লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে সময় বাড়ার সাথে সাথে। ওয়ার্ড ভিত্তিক কেন্দ্রগুলোতে প্রত্যেকদিন যে পরিমাণ টিকা বরাদ্দ থাকে তার চেয়ে অনেক অনেক বেশি মানুষ আসে টিকা নেওয়ার জন্য। এতে করে টিকা গ্রহীতারা টিকা না পেয়ে ফিরে যাবার মতো ঘটনা ঘটছে এবং টিকা পেলেও চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ধানমন্ডি-১৫ নম্বর ওয়ার্ডের গণটিকা কেন্দ্রে টিকা নিতে এসে প্রথম দিন ফিরে যেতে হয়েছে ৩২ বছর বয়সী মোন্না’রকে। পেশায় প্রাইভেটকার চালক এই ব্যক্তি আজ (০৯ আগস্ট) আবার এসেছেন টিকা নেওয়ার জন্য।
টিকাগ্রহীতাদের দীর্ঘ লাইন

দ্বিতীয় দিন এসে প্রায় সাত ঘণ্টা অতিবাহিত হয়ে গেলেও টিকা নিতে না পারায় ক্ষোভ নিয়ে এই ব্যক্তি বলেন, ভোর সাড়ে পাঁচটায় এসেছি। এখন বাজে দুপুর সাড়ে ১২টা। টোকেন থাকা সত্ত্বেও আমি টিকা নিতে পারতেছি না। গতকালও আসছিলাম কিন্তু অপেক্ষা করে করে টিকা না পেয়ে ফিরে গেছি। আজও পাবো বলে মনে হয় না। আমরা যারা গরিব তারা লাইনে দাঁড়ায় থাইকাও পাইতেছি না কিন্তু ভিআইপিরা আইসা টিকা দিয়া চইলা যাইতেছে। ভিআইপিগো জন্য এত দরদ, তাইলে তাগো জন্যে আলাদা বুথ করুক। আমাগো লাইন ভাইঙ্গা তারা টিকা নিবো ক্যান?

৫২ বছর বয়সী তৈয়বুর রহমান পেশায় একজন নিরাপত্তা রক্ষী। তার কর্মস্থল থেকে ভ্যাকসিন নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং ভ্যাকসিন নেওয়ার জন্য আজ তাকে কিছুটা সময় ছুটি দেওয়া হয়েছে। তিনিও ভোর বেলায় এসেছেন এই গণটিকা কেন্দ্রে। টোকেন সংগ্রহ করার পর দুপুর একটা বেজে গেলেও টিকা নিতে না পারায় খুব বিরক্তি নিয়ে তিনি বলেন, অফিসের নির্দেশ আছে টিকা নিতে হবে। তাই কাম ফালায়া টিকা নিতে আসছি সেই ভোর বেলায়। ভোর থাইকা সকাল হইলো, সকাল গড়ায়া দুপুর কিন্তু টিকা নিতে পারলাম না। সকালে যতক্ষণ সাংবাদিকরা আছিলো ততক্ষণ সব কিছু ঠিকঠাক চলছে। সাংবাদিকরা যাওয়ার পরেই আবার বিশৃঙ্খলা শুরু হইছে। আজ টিকা নিতে না পারলে অফিস আর সময় দিব না। টিকা নিতে আইসা রোদে দাঁড়ায় থাকতে থাকতে অবস্থা কাহিল।
টিকা নিতে এসে রোদে দাঁড়িয়ে থাকতে থাকতে অবস্থা কাহিল

টোকেন নিয়ে অপেক্ষারত মোহাম্মদ হাসান (৩১) নামের আরেক পরিবহন চালক বলেন, সকালে যখন আসি তখন আমি আধা কিলোমিটার পর্যন্ত লাইন দেখছি। এই লাইন দেখে অনেকে টিকা আর টোকেন না নিয়েই চলে গেছে। আবার অনেকেই টোকেন নিয়ে অপেক্ষা করতে করতে টিকা না নিয়েই চলে গেছে। মানুষ বেশি থাকায় স্বাস্থ্যবিধি মানা যায় নাই। অনেক ধাক্কাধাক্কিও হইছে। টোকেন হাতে পাওয়ার ধাক্কাধাক্কি না থামলেও অপেক্ষার শেষ হচ্ছে না। মনে হয় আজ আমরা টিকা পাবো না!

এই কেন্দ্রে টিকা প্রদানের জন্য সহযোগিতা করছে ব্র‍্যাকের স্বেচ্ছাসেবী চিকিৎসা কর্মীরা। তাদের একজন নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কম-কে বলেন, প্রত্যেক কেন্দ্রে প্রতিদিনের জন্য ৩৫০টি ভ্যাকসিন বরাদ্দ। অথচ ভোর থেকে এই কেন্দ্রে প্রায় তিন হাজার মানুষ এসেছে টিকা নেওয়ার জন্য। এত মানুষ তো টোকেনই পাবে না। টিকা না পেয়ে ঘুরে যাবে এটা খুবই স্বাভাবিক। তবে আমরা যতটুকু জানি বা বলতে পারি সেটা হলো ১৪ তারিখ পর্যন্ত টিকার সংকট থাকবে। এর পরে আবার সব ঠিক হয়ে যাবে। এখন টিকার থেকে টিকাগ্রহীতার সংখ্যা বেশি তাই এমন হচ্ছে। আশা করি এই সংকট খুব দ্রুতই দূর হবে সরকারের আন্তরিক ইচ্ছায়।

উল্লেখ্য, এই ক্যাম্পেইনের মাধ্যমে ছয় দিনে ৩২ লাখ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা করেছে সরকার। পঁচিশ বছর থেকে বেশি যাদের বয়স তাদের টিকা দেওয়া হবে এই ক্যাম্পেইনের আওতায়। এছাড়া পঞ্চাশোর্ধ্ব বয়স্ক নারী এবং শারীরিক প্রতিবন্ধী ও দূর্গম আর প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে টিকা প্রদানের ক্ষেত্রে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT