রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১, ১৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৪৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ রায়পুর বামনী ইউ‌পি নির্বাচন ক‌রে জন‌সেবা কর‌তে চান সাংবা‌দিক দে‌লোয়ার মৃধা ◈ ধামইরহাটে নৌকার বিজয় নিশ্চিতে প্রচারনায় কেন্দ্রীয় যুবলীগ নেতারা ◈ নজিপুরে হাবিব ডিজিটাল প্যানা সাইন এর শুভ উদ্বোধন ◈ লালমোহনে সরকারি খালের মধ্যে করা নির্মানাধীন ভবন ভেঙ্গে দিলেন ইউএনও ; নির্মান সামগ্রী নিলামে বিক্রি ◈ মৌলভীবাজার সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ কর্তৃক মেয়র ফজলুর রহমানের সাথে মতবিনিময় ◈ বেলাবতে বিস্ফোরক লাইসেন্স ছাড়া যততত্র বিক্রি হচ্ছে এলপিজি সিলিন্ডার গ্যাস ও পেট্রোল ◈ ছাতকে রাষ্ট্রিয় মর্যাদায় মুক্তিযোদ্ধা শাহ মনোহর আলীর দাফন সম্পন্ন ◈ বাগাতিপাড়ায় আধুনিক বীজ উৎপাদনে রোপা আমন ফসলের মাঠ দিবস ◈ অপার সম্ভাবনা রপ্তানি ও শিল্প ব্যবহারযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে-ডোমারে কৃৃষিমন্ত্রী ◈ গংগাচড়ায় পিপিআর রোগ নির্মূলে বিনামুল্যে টিকা প্রদানের উদ্ধোধন

টাংগুয়ার হাওরে জব্দকৃত হিজলের ডাল নিলামে বিক্রয়

প্রকাশিত : ০৫:২০ AM, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রবিবার ১৬০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দেশের দ্বিতীয় রামসার সাইট ও প্রকৃতির সৌন্দর্যের লীলাভূমি দেশের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার হাওর সংরক্ষিত এলাকায় হাওরের উল্লেখযোগ্য হিজল বাগে আশরাফুল হুদা পুলক নামক এক ব্যক্তি নিজেকে বাগের মালিক দাবী করে বাগের ডালপালা কর্তন করে বেশী অংশ ডালপালা অন্যত্রে নিয়ে গেলেও কিছু অংশ ডালপালা আটক করে প্রশাসনের নির্দেশ ক্রমে আটককৃত ডালপালা নিলামে বিক্রয় করা হয়েছে।বিভিন্ন তথ্যসুত্রে জানাযায় ডালপালা কাটার জন্য আশরাফুল হুদা পুলক নামের জনৈক ব্যক্তি গত ১৭,সেপ্টেম্বর সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত আবেদনও দিয়েছেন।একটি সংরক্ষিত এলাকার উল্লেখযোগ্য হিজলের বাগান থেকে কিভাবে বৃক্ষ কর্তনের সাহস দেখাতে পারে এই নিয়ে প্রশ্ন উঠেছে এলাকায়, এ ঘটনায় তীব্র নিন্দা ও এর সাথে সম্পৃক্ত সকলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন হাওর পারের জনসাধারণ ও পরিবেশ বাদী নেতারা।

স্থানীয় কমিউনিটির নেতাদের তথ্যমতে জানা গেছে, গত ২৩,সেপ্টেম্বর টাংগুয়ার হাওরের উল্লেখযোগ্য হিজলের বাগানে ডালপালা কর্তন করে নিয়ে যাচ্ছে এমন সংবাদে টাংগুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির নেতারা ঘটনা স্থলে গিয়ে বাগে ডালপালা কর্তনকারী ব্যাক্তিদের ডালপালা কর্তন করতে নিষেধাজ্ঞা প্রয়োগ করলে,তারা নিজেদের মালিকানা দাবী করে, কিছু কাগজ পত্র তুলে ধরে ডালপালা কর্তনকারীরা,এতে কমিউনিটির নেতাদের সন্তোষজনক না হলে স্থানীয় প্রশাসন কে সঙ্গে সঙ্গে করা হলে। প্রশাসন কর্তৃক বাগের ডালপালা কর্তন করতে নিষেধ দেওয়া ও কর্তনকৃত ডালপালা আটক করতে নির্দেশ প্রদান করে, প্রশাসনের নির্দেশের পুর্বেই বাগের ডালপালা কর্তনকারীরা কর্তনকৃত বেশকিছু ডালপালা অন্যত্রে নিয়ে গেলেও কিছু সংখ্যক ডালপালা আটক করে গত (২৬,সেপ্টেম্বর) বৃহস্পতিবার বাগের মধ্যেই নিলাম ডেকে ,১৫,হাজার টাকায় সর্বোচ্চ দর পেয়ে বিক্রি করা হয়।

টাংগুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সম্মানিত সদস্য ও ইক্য ট্যুরিস্ট গাইড ওয়াকিল তালুকদার বলেন, এরালিয়াকোণা ও দাশহাইল্যা বাগটি টাঙ্গুয়ার আয়তনের অন্তর্ভুক্ত এবং হাওরের একটি উল্লেখযোগ্য হিজলের বাগান। ইজারা সময়ের ইজারাদার এখানে হিজলের বীজ বপন করেছিল সেই সময় হতে অদ্যাবধি বাগ এই বাগটি বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। এখন সেই বাগ ওয়াকফ এস্টেট দাবি করে ডাল-পালা কাটার জন্য অনুমতি চেয়ে ডালপালা কর্তন করা হয়।

এ ব্যাপারে (২৪,সেপ্টেম্বর) টাংগুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সাধারণ সম্পাদক আহাম্মদ কবির তার সামাজিক যোগাযোগ মাধ্যম পেইজবুকে প্রশাসনের দৃষ্টি কামনা ও সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সবিনয়ে অনুরোধ জানান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT