রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩০ মে ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৫৫ অপরাহ্ণ

জুতা থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস, যা করণীয়

প্রকাশিত : ০৭:২৫ PM, ৪ এপ্রিল ২০২০ Saturday ১৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যে দিন পার করছে বিশ্ববাসী। ভীষণরকম ছোঁয়াচে এই ভাইরাসটি নিয়ে মানুষের প্রশ্ন নেহাত কম না। কী করলে নিজেকে ও আশেপাশের মানুষকে সুরক্ষিত রাখা যাবে, এসব নিয়ে অনেকেই চিন্তিত।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ বলছে, কার্ডবোর্ডের ওপরে ২৪ ঘণ্টা আর স্টিল বা প্লাস্টিকের ওপরে প্রায় তিনদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে কোভিড-১৯ রোগের ভাইরাসটি।

অনেকের দাবি, জুতায় এই ভাইরাসটি পাঁচ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। যেহেতু বেশিরভাগ জুতাই চামড়া, রবার বা প্লাস্টিকের, তাই জুতা থেকে করোনা ছড়াতেই পারে।

রাস্তায় যদি কোনো করোনা রোগীর থুতু বা কফ পড়ে থাকে আর তার ওপরে পা দিলে, সেই ভাইরাস আপনার জুতায় লেগে যেতে পারে। ফলে আপনি নিজের অজান্তেই সেই ভাইরাস ঘরে নিয়ে আসতে পারেন। তবে এই পরিস্থিতির যাতে সৃষ্টি না হয়, সেজন্য কয়েকটি নিয়ম মানা খুব জরুরি-

* ঘরে ঢোকার আগে, দরজার বাইরে জুতা খুলুন।
* জনসমাগম থেকে ফেরার পর বাসায় ঢোকার আগে, অবশ্যই সাবান-পানি দিয়ে জুতা ভালো করে ধুয়ে নিন।
* ওয়াশিং মেশিনে ধোয়া যায় এরকম জুতা মেশিনেই কেচে নিন।
* চামড়ার জুতা ধোয়া সম্ভব নয়, তাই ডিসইনফেকটেন্স লিকুইড দিয়ে ভালো করে মুছে নিন।
* দরজার মুখে ঘরে পরার স্লিপার রেখে দিন। বাইরের জুতা খুলে পা মুছে ঘরের স্যান্ডেল পরে ভেতরে ঢুকুন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT