রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৭ মে ২০২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৪:৪১ অপরাহ্ণ

শিরোনাম
◈ নওগাঁর আত্রাইয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদককে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার চেষ্টা ◈ ঈদ প্রীতি ফুটবল ম্যাচ,বড় দল বনাম ছোট দল, বিশেষ আকর্ষণ দেশের দ্রুত তম মানব ইসমাইল ◈ বিরলে শেখ হাসিনা’র স্বদেশ-প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের দোয়া ও খাদ্য বিতরণ ◈ বুড়িচং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মতবিনিময় সভা অনষ্ঠিত ◈ মতিন খসরু’র স্মরণ সভা ও পূর্ণমিলনী অনুষ্ঠিত ◈ স্ত্রী কানিজ ফাতিমা হত্যায় আটক সেনা সদস্য স্বামী রাকিবুলের ফাঁসির দাবিতে মানববন্ধন ◈ বাঁশখালীতে বেড়াতে আসা তরুণীকে ধর্ষণ করে আবারো আলোচনায় সেই নূরু ◈ ছাগলনাইয়া থানার অফিসার ইনচার্জ মেজবাহ্ উদ্দিন আহমেদ এর বিদায় সংবর্ধনা ◈ বাঁশখালীতে অবৈধভাবে বালি উত্তোলন করায় ড্রেজার মেশিন জব্দ ◈ বাঁশখালী সাধনপুরে কাঁদায় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

জন্মনিয়ন্ত্রণে পুরুষের জন্য সুসংবাদ

প্রকাশিত : ০৯:৫৮ PM, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার ২১৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশ্বে এই প্রথম পুরুষের জন্য কন্ট্রাসেপটিভ ইনজেকশন বাজারে আনছে ভারত। তবে এই কন্ট্রাসেপটিভ ইনজেকশন খুব দ্রুত বাজারে আসবে। একবার গ্রহণ করলে প্রায় ১৩ বছর পর্যন্ত কার্যকরী থাকবে।

অনেক পুরুষ জন্মনিয়ন্ত্রেণের জন্য অপারেশন করিয়ে থাকেন। তবে এখন আর তার প্রয়োজন হবে না। কারণ এই নতুন কন্ট্রাসেপটিভ ইনজেকশনের মাধ্যমে জন্মনিয়ন্ত্রণ করা যাবে।

একটা সময় ছিল, যখন পরিবার ছোট রাখতে জন্মনিয়ন্ত্রণের বিষয়টি শুধু নারীর ওপর চাপানো হতো। তবে সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে জন্মনিয়ন্ত্রণের জন্য পুরুষরা পরিবারে বিশেষ ভূমিকা রাখছেন।

পুরুষের জন্মনিয়ন্ত্রণের এই ইনজেকশনের খোঁজ দিলেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) গবেষকরা।

তাদের পরীক্ষিত এই ইনজেকশনটি বাজারীকরণ থেকে মাত্র এক ধাপ দূরে। ইতিমধ্যে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) শিলমোহরের অপেক্ষায় রয়েছে এই ইনজেকশন।
আইসিএমআরের গবেষক আরএস শর্মা সংবাদমাধ্যমকে বলেন, খুব দ্রুত এই ইনজেকশনটি বাজারে আসবে। ইতিমধ্যে তিনটি ধাপে এর নানা পরীক্ষা-নিরীক্ষ করা হয়েছে। তিনটি ট্রায়ালও দেয়া হয়েছে।

৩০৩ পুরুষের ওপর এই ইনজেকশন প্রয়োগ করে দেখা গেছে, ৯৭.৩ শতাংশ ক্ষেত্রেই ফল আমাদের অনুকূলে এসেছে। বাজারীকরণ হলে এটিই হবে পুরুষের জন্য তৈরি বিশ্বের প্রথম কন্ট্রাসেপটিভ ইনজেকশন।’

ভারত সরকারের সাবেক পরিবারকল্যাণ সম্পাদক এআর নন্দ বলেন, পুরুষরাও যে গর্ভনিরোধনে এগিয়ে আসতে পারেন, তাতে কোনো অসুবিধা নেই— এই প্রচার এখনও প্রয়োজন। তবেই এই ইনজেকশনের গুরুত্ব মানুষ বুঝবেন।

কীভাবে প্রয়োগ হবে এই ইনজেকশন?

এই ইনজেকশন প্রয়োগ সার্জারির চেয়ে অনেক সহজ ও কম কষ্টসাধ্য। লোকাল অ্যানাস্থেশিয়া করে এই পলিমারটি টেস্টিক্যালসের কাছে শুক্রাণু বহনকারী টিউবে প্রয়োগ করা হবে। শুক্রাণু নির্গমনকে বাধা দেবে এই ইনজেকশন। একবার গ্রহণ করলে প্রায় ১৩ বছর পর্যন্ত কার্যকরী থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT