রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

০৪:০৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ লাইটার নির্বাচন : আগামীকাল ভোট, আজ প্রেসিডেন্সিয়াল ডিবেট! ◈ অ্যাম্বুলেন্সে ৮৫ কেজি গাঁজা, গ্রেপ্তার ১ ◈ ফুলবাড়িয়ায় জেল থেকে বেড়িয়ে আবারও প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের হুমকি ◈ টাংঙ্গুয়ার হাওরে অর্ধলক্ষাধিক টাকার নিষিদ্ধ কোনাজাল আটক ◈ ভাসানচর থেকে পালিয়ে আসা ১৪ রোহিঙ্গা কোম্পানীগঞ্জে আটক ◈ রংপুরে অসহায় -দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন জেলা আ’লীগ নেতা মওলা ◈ নরসিংদীর মেহমানখানা পেট ভরে খেল আড়াই শতাধিক অনাহারী ◈ পরীমনি আটক, বিপুল পরিমাণ মাদক জব্দ ◈ রায়পু‌রে শুরু হ‌লো স‌ম্মি‌লিত স্বেচ্ছা‌সেবী‌ প‌রিবা‌রের ফ্রি অ‌ক্সি‌জেন সেবা ◈ পোরশায় শোক দিবস পালন উপলক্ষে মাধ্যমিক শিক্ষক সমিতির সভা অনুষ্ঠিত হয়

জনবল সংকটে মিলছে না পর্যাপ্ত চিকিত্সাসেবা!

প্রকাশিত : ০৭:২৪ AM, ৬ অক্টোবর ২০১৯ রবিবার ১৩৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সাতক্ষীরার তালা উপজেলার প্রায় ৪ লাখ মানুষের চিকিত্সার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়োজিত রয়েছেন মাত্র পাঁচ জন ডাক্তার। ফলে উপজেলা ও তার বাইরে থেকে প্রতিদিন আসা শতশত রোগী চিকিত্সাসেবা না নিয়েই ফিরে যান বাড়িতে।

হাসপাতাল সূত্র জানায়, ১৯৭২ সালের ৬ জুন ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালটি ৪ একর ৬৪ শতক জমির ওপর যাত্রা শুরু করে। এরপর ২০০৯ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও এর চিকিত্সা কার্যক্রম চালিয়ে নেওয়া হচ্ছে আগের জনবল দিয়ে। চলতি সরকারের শাসনামলে সারাদেশে চিকিত্সা সেবায় আমূল পরিবর্তন আসলেও তালা হাসপাতাল রয়ে গেছে সেই পুরোনো রূপে।

সূত্র মতে, হাসপাতালটির জন্য মোট জনবল চাহিদা রয়েছে ২৩২টি। এরমধ্যে ১৬৯টি পদ পূরণ থাকলেও শূন্য রয়েছে আরো ৬৩টি পদ। যার ৩৩টিই প্রথম শ্রেণির কর্মকর্তার। বর্তমানে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ মাত্র পাঁচটি পদ পূরণ রয়েছে। সব মিলিয়ে ২৮ ডাক্তার শূন্যতায় হাসপাতালের কার্যক্রম চলছে কোনো রকম ঢিমেতালে। বিশেষ করে ৪র্থ শ্রেণি আউটসোর্সিং (পরিচ্ছন্নতা কর্মী, ওয়ার্ডবয়, কুক মশালচী, নিরাপত্তা প্রহরী) স্বল্পতায় স্বাস্থ্যসেবায় কখনো কখনো রীতিমত স্থবিরতা নেমে আসে।

তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর আবু মাউদ বলেন, ‘আউটডোর ও ইনডোরে দৈনিক ৩০০ থেকে ৪০০ রোগীকে চিকিত্সাসেবা দেওয়া হচ্ছে। অল্পসংখ্যক চিকিত্সক দিয়ে সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। নামে ৫০ শয্যার হাসপাতাল হলেও জনবল আছে শয্যার অর্ধেকের মতো। চিকিত্সক সংকটের কথা প্রতিমাসে লিখিতভাবে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হচ্ছে।

সাতক্ষীরা সিভিল সার্জন ডা. শাহিনুর রহমান বলেন, চিকিত্সক সংকট সারা বাংলাদেশেই। শিগিগর এর সমাধান হবে।

আস/এসআইসু

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT