রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ০৬ জুলাই ২০২০, ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৪৭ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ভালুকায় মামার হাতে ৫ বছরের শিশু ভাগ্নী খুন ◈ শাহজাদপুরে সাংবাদিকদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম বিতরণ ◈ গংগাচড়ায় মসজিদ ও মন্দির পরিচালনা কমিটির মাঝে এমপির চেক বিতরণ ◈ এমপি মহিব-এর পক্ষ থেকে শিশুদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ◈ পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান রেনু সাময়িক বরখাস্ত ◈ মাদক বিক্রিতে অস্বীকার করায় স্ত্রীর চোখে স্বামীর কাঁচির আঘাত ◈ কালিহাতীতে হঠাৎ যমুনায় ভাঙ্গন! ৩০ বাড়ি নদীগর্ভে বিলীন ◈ শ্রীনগরে নৌকা বিকিকিনিতে করোনার প্রভাব ◈ বেনাপোলে ১০৫ দিন পরে রপ্তানি বানিজ্য সচল ◈ আনোয়ারায় টেন্ডারে সুপারিশ না করাই শ্রমিক নেতার উপর যুবদল নেতার সন্ত্রাসী হামলা

চালকদের সচেতন করতে পুলিশের পাশে শিক্ষার্থীরাও

প্রকাশিত : ০৪:৩৫ AM, ২২ নভেম্বর ২০১৯ Friday ৮৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ট্রাফিক সচেতনতা সপ্তাহে নতুন সড়ক আইন কার্যকর করতে ও সচেতনতা বাড়াতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের সঙ্গে রাস্তায় থাকবেন শিক্ষার্থীরাও। বৃহস্পতিবার ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত মোট দুই সপ্তাহ চলবে ট্রাফিক সচেতনতা সপ্তাহ।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার মোসলেহ উদ্দিন আহমেদ ডেইলি বাংলাদেশকে বলেন, নতুন সড়ক আইন কার্যকর করতে সচেতনতা বাড়াতে চেষ্টা করছি। এ আইনের জন্য শিক্ষার্থীরা যেহেতু আন্দোলন করেছে, তাই তাদেরকেও পাশে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই কর্মসূচিতে ট্রাফিক বিভাগের সঙ্গে যৌথভাবে কাজ করবে তারা।

গত ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবসে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে ট্রাফিক সচেতনতা সপ্তাহের এই কর্মসূচি হাতে নেয়া হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে নেয়া এ কর্মসূচিতে ট্রাফিক বিভাগের সঙ্গে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এছাড়া কর্মসূচিতে যুক্ত করা হবে রোভার স্কাউট, গার্লস গাইড ও বিএনসিসিসহ বিভিন্ন স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থীদের।

এ বিষয়ে গত ১৩ নভেম্বর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে করণীয় বিষয়ক একটি বৈঠকও অনুষ্ঠিত হয়। সেখানে জানানো হয়, নিরাপদ সড়কের জন্য সচেতনতা তৈরিতে রাজধানীর স্কুল-কলেজের শিক্ষার্থীদের ট্রাফিক বিভাগের সঙ্গে যুক্ত করা হবে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব ড. মো. মোকছেদ আলী বলেন, জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাজধানীর কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা দেয়া হয়েছে। বার্ষিক পরীক্ষা শেষে তাদের যুক্ত করা হবে। যাদের পরীক্ষা শেষ হয়ে গেছে তারা এই কার্যক্রমের সঙ্গে শুরু থেকেই যুক্ত থাকতে পারবে।

এদিকে সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করার অঙ্গীকার জানিয়ে বৃহস্পতিবার ট্রাফিক সচেতনতা সপ্তাহের উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চালকদের লাইসেন্স প্রদানে সিস্টেমগত জটিলতা ছিল, বিধায় আইন প্রয়োগ শিথিলতার সময় বাড়ানো হয়েছে। সড়ক সবার জন্য নিরাপদ করতে, শৃঙ্খলা ফেরাতে, আইনের বাস্তবায়ন করতেই হবে। কারণ ট্রাফিক শৃঙ্খলা সভ্য জাতির প্রতীক। একটি প্রাণও যেনো ঝরে না যায় সে ব্যাপারে সচেতন হতে হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বেপরোয়া বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে দেশব্যাপী নিরাপদ সড়ক আন্দোলন জোরালো হয়। শিক্ষার্থীদের ওই আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকার সড়ক নিরাপদ করতে ২০১৮ সালের সড়ক পরিবহন আইন কার্যকর করতে গেজেট প্রকাশ করে।

গেজেট অনুযায়ী সড়ক পরিবহন আইনটি কার্যকর হয় ১ নভেম্বর থেকে। ১৭ দিন প্রচার প্রচারণার পর সোমবার থেকে আইনটি প্রয়োগ শুরু করে পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা (বিআরটিএ)।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT