রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৮:২৮ পূর্বাহ্ণ

চলচ্চিত্র ধ্বংসের জন্য চলচ্চিত্রের মানুষগুলোই দায়ী

প্রকাশিত : ০৬:৫৯ AM, ৭ অক্টোবর ২০১৯ Monday ১০৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

চিত্রনায়ক জয় চৌধুরী। দীর্ঘদিন পর চলচ্চিত্র ব্যবসায়ী মালেক আফসারি’র ‘অন্তর জ্বালা’ দিয়ে আবার সবার নজরে আসেন তিনি। এরপর মোস্তাফিজুর রহমান মানিকের ‘আনন্দ অশ্রম্ন’ চলচ্চিত্রে কাজ শুরু করেন। এছাড়াও বর্তমান চলচ্চিত্র শিল্পী সমিতির মিশা-জায়েদ প্যানেলে কার্য-নির্বাহী পদে নির্বাচনেও আছেন তিনি। সমসাময়িক নানা প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে…

এবারেই প্রথমবারের মতো চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে কার্য-নির্বাহী সদস্য পদে মিশা-জায়েদ প্যানেলে শামিল হয়েছি। সম্প্রতি মোস্তাফিজুর রহমান মানিকের ‘আনন্দ অশ্রম্ন’ নামক একটি চলচ্চিত্রের প্রথম লটের কাজ শেষ করে আসলাম। আমার সহকর্মী হিসেবে দেখা যাবে চিত্রনায়িকা মাহিয়া মাহীকে। মুক্তি প্রতীক্ষিত রয়েছে ‘অবাস্তব ভালোবাসা’, ‘কাকতারুয়া’, ‘ভালোবাসি কতো বোঝাবো কেমনে’। অন্যদিকে এই মাসের ২৮ তারিখ থেকে দেশের বাইরে থাইল্যান্ডে পরিচালক মাসুম বাবুলের ‘ভেলকিবাজি’, ‘নসীব’, ‘ধামাকা’ চলচ্চিত্রগুলো। এছাড়াও কলকাতায় আগামী মাস থেকে ‘জিরো পয়েন্ট’ শুটিং শুরু করার পরিকল্পনা রয়েছে।

প্রথম সংগঠক…

একজন সংগঠক হিসেবে আমাকে ধরতে গেলে পুরনো বলা যায়। যদিও গতবারের নির্বাচনে আমি মিশা-জায়েদ প্যানেলে নির্বাচিত না থাকলেও সংগঠনের সাথে নানানভাবে চিত্রনায়ক জায়েদ ভাইয়ের সাথে উন্নয়নমূলক কাজে যুক্ত থাকতে হয়েছে। তবে এবার সবার দোয়ায় এবারের পূর্ণ প্যানেল থেকে নির্বাচন করছি। বাকি সব আলস্নাহ ভরসা।

চলচ্চিত্রের রং…

আমরা দেশি চলচ্চিত্রের বাইরে অনেকেই কলকাতার চলচ্চিত্রকে বেশি প্রাধান্য দেই। কলকাতার শাকিব খানের ‘একমাত্র শিকারি’ চলচ্চিত্র ছাড়া একাধিক চলচ্চিত্র মুক্তি পেয়েছিল সেগুলো তো আর ব্যবসা করতে পারল না। গল্পনির্ভর চলচ্চিত্র হলে দেশের টেকনিশিয়ান দ্বারাও ব্যবসায়িকভাবে সফলতা পাওয়া যায়। তার প্রমাণ ‘মনপুরা’, ‘ঢাকা অ্যাটাক’, ‘আয়নাবাজি’ ছাড়াও একাধিক চলচ্চিত্র রয়েছে। এটা সত্য আমরা টেকনিক্যালভাবে তাদের থেকে অনেক পিছিয়ে রয়েছি। ওদের মধ্যে একতাবদ্ধতা থাকলেও আমাদের মধ্যে তার ৫% বেশি নেই। ওরা মার্কেটিং-এর দিক থেকে আমাদের থেকে অনেক এগিয়ে রয়েছে। কিন্তু আমাদের দেশে অনেক চিত্র পরিচালক আছে মার্কেটিং কি তা বোঝেই না। তবে আজকের এই চলচ্চিত্র ধ্বংসে আজ চলচ্চিত্রের মানুষগুলোই দায়ী।

নতুন উদ্যোগ…

বর্তমানে ইয়াংদের আধিপত্য বেশি সেটি কম-বেশি সবাই জানি। তাই আমরা কয়েকজন বন্ধুমহল (চিত্রনায়ক-চিত্রনায়িকা) মিলে একটি নতুন উদ্যোগ নিয়েছি। নাম দিয়েছি ‘ইয়াংস্টার ফিল্মস্‌ লিঃ’ এখানে আমরা সবাই একসাথে কাজ করব। কোনো পারিশ্রমিক নিব না। এমনকি কাউকে কোনো পারিশ্রমিক দিব না। এই প্রডাকশনের ব্যানারে চলচ্চিত্রে প্রযোজকের মূলধন ফেরত দিয়ে শুধুমাত্র লাভের অংশ সবাইকে ভাগ করে দেয়ার পরিকল্পনা রয়েছে। তাতে করে সবার কম বাজেটে কাজ করতে সুবিধা হবে। আমাদের উপদেষ্টামন্ডলী হিসেবে মিশা সওদাগর, জায়েদ খান, মাসুম বাবুলসহ অনেকেই সাধুবাদ জানিয়েছে।

ভবিষ্যৎ পরিকল্পনা…

আমার শুরুটা অভিনেতা ডিপজল চাচ্চুর হাত ধরে হলেও আপাতত ভবিষ্যৎ নিয়ে কিছু ভাবছি না। আমার এ পর্যন্ত দশ থেকে বারটির মতো চলচ্চিত্র মুক্তি পেলেও সামনের দিনগুলোতে আরও ভালো ভালো কাজ করতে চাই। তবে ভবিষ্যতে চলচ্চিত্রের অবহেলিত অবক্ষয়গুলো দূর করার চেষ্টা করার চেষ্টা করব। যেন আমাদের ইয়াং জেনারেশনের মাধ্যমে অন্তত আগের স্বর্ণালি দিনগুলো ফিরিয়ে আনতে পারি। সবাই আমার জন্য অনেক অনেক দোয়া করবেন। আগামীতে যেন অনেক ভালো কাজ করতে পারি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT