রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ৩০ নভেম্বর ২০২০, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

১০:৫৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ সম্প্রীতির হবিগঞ্জ সংগঠনের জেলা শাখার সিনিয়র সদস্য নির্বাচিত হলেন শুভ আহমেদ ◈ কবিতা : শীতের পিঠা – মোঃ শহিদুল ইসলাম ◈ ধামইরহাটে জঙ্গিবাদ মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যুবলীগের বিক্ষোভ সমাবেশ ◈ ধামইরহাটে দার্জিলিং জাতের কমলার চারা রোপন ◈ ধামইরহাটে মাস্ক না পরায় বিভিন্ন শ্রেনি পেশার মানুষের জরিমানা, সচেতন করতে রাস্তায় নামলেন এসিল্যান্ড ◈ সকল ক্ষেত্রে প্রতিবন্ধীদের প্রবেশগম্যতা নিশ্চিত করার আহ্বান ◈ ধামইরহাটে অজ্ঞাত রোগে মাছে মড়ক, ৩০ লাখ টাকার ক্ষতিতে মৎস্যচাষী’র হাহাকার ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলেই জনকল্যানমূলক কাজ সবচেয়ে বেশি হয়েছে- এমপি শাওন ◈ উদয়কাঠী ইউনিয়ন পরিষদের স্মার্ট কার্ড বিতরনের উদ্বোধন করেন চেয়ারম্যান ননি ◈ প্রবাসী সাংবাদিক কায়সার হামিদ হান্নানের জন্মদিনে শুভেচ্ছা

চন্দনাইশে পেঁপে চাষে লাভবান কৃষক

প্রকাশিত : ০৫:০৫ AM, ২৩ সেপ্টেম্বর ২০১৯ Monday ২৩২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

 

চন্দনাইশ উপজেলায় এবার পেঁপের চাষাবাদ করে লাভবান হচ্ছে চাষিরা। এলাকার মাটির গুণগতমানের কারণে পেঁপে বাগানে গাছে গাছে ধরেছে প্রচুর পেঁপে। ভালো দাম পেয়ে বাগান মালিকদের মুখে ফুটেছে হাসি। প্রতিদিন বাগান থেকে পেঁপে বাজারে এনে বিক্রি করে ভালো টাকা আয় করছেন পেঁপে চাষিরা। চন্দনাইশ উপজেলার কাঞ্চননগর, হাশিমপুর, দোহাজারী, লালুটিয়া ও ধোপাছড়ি পাহাড়ের ঢালুতে ছোটো-বড়ো প্রায় ৭০টি পেঁপে বাগান রয়েছে। এছাড়াও বাড়ি-ঘরের অঙিনায় কিংবা পুকুর পাড়েও অনেকে পেঁপের গাছ লাগিয়ে থাকেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার হাশিমপুর পূর্ব ছৈয়দাবাদ গোদারকুল এলাকার জাকের হোসেনের পেঁপে বাগানটি। তিনি ১২ শতক জমিতে প্রায় ২ শতাধিক পেঁপে চারা রোপণ করেন। এতে প্রতিটি গাছে ধরেছে প্রচুর পেঁপে। এ পেঁপে বাগানে মোট খরচ হয়েছে জাকের হোসেনের ৩০ হাজার টাকা। ইতিমধ্যে তিনি ২০ হাজার টাকার কাঁচা পেঁপে বিক্রি করেছেন। বাজারে এভাবে দর পাওয়া গেলে এ বাগান হতে লক্ষাধিক টাকা আয় হবে বলে আশা পোষণ করছেন তিনি । লাভ হওয়ায় এখন অনেকেই পেঁপে চাষাবাদে ঝুঁকে পড়ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষিবিদ স্মৃতিরানী সরকার এবং উপ-সহকারী অফিসার রুপায়ন চৌধুরী বলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লোকজন মাঠপর্যায়ে কৃষকদেরকে উন্নত বীজ ও ভালো ফলনে পরামর্শ দিয়ে যাচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT