রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

০৯:৩৯ পূর্বাহ্ণ

শিরোনাম

ঘুম কম হলে ভেঙে যেতে পারে হাড়!

প্রকাশিত : ০৪:১১ AM, ১৩ ফেব্রুয়ারী ২০২০ Thursday ৮০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

পর্যাপ্ত পরিমাণ ঘুম হচ্ছে না? তাহলে কিন্তু বিপদ আছে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় দাবি করা হয়েছে, পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে নারীরা ভুগতে পারেন ওস্টিওপরোসিস রোগে। মূলত হাড় দুর্বল হওয়ার কারণেই নারীরা এই রোগে আক্রান্ত হয়।

জানা যায়, এই রোগে আক্রান্তদের হাড় দুর্বল হয়ে যায় এবং সে কারণেই হাড় ভেঙে যাওয়ার আশঙ্কাও বেড়ে যায়। বোন অ্যান্ড মিনারেল রিসার্চ জার্নালে এ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

ওই গবেষণার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে জানানো হয়, গবেষণাটি পরিচালনা করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বাফেলো বিশ্ববিদ্যালয় থেকে। সেখানকার গবেষণা প্রধান হিদার ওচস-বালকম বলেন, ‘কম ঘুমের কারণে নারীর শরীরে নেতিবাচক প্রভাব পড়তে পারে।’

১১ হাজার ৮৪ জন ঋতুবতী নারীদের ওপর একটি গবেষণা চালায় বাফেলো বিশ্ববিদ্যালয়। সেখানে দেখা যায়, ৫ ঘণ্টাও ঘুম হয় না এমন নারীদের তুলনায় প্রতিনিয়ত ৭ ঘণ্টা ঘুমানো নারীদের হাড় মজবুত।

শরীরের একাধিক অংশের মধ্যে শিরদাঁড়া, ঘাড়, ও নিতম্বের হাড় নিয়ে গবেষণায় দেখা যায়, যারা কম ঘুমায় তাদের নিতম্বে পর্যাপ্ত মাংসপেশীর অভাব দেখা যায় এবং তাদের ওস্টিওপরোসিস রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেক বেড়ে যায়। এতে শিরদাঁড়া দুর্বল হওয়ার সম্ভবনাও দেখছেন গবেষকরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT