রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ০৬ জুলাই ২০২২, ২২শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

০৮:১৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ কাঁদির জঙ্গল ইউনিয়নে প্রধানমন্ত্রীর উপহার ভিজিএফ’র চাউল বিতরণ। ◈ মোমেন সরকার সিরাজকান্দি দাখিল মাদ্রাসার পুনরায় সভাপতি নির্বাচিত ◈ দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন পুলিশ সুপার মাশরুকুর রহমান। ◈ ছাতকের খালেদ উদ্দিন লন্ডনে মাস্টার্স ডিগ্রী অর্জন করেছে। ◈ নওগাঁর চাঞ্চল‍্যকর সড়ক দূর্ঘটনায় ৪ শিক্ষকসহ ৫ জনের মৃত‍্যুর জন‍্য দায়ী ট্রাক চালককে আটক করেছে র‍্যাব- ৫ ◈ তাহিরপুর নিম্নাঞ্চলে ঈদের আনন্দ নয়,মাথা গোঁছার ঠাঁই খুঁজছেন বানভাসিরা  ◈ শ্রীনগরে গণপরিবহণের অভাবে যাত্রী ভোগান্তি! ◈ কালিগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে মাদক ও চিংড়ি ব্যবসায়ীকে জেল জরিমানা ◈ ভূঞাপুরে টুংটাং শব্দে মুখরিত কামারপল্লী  ◈ বেনাপোল গোগা সীমান্তে ১৮ কেজি ভারতীয় রুপা আটক

গ্রামে ফেরা কর্মহীনরা পাবেন ৬ শতাংশ সুদে ঋণ

প্রকাশিত : 02:33 PM, 4 January 2022 Tuesday 118 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনা মহামারিতে কর্মহীন হয়ে যারা গ্রামে ফিরে গেছেন, তাঁদের কর্মসংস্থানের জন্য ৫০০ কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে ঋণ নিয়ে ব্যাংকগুলো ৬ শতাংশ সুদে জামানত ছাড়াই ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে গ্রামে ফিরে যাওয়া কর্মহীন গ্রাহকদের। তহবিলের মেয়াদ হবে আগামী ২০২৪ সালে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

কেন্দ্রীয় ব্যাংক সোমবার এ-সংক্রান্ত একটি নীতিমালা জারি করেছে। পুনঃ অর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্তের পেছনে পটভূমি উল্লেখ করে নীতিমালায় বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে শহরের উল্লেখযোগ্যসংখ্যক কর্মজীবী মানুষ কাজ হারিয়ে গ্রামে ফিরে যেতে বাধ্য হয়েছেন। তাঁদের অনেকেই এখন মানবেতর জীবন যাপন করছেন। এ জনগোষ্ঠীর জন্য গ্রামেই উপযুক্ত কর্মসংস্থান সৃষ্টি করা গেলে গ্রামীণ অর্থনীতি চাঙা হবে।

অংশগ্রহণকারী ব্যাংকগুলো তাদের নিজস্ব নেটওয়ার্ক, অর্থাৎ শাখা, উপশাখা, এজেন্ট, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের মাধ্যমে গ্রাহক পর্যায়ে ঋণ দিতে পারবে। কোনো এনজিওকে ঋণ দেওয়ার এজেন্ট নিয়োগ দেওয়া যাবে না। একজন গ্রাহককে ঋণ দেওয়া যাবে সর্বোচ্চ ৫ লাখ টাকা। তবে কেউ ঋণখেলাপি হলে নতুন ঋণ নিতে ও সমন্বয় করতে পারবেন না। এ তহবিলের আওতায় ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে শূন্য দশমিক ৫ শতাংশ সুদে পুনঃ অর্থায়ন সুবিধা পাবে। গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৬ শতাংশ। কোনো নিরাপত্তা জামানত নেওয়া যাবে না। নতুন এ তহবিলের ১০ শতাংশ ঋণ পাবেন নারীরা।

ক্ষুদ্র মূলধনের স্থানীয় ব্যবসা, পরিবহন খাতে ক্ষুদ্র ও মাঝারি যানবাহন ক্রয়, ক্ষুদ্র প্রকৌশল শিল্প, মৎস্য চাষ, গরু, ছাগল, হাঁস-মুরগি পালন, তথ্যপ্রযুক্তি সেবাকেন্দ্র ও অন্যান্য সেবা উৎসারী কর্মকাণ্ড, বসতঘর নির্মাণ/সংস্কার, সবজি ও ফলের বাগান, কৃষি যন্ত্রপাতি ক্রয় ও ফসল বিপণনকাজে যাঁরা জড়িত, তাঁরাই পাবেন এ ঋণ। এ ছাড়া গ্রামীণ অর্থনীতিতে গতি সঞ্চার করে এমন কর্মকাণ্ড, যেমন ছোট ছোট ব্যবসা, বিশেষ করে ধান ভাঙানো, চিড়া/মুড়ি তৈরি, নৌকা ক্রয়, মৌমাছি পালন, সেলাই মেশিন ক্রয়, কৃত্রিম গয়না তৈরি, মোমবাতি তৈরি, শারীরিক প্রতিবন্ধী ও দরিদ্র নারীদের কর্মসংস্থান সৃষ্টি হয়, এমন ক্ষেত্রেও ঋণ দেওয়া যাবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT